scorecardresearch
 

Kuldeep Yadav Dharmshala Test vs England: ধর্মশালায় কুলদীপের ঘূর্ণিতে নাকানিচোবানি, মাত্র ৮ রানেই ইংল্যান্ডের ৫ ব্যাটার আউট!

Kuldeep Yadav Dharmshala Test vs England: এই ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড দল। Kuldeep Yadav Dharmshala Test vs England: ইংল্যান্ডের হয়ে বেন ডাকেট (২৭) জ্যাক ক্রাউলি (৭৯) দারুণ শুরু করেছিলেন। দুজনেই প্রথম উইকেটে ৬৪ রান যোগ করেন। এখান থেকেই কুলদীপ যাদবের জাদু শুরু হয়। তৈরি করা প্রথম উইকেটটিকে আউট করেন তিনি। এরপর অলি পোপকে (১১) তার স্পিনে ফাঁদে ফেলে আউট করেন তিনি।

Advertisement
ধর্মশালায় কুলদীপের ঘূর্ণিতে নাকানিচোবানি ধর্মশালায় কুলদীপের ঘূর্ণিতে নাকানিচোবানি

Kuldeep Yadav Dharmshala Test vs England: ধর্মশালায় ইংল্যান্ড দলের ব্যাটিং ধ্বংস করে দিলেন ভারতীয় স্পিনাররা। এই ম্যাচেও মাত্র ৫৭.৪ ওভারে ২১৮ রানে অলআউট হয়ে যায় সফরকারী দল। কুলদীপ যাদব ম্যাচে ৫ উইকেট নিয়েছিলেন, আর রবিচন্দ্রন অশ্বিন, তার ১০০তম টেস্ট খেলেও ৪ উইকেট নিয়েছিলেন। একটি উইকেট পান রবীন্দ্র জাদেজা। এক সময় ম্যাচের প্রথম দিনে বেশ ভাল ফর্মে দেখা যাচ্ছিল ইংল্যান্ড দলকে। কিন্তু এরপর ৮ রানের মধ্যেই ৫ উইকেটে গুটিয়ে যায় ইংল্যান্ড দলের। এখান থেকে পুরো ম্যাচ চলে আসে রোহিত ব্রিগেডের পক্ষে।

ধর্মশালায় পঞ্চম টেস্টের প্রথম দিন আজ (৭ মার্চ)। ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন ইংল্যান্ডের অধিনায়ক বেন স্টোকস। ইংল্যান্ডের সূচনা দেখে মনে হয়েছিল স্টোকসের সিদ্ধান্ত ঠিক ছিল, কিন্তু কুলদীপ যাদব ম্যাচে এমন কিছু করলেন, যা ইংলিশ দল আশা করেনি। এদিন কুলদীপ যাদবকে খেলানো হবে কি না, তা নিয়ে শুরু হয় জল্পনা। শেষে তাঁকে দলে রাখা হয়, এবং তিনি প্রথম দিনই ভেল্কি শুরু করেন।

এই ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড দল। ইংল্যান্ডের হয়ে বেন ডাকেট (২৭) জ্যাক ক্রাউলি (৭৯) দারুণ শুরু করেছিলেন। দুজনেই প্রথম উইকেটে ৬৪ রান যোগ করেন। এখান থেকেই কুলদীপ যাদবের জাদু শুরু হয়। তৈরি করা প্রথম উইকেটটিকে আউট করেন তিনি। এরপর অলি পোপকে (১১) তার স্পিনে ফাঁদে ফেলে আউট করেন তিনি। এভাবে ১০০ রানের স্কোরে ধাক্কা খেয়েছে ইংল্যান্ড।

