scorecardresearch
 

Ruturaj Gaikwad: গিলকে সরিয়ে এবার রুতু'রাজ'? ইন্ডিয়ার ওপেনার নিয়ে তুঙ্গে জল্পনা

আগামী ১০ ডিসেম্বর থেকে টিম ইন্ডিয়ার দক্ষিণ আফ্রিকা সফর শুরু হচ্ছে। আর সেই সফরের আগেই টিমের ওপেনিং ব্যাটসম্যান নিয়ে তুঙ্গে দল্পনা। টিম ইন্ডিয়ার দক্ষিণ আফ্রিকা সফরের জন্য সিলেক্টেড ব্যাটারদের মধ্যে, সব ফরম্যাট মিলিয়ে আধ ডজনেরও বেশি ওপেনার আছেন। এঁদের মধ্যে অনেকে এক-দু'বার ওপেনও করেছেন।

Advertisement
গিলকে সরিয়ে রুতু 'রাজ'? গিলকে সরিয়ে রুতু 'রাজ'?
হাইলাইটস
  • আগামী ১০ ডিসেম্বর থেকে টিম ইন্ডিয়ার দক্ষিণ আফ্রিকা সফর শুরু হচ্ছে।
  • সফরের আগেই টিমের ওপেনিং ব্যাটসম্যান নিয়ে তুঙ্গে জল্পনা।
  • টিম ইন্ডিয়ার দক্ষিণ আফ্রিকা সফরের জন্য সিলেক্টেড ব্যাটারদের মধ্যে, সব ফরম্যাট মিলিয়ে আধ ডজনেরও বেশি ওপেনার আছেন।

আগামী ১০ ডিসেম্বর থেকে টিম ইন্ডিয়ার দক্ষিণ আফ্রিকা সফর শুরু হচ্ছে। আর সেই সফরের আগেই টিমের ওপেনিং ব্যাটসম্যান নিয়ে তুঙ্গে জল্পনা। টিম ইন্ডিয়ার দক্ষিণ আফ্রিকা সফরের জন্য সিলেক্টেড ব্যাটারদের মধ্যে, সব ফরম্যাট মিলিয়ে আধ ডজনেরও বেশি ওপেনার আছেন। এঁদের মধ্যে অনেকে এক-দু'বার ওপেনও করেছেন।

২০২০ সালের শুরু থেকে এখনও পর্যন্ত T-20-তে ১৪ জন ওপেন করেছেন। ODI ফরম্যাটে ওপেনার হয়েছেন ১১ জন। একইসঙ্গে, টেস্ট ক্রিকেটে টিম ইন্ডিয়া এই সময়ের মধ্যে ৭ জন ওপেনার বদলেছে। দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়া টিমে অনেক
নতুন মুখও সুযোগ পেয়েছেন। আগে জেনে নেওয়া যাক, দক্ষিণ আফ্রিকা সফরে টিম ইন্ডিয়ায় নতুন কোন ব্যাটার ওপেন করতে পারেন।

ওপেনার রুতুরাজ গাইকওয়াড়কে দক্ষিণ আফ্রিকা সফরে টিম ইন্ডিয়ার হয়ে তিনটি ফরম্যাটেই খেলতে দেখা যাবে। অন্যদিকে, শুভমান গিল আফ্রিকা সফরে ওডিআই ফর্ম্যাটে থাকছেন না। ফলে ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে শুভমান গিল এবং ঋতুরাজ গায়কওয়াড়ের মধ্যে তীব্র প্রতিদ্বন্দিতা হতে পারে।

আরও পড়ুন

টি-টোয়েন্টি ম্যাচের ওপেনার: যশস্বী জয়সওয়াল, শুভমান গিল, ঋতুরাজ গায়কওয়াড়, ইশান কিশান।

ওডিআই দলের ওপেনার: ঋতুরাজ গায়কওয়াড়, সাই সুদর্শন, কেএল রাহুল, সঞ্জু স্যামসন।

টেস্ট ম্যাচের ওপেনার: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, যশস্বী জয়সওয়াল, রুতুরাজ গায়কওয়াড়, ইশান কিষাণ, কেএল রাহুল।

৩০ নভেম্বর দক্ষিণ আফ্রিকা সফরে ইন্ডিয়ার টিম ঘোষণা করা হয়। এবার ৩টি টিমেই 'অল ফরম্যাট প্লেয়ার' শুভমান গিলের নামই নেই। ঋতুরাজ গায়কওয়াড়, মুকেশ কুমার এবং শ্রেয়াস আইয়ার এখন দলের নতুন 'অল ফরম্যাট প্লেয়ার'।

ঋতুরাজ গায়কওয়াড়, IPL-এ চেন্নাই সুপার কিংসের একজন পরিচিত মুখ। এখনও পর্যন্ত তিনি এটি ওয়ানডেতে গড়ে ২৬.৫০ করে ১০৬ রান করেছেন। এছাড়াও, তিনি টিম ইন্ডিয়ার হয়ে ১৯টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। সেখানে তাঁর ১৪০.০৫ স্ট্রাইক রেট। গড়ে ৩৫.৭১ করে মোট ৫০০ রান তুলেছেন। গায়কওয়াড়ের এখনও পর্যন্ত টেস্ট দলে অভিষেক হয়নি। দক্ষিণ আফ্রিকা সফরেই টেস্ট দলে অভিষেক হতে পারে বলে মনে করা হচ্ছে।

Advertisement

Advertisement