scorecardresearch
 

Shubman Gill : বাবর-রাজ 'খতম'? বিশ্বসেরা শুভমন, ১ নম্বর বোলার সিরাজ

ICC ODI র‌্যাঙ্কিং-এ কামাল ভারতীয় ক্রিকেটারদের। বোলার ও ব্যাটসম্যান, দুই ক্ষেত্রেই শীর্ষস্থান দখল করে নিলেন মহম্মদ সিরাজ ও শুভমন গিল। ICC-র প্রকাশিত সর্বশেষ ওয়ানডে র‌্যাঙ্কিং অনুযায়ী, শুভমন গিল এখন এই ফরম্যাটে বিশ্বের এক নম্বর ব্যাটসম্যান।

Advertisement
মহম্মদ সিরাজ ও শুভমন গিল মহম্মদ সিরাজ ও শুভমন গিল
হাইলাইটস
  • CC ODI র‌্যাঙ্কিং-এ কামাল ভারতীয় ক্রিকেটারদের
  • বোলার ও ব্যাটসম্যান, দুই ক্ষেত্রেই শীর্ষস্থান দখল করে নিলেন মহম্মদ সিরাজ ও শুভমন গিল

ICC ODI র‌্যাঙ্কিং-এ কামাল ভারতীয় ক্রিকেটারদের। বোলার ও ব্যাটার, দুই ক্ষেত্রেই শীর্ষস্থান দখল করে নিলেন মহম্মদ সিরাজ ও শুভমন গিল। ICC-র প্রকাশিত সর্বশেষ ওয়ানডে র‌্যাঙ্কিং অনুযায়ী, শুভমান গিল এখন এই ফরম্যাটে বিশ্বের এক নম্বর ব্যাটার। এর আগে ওয়ানডে ফরম্যাটে শীর্ষে ছিলেন পাকিস্তানের বাবর আজম। তবে আজমকে টপকে শুভমন নম্বর স্থান দখল করে নিল। 

গত এক বছর ধরে দুর্দান্ত ফর্মে রয়েছেন শুভমন গিল। ওয়ানডে, টেস্ট ও টি-টোয়েন্টি এই তিন ফরম্যাটেই তিনি ধারাবাহিকভাবে ভালো পারফর্ম করছেন। ওডিআই ফরম্যাটে, শুভমনের পারফর্মেন্সের জন্য ভারতীয় টিম ম্যানেজমেন্ট শিখর ধাওয়ানকে টিমে জায়গা দেয়নি। 

কম যান না মহম্মদ সিরাজও। তিনিও ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে এক নম্বর জায়গা দখল করে নিয়েছেন। ধারাবাহিকভাবে ভালো বল করছেন সিরাজ। নিচ্ছেন উইকেটও। তার জেরেই এক দিনের ক্রিকেটে সেরা বোলার হয়েছেন সিরাজ। সিরাজের পর দুই নম্বরে রয়েছেন দক্ষিণ আফ্রিকার স্পিন বোলার কেশব মহারাজ। একইসঙ্গে সেরা দশ বোলারের তালিকায় জায়গা ধরে রেখেছেন জসপ্রিত বুমরাহ। তিনি এখন চতুর্থ স্থানে রয়েছেন। 

২০২৩ সালে একদিনের ক্রিকেটে এখনও পর্যন্ত সবথেকে বেশি রান করেছেন শুভমন। চলতি বিশ্বকাপে এখনও পর্যন্ত নিজের সেরা খেলাটা দিতে পারেননি শুভমন। ডেঙ্গির কারণে, প্রথম দুটি ম্যাচ মিস করেছিলেন তিনি। পরে যদিও দুটি হাফ সেঞ্চুরি করেন। শ্রীলঙ্কার বিপক্ষে ৯২ রান করেন তিনি। 

মহম্মদ সিরাজ বিশ্বকাপের শুরুর ম্যাচগুলিতে বোলিংয়ে তেমন প্রভাব ফেলতে না পারলেও ধীরে ধীরে ছন্দে ফিরেছেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে খুব ভালো খেলেন তিন। সিরাজ ও বুমরার সঙ্গে সেরা ১০-এর তালিকাতে রয়েছেন মহম্মদ শামিও। 

কুলদীপ যাদব, জাসপ্রিত বুমরাহ এবং মহম্মদ শামি র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দশে রয়েছেন। কিছুদিন আগেই পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি ওয়ানডে-তে এক নম্বর বোলার ছিলেন। বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচের পর এক নম্বর বোলার হয়েছিলেন। এখন তিনি পাঁচ নম্বরে নেমে এসেছেন। যদিও এম চিন্নাস্বামী স্টেডিয়ামে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলতে নামবে পাকিস্তান। সেই ম্যাচে ভালো বল করলে ফের তালিকায় শীর্ষে আসতে পারেন আফ্রিদি।

Advertisement

প্রায় ২ বছর ধরে ১ ODI-Ranking এ শীর্ষে ছিলেন বাবর আজম। তবে তাঁকে পিছনে ফেলে দিলেন শুভমন। বিশ্বকাপে বাবর আট ইনিংসে মোট ২৮২ রান করেছেন। কিন্তু এখন তাঁর থেকে ৬ পয়েন্ট বেশি নিয়ে এক নম্বরে গিল। 

বিরাট কোহলিও চতুর্থ স্থানে পৌঁছেছেন। আইসিসি ওডিআই ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে গিল শীর্ষে পৌঁছেছেন এবং কিং কোহলি চতুর্থ স্থানে পৌঁছেছেন ভারতের জন্য একটি বড় দিন, অন্যদিকে ফাস্ট বোলার মোহাম্মদ সিরাজও ওডিআই বোলারদের তালিকায় শীর্ষে পৌঁছেছেন। বিশ্বকাপে এখন পর্যন্ত ১০ উইকেট নিয়েছেন। বিশ্বকাপে তার ৫৪৩ রানের কারণে কোহলি তিন ধাপ লাফিয়ে চতুর্থ স্থানে এসেছেন। কুইন্টন ডি কককে পেছনে ফেলে তৃতীয় স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকান।

 

Advertisement