এক সময় ইংল্যান্ড দল মাত্র ২ উইকেটে ১৩৭ রান করে। তারপর একই স্কোরে জ্যাক ক্রলি আউট হলে তৃতীয় উইকেটের পতন ঘটে কুলদীপ যাদবের ৭৯ রানে জ্যাক ক্রলি রান আউট হওয়ার সাথে সাথেই ইংল্যান্ডের পুরো ব্যাটিং অর্ডার ধসে যায়। তারপর কুলদীপ যাদব ১৭৫ স্কোরে জনি বেয়ারস্টোকে (২৯), যিনি ১০০ টেস্ট খেলছিলেন, আউট করে চতুর্থ সাফল্য নথিভুক্ত করেন। এর পর আয়ারাম গয়ারাম লাইনে চলে এল ইংল্যান্ড দল। এই স্কোরে অর্থাৎ ১৭৫ রানে জো রুট (২৬), বেন স্টোকস (০) যথাক্রমে রবীন্দ্র জাদেজা এবং কুলদীপ যাদবের শিকার হন। বেন স্টোকস আউট হওয়ার সাথে সাথেই পাঁচ উইকেট পূর্ণ করেন কুলদীপ যাদব।

Advertisement

এর পরে, আর অশ্বিনের জাদু কাজ করে। তিনি প্রথমে টম হার্টলি (৬) এবং তারপর ১৮৩ স্কোরে মার্ক উড (০) কে তুলে নেন। অর্থাৎ, স্কোর যখন ১৭৫ থেকে ১৮৩ এ, তখন ইংল্যান্ড ৮ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে ফেলেছিল। অর্থাৎ ১৮৩ রানে আট উইকেট হারিয়েছে ইংল্যান্ড।

ধর্মশালা কুলদীপ যাদবের ভাগ্যবান মাঠ

একভাবে ধরমশালার এই মাঠটি ভারতীয় দল এবং চায়নাম্যান বোলার হিসেবে পরিচিত কুলদীপ যাদবের জন্য লাকি। ভারতীয় দল এখন পর্যন্ত এই মাঠে মাত্র একটি টেস্ট ম্যাচ খেলেছে, যেটিতে তারা জিতেছে। এই ম্যাচটি ২০১৭ সালের মার্চ মাসে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলা হয়েছিল। এতে অজিঙ্কা রাহানের অধিনায়কত্বে ভারতীয় দল ৮ উইকেটে জিতেছিল।
একই ম্যাচে তারকা স্পিনার কুলদীপ যাদবেরও টেস্ট অভিষেক হয়। অভিষেক টেস্টে কুলদীপ প্রথম ইনিংসে ৮ উইকেট নিয়েছিলেন। যেখানে দ্বিতীয় ইনিংসে কোনো সাফল্য পাননি।

ধরমশালা টেস্টের জন্য ভারতের প্লেয়িং-১১

রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, শুভমান গিল, দেবদত্ত পাডিক্কল, রবীন্দ্র জাদেজা, সরফরাজ খান, ধ্রুব জুরেল (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, কুলদীপ যাদব, মোহাম্মদ সিরাজ এবং জাসপ্রিত বুমরাহ।

ধর্মশালা টেস্টে ইংল্যান্ডের প্লেয়িং-১১

জ্যাক ক্রাউলি, বেন ডাকেট, অলি পোপ, জো রুট, জনি বেয়ারস্টো, বেন স্টোকস (অধিনায়ক), বেন ফোকস (উইকেটরক্ষক), টম হার্টলি, মার্ক উড, শোয়েব বশির এবং জেমস অ্যান্ডারসন।

ভারত বনাম ইংল্যান্ড টেস্ট সিরিজের সূচি

১ম টেস্ট: ২৫-২৯ জানুয়ারি, হায়দ্রাবাদ (ইংল্যান্ড ২৮ রানে জয়ী)
২য় টেস্ট: ২-৬ ফেব্রুয়ারি, বিশাখাপত্তনম (ভারত ১০৬ রানে জয়ী)
3য় টেস্ট: 15-19 ফেব্রুয়ারি, রাজকোট (ভারত 434 রানে জয়ী)
৪র্থ টেস্ট: ২৩-২৭ ফেব্রুয়ারি, রাঁচি (ভারত ৫ উইকেটে জয়ী)
৫ম টেস্ট: ৭-১১ মার্চ, ধর্মশালা।

 

Advertisement