scorecardresearch
 

Dean Elger Retirement India Vs South Africa: অবসরে যাচ্ছেন আরও এক তারকার, আসন্ন টেস্ট সিরিজেই শেষবার মাঠে নামবেন

Dean Elger Retirement India Vs South Africa: এলগার নিজের রিটারমেন্ট নিয়ে বলেছেন যে এই খেলা সব সময় আমার স্বপ্ন ছিল। কিন্তু নিজের দেশের প্রতিনিধিত্ব করার মতো সুযোগ পাওয়া সবচেয়ে বড় স্বপ্ন সফল হয়েছে। আন্তর্জাতিক ক্রিকেটে ১২ বছর পর্যন্ত দেশকে সেবা করার সৌভাগ্য পাওয়া কোনও স্বপ্নের চেয়ে কম নয়। এটা একটি অবিশ্বাস্য যাত্রা ছিল। যার জন্য নিজেকে অনেক ভাগ্যবান বলে মনে করছি।

Advertisement
অবসর নিচ্ছেন ডিন এলগার অবসর নিচ্ছেন ডিন এলগার

Dean Elger Retirement India Vs South Africa: ভারতের দক্ষিণ আফ্রিকার মধ্যে ২ ম্যাচের টেস্ট সিরিজ ২৬ ডিসেম্বর শুরু হতে চলেছে। এর মধ্যে দক্ষিণ আফ্রিকার শিবির থেকে বড় খবর বেরিয়ে সামনে আসছে। দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক ডিন এলগার এই টেস্ট সিরিজের পর আন্তর্জাতিক ক্রিকেটকে অলবিদা জানিয়ে দিচ্ছেন। ক্রিকেট সাউথ আফ্রিকা সিএসএ একটা বিজ্ঞপ্তি জারি করে এই বিষয়েটি কনফার্ম করেছে।

এলগার নিজের রিটারমেন্ট নিয়ে বলেছেন যে এই খেলা সব সময় আমার স্বপ্ন ছিল। কিন্তু নিজের দেশের প্রতিনিধিত্ব করার মতো সুযোগ পাওয়া সবচেয়ে বড় স্বপ্ন সফল হয়েছে। আন্তর্জাতিক ক্রিকেটে ১২ বছর পর্যন্ত দেশকে সেবা করার সৌভাগ্য পাওয়া কোনও স্বপ্নের চেয়ে কম নয়। এটা একটি অবিশ্বাস্য যাত্রা ছিল। যার জন্য নিজেকে অনেক ভাগ্যবান বলে মনে করছি।

তিনি বলেন যে, সব ভালো জিনিসেরই একটা শেষ থাকে। ভারতের বিরুদ্ধে ঘরোয়া টেস্ট সিরিজে তা শেষ হবে। কারণ আমি এই সুন্দর খেলা থেকে অবসর নেওয়া সিদ্ধান্ত ঘোষণা করেছি। এটা একটা এমন খেলা, যাতে আমাকে অনেক কিছু দিয়েছে। কেপটাউন টেস্ট আমার জীবনের শেষ টেস্ট হবে। যা আমার পৃথিবীতে সবচেয়ে পছন্দের স্টেডিয়ামের মধ্যে একটি। যেখানে আমি নিউজিল্যান্ডের বিরুদ্ধে নিজের প্রথম টেস্ট রান করেছিলাম। আশা করছি ভারতের বিরুদ্ধে শেষ রানটিও সেখানে করতে পারব। ২০২৩-এর শুরুতে এর ঘরের অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হয় এবং তাঁর জায়গায় টেম্বা বাভুমাকে ক্যাপ্টেন করা হয়।

এলগার নিজের দুঃখ প্রকাশ করেছিলেন

২০১৮ সালে ডিন এলগার নিজের বেদনা শেয়ার করে বলেছিলেন যে, তিনি যা করেছেন তার জন্য তাকে তেমন কৃতিত্ব দেওয়া হয় না। ইন্ডিয়ান এক্সপ্রেসের সঙ্গে কথা বলতে গিয়ে বলেছিলেন যে, আমি অতীতে যা করেছি তার জন্য আমাকে খুব বেশি কৃতিত্ব দেওয়া হয়নি। আমি বুঝতে পারি না যে আমার এবং সাউথ আফ্রিকা ফ্যানেদের মধ্যে অনেক সময় আমি যা করেছি তারা অনেক সময়, মনে করুন বিছানার নীচে চাপা দিয়ে রাখা হয়েছে। মানুষ ভুলে যায় যে আপনি প্রত্যেকটি  দলেআমার মত ব্যাটারের প্রয়োজন রয়েছে।

Advertisement

ডিন এলগারের ইন্টারন্যাশনাল রেকর্ড অত্যন্ত দুর্দান্ত

ছত্রিশ বছর বয়সী ডিন এলগার দক্ষিণ আফ্রিকার জন্য ৮৪ টি টেস্ট খেলেছেন। এর মধ্যে তিনি ৩৭.২৮ গড়ে ৫১৪৬ রান করেন। টেস্ট ক্রিকেটার হিসেবে এলগারের ব্যাট থেকে ১৩ টি সেঞ্চুরি এবং ২৩ টি হাফ সেঞ্চুরি এসেছে। এলগার ৮ টি ওয়ান ডে ইন্টারন্যাশনাল ম্যাচও খেলেছেন। যার মধ্যে তার নামে ১০৪ রান রয়েছে। এলগার ইন্টারন্যাশনাল ক্রিকেটে ১৭টি উইকেটও নিয়েছেন।

ভারত এবং দক্ষিণ আফ্রিকার টেস্ট সিডিউল

২৬ থেকে ৩০ ডিসেম্বর প্রথম টেস্ট সেঞ্চুরিয়ান

৩ থেকে ৭ জনুয়ারি দ্বিতীয় টেস্ট জোহানেসবার্গ

 

Advertisement