scorecardresearch
 

India Vs South Africa 3rd Odi: এক সিরিজ, একগুচ্ছ রেকর্ড, সঞ্জুর ৮ বছরের অপেক্ষার অবসান

India Vs South Africa 3rd Odi Sanju Samson: সঞ্জু যখন ব্যাট করতে নামেন তখন ভারতীয় দল ৪৯ রানে ২ উইকেট হারিয়ে ফেলেছিল। সেই সময়ে এসে প্রথমে ক্যাপ্টেন কেএল রাহুল এবং পরে তিলক ভার্মার সঙ্গে দুটি পার্টনারশিপ করে দলকে বিপদ থেকে টেনে তোলেন। শেষের দিকে রিংকু সিং এর বিধ্বংসী ৩৫ রান দলের রানকে তিনশোর কাছাকাছি পৌঁছে দিতে সক্ষম হয়।

Advertisement
সঞ্জুর সেঞ্চুরির লম্বা কাহিনী সঞ্জুর সেঞ্চুরির লম্বা কাহিনী

India Vs South Africa 3rd Odi Sanju Samson: ভারতীয় দল এবং দক্ষিণ আফ্রিকার মধ্যে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ ম্যাচ বৃহস্পতিবার ২১ ডিসেম্বর দক্ষিণ আফ্রিকার পার্লে খেলা হয়েছে। ম্যাচে ভারতীয় দল টস হেরে প্রথম ব্যাটিং করে ৮ উইকেটে ২৯৬ রান করে। এরপর বল হাতে নিয়ে নিয়ন্ত্রিত বল করে দক্ষিণ আফ্রিকা দলকে ৭৮ রানে হারিয়ে দেয় ভারত। এই জয়ের মধ্যে স্টার উইকেট কিপারের বড় অবদান রয়েছে। সঞ্জু স্যামসাংয়ের ১১৪ বলে ১০৮ রানের ইনিং স ভারতীয় দলকে ভালো রানে পৌঁছতে সবচেয়ে বড় অবদান রাখে।

সঞ্জু যখন ব্যাট করতে নামেন তখন ভারতীয় দল ৪৯ রানে ২ উইকেট হারিয়ে ফেলেছিল। সেই সময়ে এসে প্রথমে ক্যাপ্টেন কেএল রাহুল এবং পরে তিলক ভার্মার সঙ্গে দুটি পার্টনারশিপ করে দলকে বিপদ থেকে টেনে তোলেন। শেষের দিকে রিংকু সিং এর বিধ্বংসী ৩৫ রান দলের রানকে তিনশোর কাছাকাছি পৌঁছে দিতে সক্ষম হয়।

সঞ্জুর কেরিয়ার

সঞ্জু ২০২১ সালে ডেবিউ করেছিলেন তিনি এখনও পর্যন্ত ১৬ টি ওয়ানডে ম্যাচে ৫৬.৬৭ এর গড়ে ৫১০ রান করেছেন। যেখানে ২৪ টি টোয়েন্টি ইন্টারন্যাশনাল ম্যাচে তিনি ১৯.৬৮ গড়ে ৩৭৪ রান করেন। এই সময়ে সঞ্জু শুধুমাত্র একটা ইন্টারন্যাশনাল সেঞ্চুরি করেছেন এবং সেটাও এই ম্যাচেই প্রথম। সঞ্জু ওয়ানডেতে ৩ এবং টি-টোয়েন্টিতে ১টা হাফ সেঞ্চুরি করেছেন।

৮ বছরের অপেক্ষার অবসান

এইভাবে সঞ্জুর ইন্টারন্যাশনাল ক্রিকেট ক্যারিয়ারে নিজের প্রথম সেঞ্চুরি করার জন্য ৮ বছর এবং ৪০টি ইন্টারন্যাশনাল ম্যাচের অপেক্ষা করতে হয়। এই সময় তার কেরিয়ার উত্থান-পতনের মধ্য দিয়ে গেছে। তিনি ওয়ার্ল্ড কাপ সমেত একাধিক গুরুত্বপূর্ণ সিরিজের বাইরে ছিলেন। তিনি প্রত্যেকবার নিজের ইনিংসের অপেক্ষা করতে থাকেন এবার সুযোগ পাওয়ার পর তিনি আর ভুলচুক করেননি। সিনিয়রদের অনুপস্থিতিতে সেঞ্চুরি করে দলকে জয়ের রাস্তা দেখান।

Advertisement

ধোনি-দ্রাবিড়দের ক্লাবে শামিল সঞ্জু

এই ইনিংসের সাহায্যে সঞ্জু একটা বড় রেকর্ডার করেছেন। সঞ্জু ইতিহাস গড়েছেন। তিনি কেরল রাজ্যের তরফে ইন্টারন্যাশনাল ক্রিকেটে সেঞ্চুরি করা প্রথম খেলোয়াড় হয়ে গিয়েছেন। সেই সঙ্গে সঞ্জু ওয়ানডেতে সেঞ্চুরি করার বিষয়ে পঞ্চম ভারতীয় উইকেট কিপার হয়েছেন। এ বিষয়ে তিনি মহেন্দ্র সিং ধোনি এবং রাহুল দ্রাবিড়ের সঙ্গে একই ক্লাবের সদস্য  হয়ে গিয়েছেন। বাকি দুজন হলেন রিসব পন্ত এবং ঈশান কিশান।

দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় বার ঘরের মাঠে হারাতে

ভারত ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে যতবার দক্ষিণ আফ্রিকার সফরে গিয়েছে তার মধ্যে এদিনের সিরিজ জয় কেবলমাত্র দ্বিতীয় সিরিজ জয় ভারতের. এর আগে ২০১৮ সালে ভারত একমাত্র সিরিজ জিতেছিল। এটি ভারতের দ্বিতীয় ওয়ানডে সিরিজ জয় দক্ষিণ আফ্রিকার মাঠে।

আফ্রিকাতে ভারতের ওয়ানডে সিরিজের রেকর্ড

মোট ওয়ানডে সিরিজ ৯টি

ভারতের জয় ২টি

দক্ষিণ আফ্রিকার জয় ৭টি

 

Advertisement