scorecardresearch
 

Most Hundreds India: সেঞ্চুরিতে সেরা সচিন-বিরাট-রোহিত, বিশ্বক্রিকেটে ভারতীয় ব্যাটারদেরই দাপট

Most Hundreds India: ক্রিকেট বিশ্বে রাজ ভারতীয় ব্যাটারদের। সব ফরম্যাটেই তাঁদের আধিপত্য। যদি বলা হয় তাহলে মোটেও ভুল হবে না। এর কারণ হল আন্তর্জাতিক ক্রিকেটের তিনটি ফরম্যাটেই সেঞ্চুরির নিরিখে ভারতীয়রা সেরার তালিকায় শীর্ষে। আসুন জেনে নিই...

Advertisement
সব ফরম্যাটে ভারতীয় ব্যাটারদের রাজ, সেঞ্চুরিতে সেরা সচিন, বিরাট, রোহিত সব ফরম্যাটে ভারতীয় ব্যাটারদের রাজ, সেঞ্চুরিতে সেরা সচিন, বিরাট, রোহিত
হাইলাইটস
  • সেঞ্চুরিতে সেরা সচিন-বিরাট-রোহিত
  • বিশ্বক্রিকেটে ভারতীয় ব্যাটারদেরই দাপট

Most Hundreds In World Cricket: ভারতীয় ব্যাটসম্যানরাই ক্রিকেট বিশ্বে রাজত্ব করে আসছেন। সব ফরম্যাটেও তাঁদের আধিপত্য। যদি বলা হয় তাহলে মোটেও ভুল হবে না। এর কারণ হল আন্তর্জাতিক ক্রিকেটের তিনটি ফরম্যাটেই সেঞ্চুরির নিরিখে ভারতীয়রা আধিপত্য বিস্তার করেছে (টেস্ট, ওডিআই, টি-টোয়েন্টি)।

আসলে, ভারতীয় দল আফগানিস্তানের বিরুদ্ধে ঘরের টি-টোয়েন্টি সিরিজ দুর্দান্তভাবে শেষ করেছে। রোহিত শর্মার নেতৃত্বে ভারতীয় দল আফগানিস্তানকে ৩-০ ম্যাচে ক্লিন সুইপ করে। শেষ ম্যাচটি উত্তেজনার তুঙ্গে ওঠে। যার ফলাফল বের হয় ডাবল সুপার ওভারে।

প্রথম খেলোয়াড় হিসেবে ৫ম সেঞ্চুরি করলেন রোহিত
কিন্তু এই সবের মাঝে ম্যাচে সবচেয়ে সক্রিয় দেখা গিয়েছে একজন খেলোয়াড়কে। সেটাই ছিলেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। রোহিত শেষ ম্যাচেই দুর্দান্ত সেঞ্চুরি করেন।

আরও পড়ুন

এতে রোহিতের সেঞ্চুরি ছিল খুবই স্পেশাল। এটি ছিল টি-টোয়েন্টি আন্তর্জাতিক কেরিয়ারের রোহিতের ৫ম সেঞ্চুরি। এইভাবে, টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি সেঞ্চুরি করা খেলোয়াড় হয়েছেন রোহিত। এখন পর্যন্ত কেউ ৫টি সেঞ্চুরি করতে পারেনি।

এর পর থেকে এটি খুবই বিশেষ
আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড

৫ - রোহিত শর্মা
৪ - সূর্যকুমার যাদব
৪ - গ্লেন ম্যাক্সওয়েল

একমাত্র ভারতীয় খেলোয়াড়রাই তিনটি ফরম্যাটেই সেঞ্চুরি করেছেন

জানিয়ে দেওয়া যাক যে এই সেঞ্চুরির পরে, ভারতীয়রা এখন আন্তর্জাতিক ক্রিকেটের তিনটি ফর্ম্যাটেই সেঞ্চুরির নিরিখে আধিপত্য বিস্তার করছে। শচীন টেন্ডুলকার ইতিমধ্যেই ৫১টি সেঞ্চুরি করে টেস্টে শীর্ষে রয়েছেন। গত বছরই, বিরাট কোহলিও ওয়ানডেতে তার ৫০তম সেঞ্চুরি করেছিলেন। ইতিমধ্যেই ওয়ানডেতে সবচেয়ে বেশি সেঞ্চুরি করা ব্যাটসম্যান তিনি।
এখন টি-টোয়েন্টি আন্তর্জাতিকে ৫ম সেঞ্চুরিও করেছেন রোহিত। বিশ্বের প্রথম খেলোয়াড় হিসেবে এই ফরম্যাটে ৫টি সেঞ্চুরি করেছেন রোহিত। এভাবে রোহিতের সেঞ্চুরির পর এখন আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফরম্যাটেই সবচেয়ে বেশি সেঞ্চুরির নিরিখে অবস্থান দখল করেছে ভারতীয়রা।

Advertisement

তিন ফরম্যাটেই সবচেয়ে বেশি সেঞ্চুরি

সচিন- ৫১টি টেস্ট সেঞ্চুরি
কোহলি - ৫০টি ওয়ানডে শতক
রোহিত – ৫ টি-টোয়েন্টি সেঞ্চুরি

 

Advertisement