scorecardresearch
 

Team India Squad For Sri Lanka Tour: জিম্বাবোয়েকে নাস্তানাবুদ করেও বাদ অভিষেক, ঋতুরাজ; পরাগের সুযোগে বিস্ময়

Team India Squad For Sri Lanka Tour: জানিয়ে দেওয়া যাক যে এটি ভারতীয় দলের নতুন প্রধান কোচ গৌতম গম্ভীরেরও প্রথম সফর হতে চলেছে। প্রাক্তন ভারতীয় ওপেনার গৌতম গম্ভীর এখন তার নতুন ভূমিকার জন্য প্রস্তুত বলে মনে হচ্ছে। সম্প্রতি বিসিসিআই তাকে ভারতীয় দলের নতুন প্রধান কোচ করেছে। গম্ভীর রাহুল দ্রাবিড়ের স্থলাভিষিক্ত হয়েছেন, যার মেয়াদ ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের পরে শেষ হয়ে গিয়েছে।

Advertisement
জিম্বাবোয়েকে নাস্তানাবুদ করেও বাদ অভিষেক, ঋতুরাজ জিম্বাবোয়েকে নাস্তানাবুদ করেও বাদ অভিষেক, ঋতুরাজ

India Squad Announced for Sri Lanka Tour: চলতি মাসে অনুষ্ঠিতব্য শ্রীলঙ্কা সফরের জন্য ভারতীয় দল ঘোষণা করেছে বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। এই সফরে ভারতীয় দলকে ৩ ম্যাচের ওয়ানডে ও ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে হবে। ভারতীয় নির্বাচকরা তাদের সিদ্ধান্তে ভক্তদের চমকে দিয়েছেন। টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব সূর্যকুমার যাদবের হাতে তুলে দেওয়া হয়েছে।

আমরা আপনাকে জানিয়ে দিই যে রোহিত শর্মা ইতিমধ্যেই টি-টোয়েন্টি আন্তর্জাতিক থেকে অবসর নিয়েছেন। যদিও তিনি এখনও ওয়ানডেতে অধিনায়ক, নির্বাচকরা শ্রীলঙ্কা সফরের জন্য নির্বাচিত টি-টোয়েন্টি দল থেকে অভিষেক শর্মা, রুতুরাজ গায়কোয়াড়, ইশান কিশান, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, আভেশ খান এবং মুকেশ কুমারকে বাদ রেখেছেন।

সেঞ্চুরি করেও অভিষেক বাদ
এর মধ্যে অভিষেক ও ঋতুরাজের নাম সবচেয়ে বেশি চমকে দিয়েছে। অভিষেক সম্প্রতি জিম্বাবুয়ে সফরে অভিষেক করেন এবং দ্বিতীয় ম্যাচেই সেঞ্চুরি করেন। যেখানে ঋতুরাজও দুর্দান্ত খেলেছেন। এমন পরিস্থিতিতে দুজনেরই আউট হওয়ার বিষয়টি ভক্তরা হজম করতে পারছেন না, বিশেষ করে অভিষেক।জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে ৪৭ বলে ১০০ রানের দুর্দান্ত ইনিংস খেলেন অভিষেক।

আরও পড়ুন

জিম্বাবোয়ে সিরিজে অধিনায়কত্ব করেন শুভমান গিল। তবে এই শ্রীলঙ্কা সফরেও বাম্পার সুবিধা পেয়েছেন তিনি। অজিত আগারকারের নেতৃত্বাধীন নির্বাচক কমিটি শ্রীলঙ্কার বিপক্ষে দুটি সিরিজেই গিলকে সহ-অধিনায়কের দায়িত্ব দিয়েছে। 

