scorecardresearch
 

Icc Champions Trophy : ICC চ্যাম্পিয়ান্স ট্রফিতে পাকিস্তান সফরে যাবে টিম ইন্ডিয়া? আপডেট

পাকিস্তান যেহেতু আয়োজক দেশ, সেহেতু এই টুর্নামেন্টে টিম ইন্ডিয়া পাকিস্তান যাবে কি না সেটাই এখন লাখ টাকার প্রশ্ন। সূত্রের দাবি, টিম ইন্ডিয়ার পাকিস্তানে যাওয়ার সম্ভাবনা খুব কম।

Advertisement
Rohit Sharma And Babar Azam (File Photo) Rohit Sharma And Babar Azam (File Photo)
হাইলাইটস
  • পাকিস্তান যেহেতু আয়োজক দেশ, সেহেতু এই টুর্নামেন্টে টিম ইন্ডিয়া যাবে কি না তা নিশ্চিত নয়
  • সূত্রের দাবি, ভারত পাকিস্তাবনে যাবে না

২০২৫ ICC চ্যাম্পিয়ান্স ট্রফির আয়োজন করবে পাকিস্তান। আগামী বছরের ১৯ ফেব্রুয়ারি থেকে ৯ মার্চ পর্যন্ত এই টুর্নামেন্ট হওয়ার কথা। পাকিস্তান যেহেতু আয়োজক দেশ, সেহেতু এই টুর্নামেন্টে টিম ইন্ডিয়া পাকিস্তান যাবে কি না সেটাই এখন লাখ টাকার প্রশ্ন। যদিও সরকারিভাবে এই নিয়ে এখনও কোনও বিবৃতি ভারতীয় দলের তরফে দেওয়া হয়নি। কেন্দ্রীয় সরকারকেই এই বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। তবে সিদ্ধান্ত যাই হোক না কেন, ভারত পাকিস্তান সফর করবে কি না তা নিয়ে জলঘোলা হবে এটা কার্যত নিশ্চিত।  

ভারত যদি পাকিস্তানে না যায় সেক্ষেত্রে হাইব্রিড মডেলে টুর্নামেন্ট আয়োজন করতে হবে আইসিসি-কে। যদিও গোটা টুর্নামেন্ট নিজের দেশেই আয়োজন করতে চায় পাকিস্তান ক্রিকেট বোর্ড (PCB)। পাকিস্তানের মিডিয়া রিপোর্ট অনুযায়ী, পিসিবি পাকিস্তানে চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের অবস্থান থেকে কোনওভাবেই পিছিয়ে আসবে না। আগামী সপ্তাহে চ্যাম্পিয়ান্স ট্রফি নিয়ে শ্রীলঙ্কায় বৈঠকও রয়েছে। তখনও পাকিস্তান তাদের দেশেই গোটা টুর্নামেন্ট আয়োজনের পক্ষে জোর সওয়াল করবে। 

আগামী ১৯ থেকে ২২ জুলাই ICC-র সভা অনুষ্ঠিত হবে। কলম্বোতে অনুষ্ঠিত হতে চলা এই বৈঠকে অংশ নিতে পারেন পিসিবি চেয়ারম্যান মহসিন নকভি। পাকিস্তানের মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ভারত যদি চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য না যায়, তবে ২০২৬ সালের টি-২০ বিশ্বকাপ বয়কট করবে পাকিস্তান। কারণ সেবার ভারত ও শ্রীলঙ্কা যৌথভাবে  বিশ্বকাপের আয়োজন করবে।

আরও পড়ুন

ভারত গত বছরও অনুষ্ঠিত এশিয়া কাপে পাকিস্তানে যেতে অস্বীকার করেছিল। তখন 'হাইব্রিড মডেল'-এর অধীনে এশিয়া কাপ আয়োজন করতে বাধ্য হয় PCB। এখন পাকিস্তানের আশঙ্কা, এশিয়া কাপ ২০২৩-এর মতো চ্যাম্পিয়ান্স ট্রফিও'হাইব্রিড মডেল'-এ করতে হতে পারে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, টিম ইন্ডিয়া যদি পাকিস্তান সফরে না যায়, সেক্ষেত্রে ভারত সেই সব ম্যাচগুলো আরব আমিরশাহিতে খেলতে পারে। 

Advertisement

নিয়ম অনুযায়ী, ICC বোর্ডের মিটিংয়ে প্রত্যেক দেশের সদস্য তাদের সমস্যা তুলে ধরতে পারে। কোনও সদস্য দেশের সরকার যদি জানায়, তারা কোনও দেশে খেলতে যাবে না তাহলে ICC-কে বিকল্প খুঁজতে হবে। 

এদিকে চ্যাম্পিয়ান্স ট্রফির জন্য পাকিস্তান ক্রিকেট বোর্ড সূচি তৈরি করে ICC-র কাছে পাঠিয়েছে। সদস্য দেশগুলোর কাছেও সূচি পৌঁছে গিয়েছে। নিয়ম অনুযায়ী, সব দেশ গ্রিন সিগন্যাল দেওয়ার পরই সেই সূচি মান্যতা পায়। কিন্তু তার আগেই এই সেই সূচি ভাইরাল হয়ে যায়। যে সূচি ভাইরাল হয়েছে সেই মোতাবেক ১৯ ফেব্রুয়ারি করাচিতে চ্যাম্পিয়ন্স ট্রফি শুরু হবে। উদ্বোধনী ম্যাচ হবে পাকিস্তান ও নিউজিল্যান্ডের মধ্যে। সূচি অনুযায়ী ভারত ও পাকিস্তানকে একই গ্রুপে রাখা হয়েছে। ১ মার্চ লাহোরে ভারত-পাকিস্তানের ম্যাচ অনুষ্ঠিত হবে। ভারতের সব ম্যাচ লাহোরে হওয়ার কথা।

তবে এত কিছু হয়ে যাওয়ার পরও ভারত সফরের বিষয়ে BCCI-এর তরফে আনুষ্ঠানিকভাবে কিছুই জানানো হয়নি। সূত্রের দাবি, টিম ইন্ডিয়ার পাকিস্তানে যাওয়ার সম্ভাবনা খুব কম। এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে সরকার। 

প্রসঙ্গত, ভারতীয় দল সর্বশেষ পাকিস্তান সফরে গিয়েছিল ২০০৮ সালে। তারপর মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে টিম ইন্ডিয়া পাকিস্তান সফরে এশিয়া কাপ খেলেছে। 

Advertisement