scorecardresearch
 

Eng vs Aus 2nd Test: শুভমান আউট, ইংল্যান্ড ব্যাটার আউট হলেন না কেন? ফের চাঙ্গা পুরনো বিতর্ক

Eng vs Aus 2nd Test: এই পুরো ঘটনা ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে ২৯তম ওভারে হয়, এই ওভারে ক্যামেরন গ্রিনে পঞ্চম বল শর্ট ছিল। যাতে ডাকেট ফাইন লেগ এরিয়াতে শট খেলেন। টাইমিং অতটা ভালো ছিল না এবং বল গিয়ে স্টার্কের কাছে পৌঁছায়। তিনি বাঁদিকে দৌড়ে ক্যাচ ধরে নেন। কিন্তু ক্যাচ ধরার সময় যখন স্টার্ক স্লাইড করেন, তখন বল মাটি ছুঁয়ে নেয়। মাঠের দাঁড়ানো আম্পায়ার স্যাটিসফাইড ছিলেন যে সেটি আউট এবং তিনি আউট দিয়ে দেন।

Advertisement
শুভমান আউট, ইংল্যান্ড ব্যাটার আউট হলেন না কেন? ফের চাঙ্গা পুরনো বিতর্ক শুভমান আউট, ইংল্যান্ড ব্যাটার আউট হলেন না কেন? ফের চাঙ্গা পুরনো বিতর্ক
হাইলাইটস
  • শুভমান আউট হয়ে গেলেন
  • ইংল্যান্ড ব্যাটার আউট হলেন না কেন?
  • ফের চাঙ্গা পুরনো বিতর্ক

ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যে অ্যাসেজ সিরিজ চলছে। দ্বিতীয় টেস্টের চতুর্থ দিন অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ের সময় ব্যাপক বিতর্ক শুরু হয়েছে। গোটা বিতর্ক তৈরি হয়েছে মিচেল স্টার্কের একটি ক্যাচ ঘিরে। তিনি ইংরেজ ব্যাটসম্যান বেন ডাকেটের ক্যাচ নিয়েছিলেন। যদিও পড়ে থার্ড আম্পায়ার সেটিকে নট আউট বলে ঘোষণা করেন।

এই পুরো ঘটনা ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে ২৯তম ওভারে হয়, এই ওভারে ক্যামেরন গ্রিনে পঞ্চম বল শর্ট ছিল। যাতে ডাকেট ফাইন লেগ এরিয়াতে শট খেলেন। টাইমিং অতটা ভালো ছিল না এবং বল গিয়ে স্টার্কের কাছে পৌঁছায়। তিনি বাঁদিকে দৌড়ে ক্যাচ ধরে নেন। কিন্তু ক্যাচ ধরার সময় যখন স্টার্ক স্লাইড করেন, তখন বল মাটি ছুঁয়ে নেয়। মাঠের দাঁড়ানো আম্পায়ার স্যাটিসফাইড ছিলেন যে সেটি আউট এবং তিনি আউট দিয়ে দেন। কিন্তু ডাকেট চান যে তৃতীয় আম্পায়ারের সাহায্যে এটি ক্রস চেক করা হোক।

মামলা থার্ড আম্পায়ার মরিস ইরেসমাসের কাছে পৌঁছায়। সাউথ আফ্রিকার এই আম্পায়ার রিপ্লে দেখে পরে মাঠের আম্পায়ারকে সিদ্ধান্ত প্রত্যাহার করতে বলেন। কিন্তু যখন মাটিতে ফ্লাইট করেন, তখন বল মাটি ছুঁয়ে নেয়। তখন তিনি পুরো নিয়ন্ত্রণে ছিলেন না। সিদ্ধান্ত অস্ট্রেলিয়ার খেলোয়াড়দের ক্ষুব্ধ করে। তাঁরা অনেকক্ষণ মাঠের আম্পায়ারের সঙ্গে তর্ক জুড়ে দেন।

তৃতীয় আম্পায়ারের এই সিদ্ধান্তে ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে গত মাসে খেলা ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের কথা মনে করিয়ে দেয়। সেখানে ক্যামেরন গ্রিন ডাইভ দিয়ে শুভমান গিলের এক হাতে ক্যাচ ধরে নেন। তখন বিষয়টি থার্ড আম্পায়ারের কাছে যায় এবং সেই সময় রিপ্লাই দেখে প্রথমে মনে হচ্ছিল যে বল মাটি ছুঁয়ে নিয়েছে। কিন্তু তৃতীয় আম্পায়ার রিচার্ড ক্যাটলবরো আউট দেন। এই পরিস্থিতিতে তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

Advertisement
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by ICC (@icc)

ক্রিকেটের নিয়ম যারা বানিয়েছেন, সেই সংস্থা মেরিলিবোন ক্রিকেট ক্লাব (MCC)-র তরফ থেকে গোটা বিষয়টি নিয়ে সাফাই দেওয়া হয়েছে, যে নিয়ম ৩৩.৩ এর পরিষ্কার লেখা আছে যে ক্যাচ তখনই সম্পূর্ণ বলে মনে করা হবে যখন ফিল্ডারের বল এবং নিজের গতির ওপর সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণ থাকবে। এর আগে বল মাটি ছুঁতে পারবে না।

বেন ডাকেট এখনও ক্রিজে উপস্থিত রয়েছে। এখন আম্পায়ারের সিদ্ধান্ত যাই হোক, অস্ট্রেলিয়া দলের কতটা ক্ষতি হয়েছে তা এটা পঞ্চম দিনের খেলা বলবে। চতুর্থ দিনের সমাপ্তিতে ইংল্যান্ড ৩৭১ রানের টার্গেটের পেছনে দৌড়ে নিজেদের দ্বিতীয় ইনিংসে চার উইকেট ১১৪ রান করেছে। বেন স্টোকস ২৯ এবং বেন ডাকেট ৫০ রানে ব্যাট করছেন।

 

Advertisement