খারাপ পারফরম্যান্স সত্ত্বেও পরাগকে ফের সুযোগ
এছাড়া জিম্বাবুয়ে সফরে রিয়ান পরাগও দারুণ উপকৃত হয়েছেন। টি-টোয়েন্টির পাশাপাশি ওয়ানডে সিরিজের জন্য ভারতীয় দলে নির্বাচিত হয়েছেন তিনি। সবচেয়ে আশ্চর্যের বিষয় হল জিম্বাবুয়ে সফরে পরাগ তেমন পারফর্ম করতে পারেননি। ৩ ম্যাচের ২ ইনিংসে করেন ২ ও ২২ রান। তবে অভিষেক ও ঋতুরাজকে বাদ দিয়ে এগিয়ে রেখে তাকে নির্বাচিত করা হয়েছে।

Advertisement

কেএল রাহুল ও শ্রেয়াসও ওয়ানডেতে ফিরেছেন
ওয়ানডে ও টি-টোয়েন্টি উভয় সিরিজেই সহ-অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়েছে শুভমান গিলকে। এর মানে হার্দিক পান্ডিয়াও সহ-অধিনায়কের পদ থেকে সাফ হয়ে গেছেন। যেখানে এর আগে টি-টোয়েন্টিতে অধিনায়কত্বের দৌড়ে ছিলেন তিনি। এছাড়া ওয়ানডে দলে ফিরেছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋষভ পান্ত। টি-টোয়েন্টিতে নির্বাচিত হন সঞ্জু স্যামসন। যেখানে ওয়ানডেতে ফিরেছেন কেএল রাহুল ও শ্রেয়াস আইয়ার। ওয়ানডেতে সুযোগ পেয়েছেন ফাস্ট বোলার হর্ষিত রানা।

শ্রীলঙ্কা সফরের জন্য ভারতীয় দল

ভারতের টি-টোয়েন্টি দল: সূর্যকুমার যাদব (অধিনায়ক), শুভমান গিল (সহ-অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, রিংকু সিং, রিয়ান পরাগ, ঋষভ পান্ত (উইকেটরক্ষক), সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, শিবম দুবে, অক্ষর প্যাটেল, প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, রবি বিষ্ণোই, আরশদীপ সিং, খলিল আহমেদ এবং মহম্মদ সিরাজ।

ভারতের ওয়ানডে দল: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল (সহ-অধিনায়ক), বিরাট কোহলি, কেএল রাহুল (উইকেটরক্ষক), ঋষভ পান্ত (উইকেটরক্ষক), শ্রেয়াস আইয়ার, শিবম দুবে, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, ওয়াশিংটন সুন্দর, আর্শদীপ সিং , রিয়ান পরাগ, অক্ষর প্যাটেল, খলিল আহমেদ এবং হর্ষিত রানা।

সফর শুরু হবে ২৭ জুলাই
ভারতীয় দল এই সফর শুরু করবে ২৭ জুলাই। প্রথমে ভারত ও শ্রীলঙ্কার মধ্যে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলা হবে। ভারতীয় সময় সন্ধ্যা ৭টা থেকে পাল্লেকেলেতে এই সব ম্যাচ খেলা হবে।

এরপর দুই দলের মধ্যে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ হবে। প্রথম ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে ২ আগস্ট। শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে এই সিরিজের সব ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে। ৫০ ওভারের এই ওয়ানডে ম্যাচগুলি ভারতীয় সময় দুপুর ২.৩০ থেকে খেলা হবে।

ভারত-শ্রীলঙ্কা সময়সূচি

২৭ জুলাই – ১ম টি-টোয়েন্টি, পাল্লেকেলে
২৮ জুলাই – ২য় টি-টোয়েন্টি, পাল্লেকেলে
৩০ জুলাই- ৩য় টি-টোয়েন্টি, পাল্লেকেলে
২ অগাস্ট- ১ম ওয়ানডে, কলম্বো
৪ অগাস্ট- ২য় ওডিআই, কলম্বো
৭ অগাস্ট- ৩য় ওডিআই, কলম্বো


 

Advertisement