scorecardresearch
 

Team India Group Semifinal Scenario, T20 World Cup 2024 : আফগানিস্তানের জয়ে বদলে গেল সমীকরণ, সেমিফাইনালের দৌড়ে ৪ দলই

আফগানিস্তানের এই জয়ের ফলে গ্রুপ-১ এর সমীকরণ পুরোপুরি বদলে গেল। রাশিদ খানদের জয়ে গ্রুপের চারটি দলই এখন সেমিফাইনালের দৌড়ে। তবে এই গ্রুপ থেকে সেমিফাইনালে যাওয়ার সুযোগ পাবে মাত্র দুটি দল। তবে দৌড়ে ৪ দলই রয়েছে।

Advertisement
afghanistan afghanistan
হাইলাইটস
  • আফগানিস্তানের এই জয়ের ফলে গ্রুপ-১ এর সমীকরণ পুরোপুরি বদলে গেল
  • জমে গেল বিশ্বকাপের ইনিংস

অস্ট্রেলিয়াকে হারিয়ে ইতিহাস তৈরি করেছে আফগানিস্তান। অজিদের ২১ রানে হারিয়েছে তারা। ২৩ জুন (রবিবার) কিংসটাউনের আর্নোস ওয়েল গ্রাউন্ডে অস্ট্রেলিয়াকে ১৪৯ রানের লক্ষ্য দিয়েছিল আফগানিস্তান। কিন্তু অস্ট্রেলিয়া  ১৯.৫ ওভারে ১২৭ রানে অলআউট হয়ে যায়। 

এদিকে আফগানিস্তানের এই জয়ের ফলে গ্রুপ-১ এর সমীকরণ পুরোপুরি বদলে গেল। রাশিদ খানদের জয়ে গ্রুপের চারটি দলই এখন সেমিফাইনালের দৌড়ে। তবে এই গ্রুপ থেকে সেমিফাইনালে যাওয়ার সুযোগ পাবে মাত্র দুটি দল। অস্ট্রেলিয়া আফগানিস্তানকে হারাতে পারলে ভারত ও অস্ট্রেলিয়া দুই দলই সেমিফাইনালে উঠে যেত। কিন্তু সেটা না হওয়ায় আফগানিস্তান ও বাংলাদেশ এই দুই দলই সেমিফাইনালে দৌড়ে ঢুকে পড়েল। 

কার কতটা সম্ভাবনা দেখুন- 

আরও পড়ুন

ইন্ডিয়া: টিম ইন্ডিয়ার সেমিফাইমালে ওঠার সমীকরণটি সহজ। ভারতীয় দল অস্ট্রেলিয়াকে হারাতে পারলেই সেমিফাইনালে উঠবে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হারলেও ভারতের সেমিফাইনালে ওঠার রাস্তা কার্যত পরিষ্কার। তবে ভারত যদি খুব বেশি ব্যবধানে হারে তাহলে সমীকরণ বদলে যাবে। রোহিত-বিরাটদের নেট রান রেট বর্তমানে +2.425। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারত যদি বড় ব্যবধানে হারে এবং বাংলাদেশের বিরুদ্ধে যদি আফগানিস্তান জেতে তবেই একমাত্র ভারতের বিদায়ের সম্ভাবনা রয়েছে। কারণ সেক্ষেত্রে নেট রান রেটে এগিয়ে যেতে পারে আফগানিস্তান। 


অস্ট্রেলিয়া: আফগানিস্তানের কাছে হারের পর এখন বিপাকে অস্ট্রেলিয়া দল। সেমিফাইনালে উঠতে ২৪ জুন সেন্ট লুসিয়ায় ভারতকে হারাতে হবে তাদের। তারপরও বাংলাদেশের দিকে তাকিয়ে থাকতে হবে। বাংলাদেশ যদি আফগানদের হারায় তাহলে অজিদের আশা থাকবে। অস্ট্রেলিয়ার বর্তমান নেট রান রেট +0.223। ভারতের কাছে হেরে গেলেও বাংলাদেশের সমর্থন লাগবে। এরপর যদি বাংলাদেশ আফগানিস্তানকে হারায় তাহলে তিন দলের দুই পয়েন্ট হবে এবং নেট রান রেটের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হবে।

আফগানিস্তান: সেমিফাইনালে উঠতে গেলে আফগানিস্তানকে জিততেই হবে বাংলাদেশের বিরুদ্ধে। অস্ট্রেলিয় ও ভারতের বিরুদ্ধে ম্যাচের দিকে নজর রাখতে হবে তাদের। আর আফগানিস্তান যদি বাংলাদেশের কাছে হেরে যায় তাহলে আশা করতে হবে, অস্ট্রেলিয়া যেন ভারতের কাছে বড় ব্যবধানে হেরে যায়।
আফগানিস্তানের নেট রান রেট বর্তমানে -0.650। অস্ট্রেলিয়া জিতলে বাংলাদেশের বিপক্ষে বড় ব্যবধানে জিততে হবে আফগানিস্তানকে। 

Advertisement

বাংলাদেশ: বাংলাদেশের সেমিফাইনালে ওঠার সম্ভাবনা খুব কম। তবে আশা আছে। আফগানিস্তানের বিরুদ্ধে বড় ব্যবধানে জিততে হবে বাংলাদেশকে। এছাড়াও, এটা আশা করতে হবে যে ভারতীয় দল অস্ট্রেলিয়াকে যেন হারিয়ে দেয়। যদিও বাংলাদেশ কোনও অবস্থাতেই ভারতের নেট রান রেট অতিক্রম করতে পারবে না। বাংলাদেশের নেট রান রেট বর্তমানে -2.489।

প্রসঙ্গত, টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪-এর সুপার-এইট-এ ৪ দলের দুটি করে গ্রুপ রয়েছে। এই দুটি গ্রুপ থেকে দুটি দল শীর্ষে থাকলে সেমিফাইনালে জায়গা পাবে। গ্রুপ-১-এ ভারত ছাড়াও রয়েছে বাংলাদেশ, অস্ট্রেলিয়া ও আফগানিস্তান। গ্রুপ-২ তে ওয়েস্ট ইন্ডিজ, আমেরিকা, দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড। 

 

Advertisement