scorecardresearch
 

Team India T20 World Cup 2024: T20 বিশ্বকাপের দল ঘোষণা, জায়গা পেলেন ঋষভ, বাদ পড়লেন কে কে?

Team India T20 World Cup 2024: এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ নকআউটসহ মোট ৩টি ধাপে অনুষ্ঠিত হবে। সমস্ত ২০ টি দলকে ৫ টি করে ৪ টি গ্রুপে ভাগ করা হয়েছিল। প্রতিটি গ্রুপের শীর্ষ-২ দল প্রবেশ করবে সুপার-৮-এ। এরপর ৮টি দলকে ৪টি করে ২টি করে গ্রুপে ভাগ করা হবে। সুপার-৮ পর্বে উভয় গ্রুপের শীর্ষ দুই দল সেমিফাইনালে যাবে। সেমিফাইনাল ম্যাচের মাধ্যমে দুটি দল ফাইনালে উঠবে।

Advertisement
T20 বিশ্বকাপের দল ঘোষণা, জায়গা পেলেন ঋষভ, বাদ পড়লেন কে কে? T20 বিশ্বকাপের দল ঘোষণা, জায়গা পেলেন ঋষভ, বাদ পড়লেন কে কে?

Team India T20 World Cup 2024: বড় খবর। টি২০ বিশ্বকাপের জন্য ভারতীয় দল ঘোষণা করে দিল বিসিসিআই। দলে কারা রয়েছেন দেখে নিন। BCCi-এর তরফে টুইট করে জানানো হয়েছে। প্রথম ১৫ নিয়ে দীর্ঘ সময় ধরে টালবাহানা চলছিল দলে কাদের রাখা হবে। কারণ জায়গা সীমিত আর দাবিদার ছিল অনেক। প্রতিটি পজিশন নিয়ে মাথার চুল ছিঁড়তে হয়েছে। শেষমেষ একটা জায়গায় আসতে হয়েছে নির্বাচকদের। এই দল নিয়ে অনেকে খুশি। অনেকে নানা রকম প্রশ্ন তুলবেন, কিন্তু একই মানের অন্তত ৩০-৪০ জন রয়েছে, যাঁরা যে কোনও দিন প্রথম ১১তে খেলতে পারেন।

প্রথম ১৫তে সুযোগ পেলেন কারা?
রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, ঋষভ পন্ত (উইকেটরক্ষক), শিবম দুবে, হার্দিক পান্ডিয়া (সহ-অধিনায়ক), রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, জসপ্রীত বুমরাহ, আর্শদীপ সিং, যুজবেন্দ্র চাহাল, সঞ্জু স্য়ামসান (উইকেটরক্ষক), মহম্মদ সিরাজ।

রিজার্ভ: শুভমান গিল, রিংকু সিং, খলিল আহমেদ, আভেশ খান

কীভাবে হবে এবারের ফরম্যাটের খেলা?
এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ নকআউটসহ মোট ৩টি ধাপে অনুষ্ঠিত হবে। সমস্ত ২০ টি দলকে ৫ টি করে ৪ টি গ্রুপে ভাগ করা হয়েছিল। প্রতিটি গ্রুপের শীর্ষ-২ দল প্রবেশ করবে সুপার-৮-এ। এরপর ৮টি দলকে ৪টি করে ২টি করে গ্রুপে ভাগ করা হবে। সুপার-৮ পর্বে উভয় গ্রুপের শীর্ষ দুই দল সেমিফাইনালে যাবে। সেমিফাইনাল ম্যাচের মাধ্যমে দুটি দল ফাইনালে উঠবে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ:
গ্রুপ এ- ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড, কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র
গ্রুপ বি- ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড, ওমান
গ্রুপ সি- নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, উগান্ডা, পাপুয়া নিউগিনি
গ্রুপ ডি- দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নেদারল্যান্ডস, নেপাল

Advertisement

 

Advertisement