scorecardresearch
 

Nepal IPL Cricketer Jail Term: নাবালিকাকে ধর্ষণের দায়ে ৮ বছরের জেল IPL ক্রিকেটারের

নাবালিকাকে ধর্ষণের দায়ে ৮ বছরের কারাদণ্ডের সাজা পেলেন নেপাল ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সন্দীপ লামিছনে।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • নাবালিকাকে ধর্ষণের দায়ে ৮ বছরের কারাদণ্ডের সাজা পেলেন নেপাল ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সন্দীপ লামিছনে।
  • বুধবার কাঠমান্ডুর আদালত সাজা ঘোষণা করে। দিন দশেক আগে এই ধর্ষণ মামলায় দোষী সব্যস্ত হয় সন্দীপ।
  • বছর ২৩-এর সন্দীপ নেপাল ক্রিকেটের পরিচিত মুখ। IPL-এও খেলেছেন।

নাবালিকাকে ধর্ষণের দায়ে ৮ বছরের কারাদণ্ডের সাজা পেলেন নেপাল ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সন্দীপ লামিছনে। বুধবার কাঠমান্ডুর আদালত সাজা ঘোষণা করে। দিন দশেক আগে এই ধর্ষণ মামলায় দোষী সব্যস্ত হয় সন্দীপ। বছর ২৩-এর সন্দীপ নেপাল ক্রিকেটের পরিচিত মুখ। IPL-এও খেলেছেন।

এদিন বিচারপতি শিশির রাজ ঢাকলের বেঞ্চ সাজা ঘোষণা করে। সন্দীপকে ক্ষতিপূরণ ও জরিমানাসহ ৮ বছরের কারাদণ্ড প্রদান করা হয়েছে।

ইন্টারপোলের সহায়তায় তদন্ত নেপাল পুলিশের
উল্লেখ্য, গত বছরের সেপ্টেম্বরে কাঠমান্ডুর একটি থানায় সন্দীপ লামিছানের বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়। অভিযোগকারিণী ছিল ১৭ বছরের এক কিশোরী। সন্দীপের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনে ওই কিশোরী।

আরও পড়ুন

সেই সময়, সন্দীপ ওয়েস্ট ইন্ডিজে ছিলেন। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে(CPL) জামাইকা তালাওয়াহসের হয়ে খেলতে গিয়েছিলেন। এরপর গ্রেফতারি পরোয়ানা জারি হলে সন্দীপকে অবিলম্বে দেশে ফেরার নির্দেশ দেওয়া হয়।

গ্রেফতারি পরোয়ানা জারি হলেও সন্দীপ সঙ্গে সঙ্গে ধরা দেননি। বেশ কিছুদিন 'পলাতক' ছিলেন। সন্দীপকে গ্রেফতার করতে ইন্টারপোলের সাহায্য নেয় নেপাল পুলিশ। এরপর সন্দীপের বিরুদ্ধে 'ডিফিউশন' নোটিশ জারি করে ইন্টারপোল। এরপর সন্দীপ কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে নামতেই পুলিশ তাঁকে গ্রেফতার করে।

যদিও সন্দীপের দাবি ছিল, পুরোটাই 'ষড়যন্ত্র'। অন্যদিকে, গ্রেফতারি পরোয়ানা জারি হওয়ার পরপরই নেপাল ক্রিকেট অ্যাসোসিয়েশন(CAN)-ও সন্দীপকে সাসপেন্ড করে।

উল্লেখ্য, ২০২৩ সালের জানুয়ারিতে জামিনে মুক্তিও পান সন্দীপ লামিছনে। ফের আন্তর্জাতিক ও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলতে শুরু করেন।

গত বছর গ্রেফতারির আগেও ফেসবুকে একটি পোস্ট করেছিলেন সন্দীপ। তাতে তিনি তদন্তের সমস্ত রকমের সহযোগিতা করবেন বলে জানান। বিষয়টিকে 'ষড়যন্ত্র ও মিথ্যা অভিযোগ' বলে অভিহিত করেন সন্দীপ।

লেগ স্পিনার সন্দীপ নেপালের একজন তারকা ক্রিকেটার। তিনিই নেপালের একমাত্র খেলোয়াড় যিনি সারা বিশ্বে বিভিন্ন আন্তর্জাতিক ক্রিকেট লিগে খেলছেন। সন্দীপই নেপালের প্রথম ক্রিকেটার যিনি আইপিএল খেলেছেন। এছাড়াও  অস্ট্রেলিয়ান বিগ ব্যাশ লিগ (BBL), ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (CPL) এবং লঙ্কা প্রিমিয়ার লিগ (LPL)-এর মতো বেশ কিছু লিগে খেলেছেন। 

Advertisement

২০১৮ সালে প্রথমবার আইপিএল-এ সুযোগ পান। তখন তার বয়স ছিল মাত্র ১৭ বছর। সন্দীপকে ২০ লাখ টাকায় কেনে দিল্লি ডেয়ারডেভিলস। আইপিএলে ৭টি ম্যাচ খেলেছেন। আর তাতে মোট ১৩টি উইকেট নিয়েছেন। আন্তর্জাতিক ক্রিকেটে, সন্দীপ নেপালের হয়ে ৫২টি টি- টোয়েন্টি ম্যাচে ৭৪টি এবং ৫১টি ওয়ানডে ম্যাচে ১১২টি উইকেট নিয়েছেন।

বিশ্ব রেকর্ড 
একদিনের আন্তর্জাতিকে দ্রুততম ১০০টি উইকেট নেওয়ার রেকর্ড রয়েছে সন্দীপের। মাত্র ৪২টি ম্যাচে ১০০টি উইকেটের রেকর্ড আছে তাঁর ঝুলিতে।  

Advertisement