scorecardresearch
 

KKR vs SRH, IPL 2024 Final: IPL-ফাইনালের দুই দলের এক জনও টিম ইন্ডিয়ার বিশ্বকাপের দলে নেই

T20 World Cup 2024 Team India: ফাইনাল ম্যাচে এই কাকতালীয় ঘটনা ঘটেছে সানরাইজার্স হায়দ্রাবাদের ফাইনালে। আইপিএল ২০২৪-এর ফাইনাল ম্যাচে ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ টিমের একজনও খেলোয়াড় থাকবে না। কলকাতা নাইট রাইডার্সের দলে আছেন রিংকু সিং। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য রিজার্ভ প্লেয়ার হিসেবে রাখা হয়েছে রিংকুকে। রিংকু ১৫ সদস্যের ভারতীয় দলের অংশ নন।

Advertisement
IPL-ফাইনালের দুই দলের এক জনও টিম ইন্ডিয়ার বিশ্বকাপের দলে নেই IPL-ফাইনালের দুই দলের এক জনও টিম ইন্ডিয়ার বিশ্বকাপের দলে নেই

T20 World Cup 2024 Team India: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৭তম আসরের ফাইনালে ওঠার জন্য দ্বিতীয় দল নির্ধারণ করা হয়েছে। শনিবার (২৪ মে) চেন্নাইয়ের এম এ চিদাম্বরম স্টেডিয়ামে খেলা কোয়ালিফায়ার-২ ম্যাচে সানরাইজার্স হায়দ্রাবাদ (এসআরএইচ) রাজস্থান রয়্যালসকে (আরআর) ৩৬ রানে হারিয়েছে। এবার ফাইনালে কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) মুখোমুখি হবে সানরাইজার্স হায়দ্রাবাদ। হায়দরাবাদকে হারিয়েই ফাইনালে উঠেছিল কলকাতা দল। ২৬ মে (রবিবার) একই মাঠে অনুষ্ঠিত হবে ফাইনাল ম্যাচ। আগামী ২৬ মে (রবিবার) এই মাঠে ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে

ফাইনাল ম্যাচে এই কাকতালীয় ঘটনা ঘটেছে সানরাইজার্স হায়দ্রাবাদের ফাইনালে। আইপিএল ২০২৪-এর ফাইনাল ম্যাচে ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ টিমের একজনও খেলোয়াড় থাকবে না। কলকাতা নাইট রাইডার্সের দলে আছেন রিংকু সিং। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য রিজার্ভ প্লেয়ার হিসেবে রাখা হয়েছে রিংকুকে। রিংকু ১৫ সদস্যের ভারতীয় দলের অংশ নন।

রাজস্থান রয়্যালস ফাইনালে উঠলে পরিস্থিতি অন্যরকম হতে পারত। রাজস্থানের তিনজন খেলোয়াড়, সঞ্জু স্যামসন, যশস্বী জয়সওয়াল এবং যুজবেন্দ্র চাহাল ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলের অংশ। এলিমিনেটর ম্যাচ হেরে বাদ পড়া রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (আরসিবি) বিশ্বকাপ দলেও দুইজন খেলোয়াড় রয়েছেন- বিরাট কোহলি এবং মোহাম্মদ সিরাজ।

আরও পড়ুন

ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা, সহ-অধিনায়ক হার্দিক পান্ড্য, জাসপ্রিত বুমরাহ এবং সূর্যকুমার যাদব মুম্বাই ইন্ডিয়ান্সের (MI) অংশ। শেষ স্থানে থাকার কারণে মুম্বাই আগেই বাদ পড়েছে। শিবম দুবে এবং রবীন্দ্র জাদেজা চেন্নাই সুপার কিংসের (CSK) অংশ। CSK প্লে অফে পৌঁছতে পারেনি। একই সময়ে, আরশদীপ সিং (পাঞ্জাব কিংস) ছাড়াও কুলদীপ যাদব, অক্ষর প্যাটেল এবং ঋষভ পন্তের মতো তারকারা (তিনটি দিল্লি ক্যাপিটাল) প্লে অফ ম্যাচ খেলতে পারেননি।

যদি দেখা যায়, সানরাইজার্স হায়দ্রাবাদ এবং কলকাতা নাইট রাইডার্স ছাড়া, লখনউ সুপার জায়ান্টস (এলএসজি) এবং গুজরাট টাইটানস (জিটি) এর একটিও খেলোয়াড় বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের ভারতীয় দলে জায়গা পাননি। যদিও দুই দলই আগেই প্লে অফের দৌড় থেকে ছিটকে গেছে।

Advertisement

আগামী ১ জুন থেকে ২৯ জুন মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ভারতীয় খেলোয়াড়রা দুই ব্যাচে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যাচ্ছেন। টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ২৫ মে নিউ ইয়র্কের উদ্দেশ্যে মুম্বই ত্যাগ করেছেন বেশিরভাগ ভারতীয় ক্রিকেটার এবং সাপোর্ট স্টাফ। কিছু খেলোয়াড় ২৭ মে মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যাবে। এর আগে ২১ মে প্রথম ব্যাচ যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনা হওয়ার কথা থাকলেও এখন সময়সূচি পরিবর্তন করা হয়েছে।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলকে আয়ারল্যান্ড, পাকিস্তান, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার সাথে গ্রুপ এ-তে রাখা হয়েছে। ভারতীয় দলের প্রথম তিনটি গ্রুপ ম্যাচ অনুষ্ঠিত হবে নিউইয়র্কে। ৫ জুন আয়ারল্যান্ডের বিরুদ্ধে প্রথম ম্যাচ খেলবে ভারতীয় দল। ৯ জুন তাদের দ্বিতীয় ম্যাচ হবে পাকিস্তানের বিপক্ষে। যেখানে ভারতীয় দল তাদের তৃতীয় গ্রুপ ম্যাচ খেলবে মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ১২ জুন। ভারতের শেষ গ্রুপ ম্যাচ ১৫ জুন ফ্লোরিডায় কানাডার বিরুদ্ধে।

2024 সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ভারতের স্কোয়াড: রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, ঋষভ পন্ত (উইকেটরক্ষক), শিবম দুবে, হার্দিক পান্ডিয়া (সহ-অধিনায়ক), রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুল। জাসপ্রিত বুমরাহ, আরশদীপ সিং, যুজবেন্দ্র চাহাল, সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), মোহাম্মদ সিরাজ।
রিজার্ভ রিংকু সিং, শুভমান গিল, আভেশ খান, খলিল আহমেদ।

টি-টোয়েন্টি বিশ্বকাপ 2024 গ্রুপ:
গ্রুপ এ- ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড, কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র
গ্রুপ বি- ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড, ওমান
গ্রুপ সি- নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, উগান্ডা, পাপুয়া নিউ গিনি
গ্রুপ ডি- দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নেদারল্যান্ডস, নেপাল

 

Advertisement