scorecardresearch
 

IPL 2024 Playoff Qualification: IPL-র প্লে-অফে KKR ,বাকি ৩ স্পটের দৌড়ে ৭ দল, সম্পূর্ণ সমীকরণ জেনে নিন

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (IPL) 2024-এ উত্তেজনাপূর্ণ ম্যাচের পর্ব অব্যাহত রয়েছে। চলতি মরশুমে শনিবার (১১ মে) পর্যন্ত ৬০টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। আমরা যদি লক্ষ্য করি, এখন লিগ পর্বে মাত্র ১০টি ম্যাচ বাকি, তবে এখনও ৭টি দল প্লে অফের দৌড়ে রয়েছে।

Advertisement
IPL-র প্লে-অফে KKR ,বাকি ৩ স্পটের দৌড়ে ৭ দল IPL-র প্লে-অফে KKR ,বাকি ৩ স্পটের দৌড়ে ৭ দল
হাইলাইটস
  • এখনও ৭টি দল প্লে অফের দৌড়ে রয়েছে
  • কলকাতা নাইট রাইডার্স প্লে অফে জায়গা নিশ্চিত করেছে

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (IPL) 2024-এ উত্তেজনাপূর্ণ ম্যাচের পর্ব অব্যাহত রয়েছে। চলতি মরশুমে শনিবার (১১ মে) পর্যন্ত ৬০টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। আমরা যদি লক্ষ্য করি, এখন লিগ পর্বে মাত্র ১০টি ম্যাচ বাকি, তবে এখনও ৭টি দল প্লে অফের দৌড়ে রয়েছে। শুধুমাত্র শ্রেয়স আইয়ারের নেতৃত্বে কলকাতা নাইট রাইডার্স প্লে অফে জায়গা নিশ্চিত করেছে। যেখানে মুম্বাই ইন্ডিয়ান্স (MI) এবং পাঞ্জাব কিংস (PBKS) প্লে-অফের দৌড় থেকে সম্পূর্ণভাবে বাইরে। কলকাতা নাইট রাইডার্সের পর রয়েছে রাজস্থান রয়্যালস দল, যার পয়েন্ট ১। এরপর ১৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে সানরাইজার্স হায়দরাবাদের দল। পরের তিনটি দলের ১২ করে পয়েন্ট রয়েছে এবং পরের দুটি দলের ১০ করে পয়েন্ট রয়েছে। প্লে অফের সমীকরণটা একবার দেখে নেওয়া যাক...

কলকাতা নাইট রাইডার্স (কেকেআর): দুইবারের চ্যাম্পিয়ন কেকেআর আনুষ্ঠানিকভাবে প্লে অফের জন্য যোগ্যতা অর্জন করেছে। KKR ১২ ম্যাচের মধ্যে ৯টিতে জিতেছে এবং ১৮ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে। কেকেআর বাকি দুই ম্যাচের একটিতে জিতলে অবশ্যই টপ-২-এ উঠবে।

রাজস্থান রয়্যালস (RR): ২০০৮ সালের চ্যাম্পিয়ন রাজস্থান রয়্যালস বর্তমানে ১১ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে। তবে তার অবস্থান পুরোপুরি নিরাপদ নয়। রয়্যালসের নীচে চারটি দল আছে, যাদের পয়েন্ট ১২ করে। পয়েন্ট টেবিলের শীর্ষ-২ তে থাকতে রাজস্থান রয়্যালসকে তাদের শেষ তিনটি ম্যাচের দুটিতে জিততে হবে।

সানরাইজার্স হায়দরাবাদ (SRH): সানরাইজার্স হায়দরাবাদের ১২ ম্যাচে ১৪ পয়েন্ট রয়েছে। এলএসজি-র বিপক্ষে জয় তাদের নিয়ে গেছে পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে। সানরাইজার্স-র নেট রান রেটও প্লাস (০.৪০৬)। গুজরাট টাইটান্সের বিরুদ্ধে SRH এর পরবর্তী ম্যাচটি খুবই গুরুত্বপূর্ণ। সেই ম্যাচে জিতলে প্লে অফে সানরাইজার্স হায়দরাবাদের প্রবেশ প্রায় নিশ্চিত হয়ে যেতে পারে।

Advertisement

চেন্নাই সুপার কিংস (CSK): ডিফেন্ডিং চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসের ১২ ম্যাচে ১২ পয়েন্ট রয়েছে। গুজরাট টাইটান্সের কাছে হারে হতবাক সিএসকে। CSK-এর পরের দুটি ম্যাচ রাজস্থান রয়্যালস এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে। প্লে অফে উঠতে হলে এই দুটি ম্যাচই জিততে হবে। সিএসকে একটি জয় পেলেও যোগ্যতা অর্জন করতে পারে, তবে সেক্ষেত্রে আরসিবি, দিল্লি ক্যাপিটালস এবং লখনউকে অন্তত একটি ম্যাচ হারাতে হবে।

দিল্লি ক্যাপিটালস (ডিসি): ১২ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে দিল্লি ক্যাপিটালস এখনও প্লে অফের জন্য রেসে। দিল্লি ক্যাপিটালসের আরও দুটি ম্যাচ আছে এবং তাদের এই দুটি ম্যাচই জিততে হবে। তাদের আরসিবি ও এলএসজি-র সঙ্গে ম্যাচ খেলতে হবে। এমনকি দুটি ম্যাচ জেতাও যোগ্যতার নিশ্চয়তা দেয় না কারণ যদি SRH LSG কে হারায় এবং CSK বাকি দুটি ম্যাচে জয়ী হয়, তাহলে দিল্লির আশা ভেঙে যাবে।

লখনউ সুপার জায়ান্টস (এলএসজি): ১২ ম্যাচে লখনউ সুপার জায়ান্টের ১২ পয়েন্ট রয়েছে। কেএল রাহুলের দলকে বাকি দুটি ম্যাচেই জিততে হবে। যদি লখনউ দল দিল্লি ক্যাপিটালস এবং মুম্বাই ইন্ডিয়ান্সকে হারায়। তারপর যদি সানরাইজার্স হায়দরাবাদ বা চেন্নাই সুপার কিংস তাদের দুটি ম্যাচই হারে তবে লখনউ প্লে অফে পৌঁছে যাবে।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (RCB): রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর পাঞ্জাব কিংসের বিরুদ্ধে একটি দুর্দান্ত জয় পেয়েছে পয়েন্ট টেবিলে বড় লাফ দেওয়া। এখন আরসিবি ১০ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে রয়েছে। আরবিআইকে এখন খেলতে হবে দিল্লি ক্যাপিটালস এবং চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে। আরসিবিকে এই দুটি ম্যাচেই জিততে হবে। এছাড়াও, আমাদের প্রার্থনা করতে হবে যে সিএসকে রাজস্থান রয়্যালসের বিপক্ষে ম্যাচ হারে, যখন লখনউ সুপার জায়ান্টস মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে ম্যাচ হারে। তবেই আরসিবি প্লে অফের জন্য যোগ্যতা অর্জন করতে পারে।

গুজরাট টাইটান্স (GT): চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে জিতে গুজরাট টাইটান্স আশা জিইয়ে রেখেছে। তবে তাদের প্লে অফে যাওয়ার সম্ভাবনা খুবই কম। গুজরাট তার বাকি দুটি ম্যাচ জিতলে ১৪ পয়েন্টে পৌঁছতে পারে। এমন পরিস্থিতিতে গুজরাটকে নির্ভর করতে হবে পয়েন্ট টেবিলের উপরে থাকা দলগুলোর ম্যাচের ফলাফলের ওপর।

TAGS:
Advertisement