scorecardresearch
 

Team India for T20 WC 2024: অধিনায়ক কে? কিপারই বা কে? এই প্ল্যানিংয়ে কি ভারতের টি২০ বিশ্বকাপ জয় সম্ভব!

টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপে ভারতীয় দলের অধিনায়ক কে হবে, সেটা এখনও পর্যন্ত সুনিশ্চিত করেনি। বিসিসিআই আফগানিস্তান সিরিজে ভারতীয় দলের অধিনায়কত্ব করছেন রোহিত শর্মা। তিনি লম্বা সময় থেকে টি-টোয়েন্টি ম্যাচ খেলেননি। দ্রাবিড় এটা পরিষ্কার করে দিয়েছেন যে, এই তিন ম্যাচে টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপের জন্য নির্বাচনের মাপকাঠি হবে না।

Advertisement
ক্যাপ্টেন-উইকেটকিপার কম্বিনেশন বাছতে হিমশিম, টি২০ বিশ্বকাপ জয় সম্ভব ভারতের? ক্যাপ্টেন-উইকেটকিপার কম্বিনেশন বাছতে হিমশিম, টি২০ বিশ্বকাপ জয় সম্ভব ভারতের?
হাইলাইটস
  • ক্যাপ্টেন-উইকেটকিপার
  • কম্বিনেশন বাছতে হিমশিম
  • টি২০ বিশ্বকাপ জয় সম্ভব ভারতের?

টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ ২০২৪ জুন মাসে ইউএসএ এবং ওয়েস্ট ইন্ডিজে খেলা হবে। এই টি টোয়েন্টি ওয়ার্ল্ড কাপের পদশব্দ এখন শুরু হয়ে গিয়েছে। বিভিন্ন দল ঘর গোছানো শুরু করেছে। পাঁচ মাসের কম সময় বাকি রয়েছে এই টুর্নামেন্টের আগে। কিন্তু ভারতীয় দল এখনও পর্যন্ত কোনও সঠিক কম্বিনেশন খুঁজে পায়নি। টিম ইন্ডিয়ার তরফে এটা একটা বড় সমস্যা বলে দেখা যাচ্ছে।

ওয়ার্ল্ড কাপে টিম ইন্ডিয়ার কে হবে ক্যাপ্টেন?

সবচেয়ে বড় বিষয় হল টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপে ভারতীয় দলের অধিনায়ক কে হবে, সেটা এখনও পর্যন্ত সুনিশ্চিত করেনি। বিসিসিআই আফগানিস্তান সিরিজে ভারতীয় দলের অধিনায়কত্ব করছেন রোহিত শর্মা। তিনি লম্বা সময় থেকে টি-টোয়েন্টি ম্যাচ খেলেননি। দ্রাবিড় এটা পরিষ্কার করে দিয়েছেন যে, এই তিন ম্যাচে টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপের জন্য নির্বাচনের মাপকাঠি হবে না। দ্রাবিড় এটাও পরিষ্কার করে দিয়েছেন যে, আইপিএল ২০২৪-এর উপর ভিত্তি করে ওয়ার্ল্ড কাপের টিম বাছাই করা হবে।

এই পরিস্থিতিতে আগামী আইপিএলে রোহিত শর্মা এবং বিরাট কোহলি যদি ভালো ফর্মে না থাকেন, তাহলে ওয়ার্ল্ড কাপ দল থেকে তাঁকে বাইরে থাকলেও থাকতে হতে পারে। যদিও এত বড় সিদ্ধান্ত বিসিসিআই নেবে কি না, তা এখনই বলা যাচ্ছে না। ওয়ার্ল্ড কাপের জন্য ভারতীয় দলের অধিনায়কত্বের দাবিদার হিসেবে মুখ্য হার্দিক পান্ডিয়া এবং সূর্য কুমার যাদব. তার সঙ্গে রোহিত শর্মা নাম রয়েছে। সূর্য এবং হার্দিক এই মুহূর্তে ইনজুরির কারণে দলের বাইরে রয়েছেন এবং তাদের মাঠে ফেরা নিয়ে অনিশ্চয়তা রয়েছে। কবে ফিরবেন কেউ জানে না। এই পরিস্থিতিতে রোহিত শর্মার দাবি সবচেয়ে মজবুত বলে মনে করা হচ্ছে।

টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপে ইশানের সুযোগ মিলবে?

টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপের জন্য সবচেয়ে বেশি আলোচনা উইকেটকিপার নিয়ে। অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সম্প্রতি টি-টোয়েন্টি সিরিজে উইকেট কিপার ব্যাটার হিসেবে জিতেশ শর্মা এবং ঈশান কিসানকে স্কোয়াডে রাখা হয়েছিল। এরপর আফগানিস্তান সঙ্গে সঞ্জুকে জায়গা দেওয়া হয়েছে।

Advertisement

জিতেশ এখনও পর্যন্ত আটটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। কিন্তু তার প্রদর্শন এমন কিছু আহামরি নয়। জিতেশ ১৬.৬৬ গড়ে ১০০ রান করেছেন। ঈশান এবং সঞ্জু স্যামসেন মোটামুটি ভালো প্রদর্শন করেছেন। ইশান ৩২ টি-টোয়েন্টি ম্যাচে ২৫.৬৭ গড়ে ৭৯৬ রান করেছেন। যেখানে সন্জু স্যামসন ২৪টি টি-টোয়েন্টি ম্যাচে ৩৭৪ রান করেছেন।

জিতেশ, ইশান, সঞ্জু ছাড়া ভারতীয় দলের কাছে কেএল রাহুলকে উইকেট কিপার হিসেবে খেলানোর বিকল্প রয়েছে। যদিও রাহুল নিজের শেষ টি-টোয়েন্টি ইন্টারন্যাশনাল ম্যাচ খেলেছে নভেম্বর ২০২২-এ। রাহুলের কাছে আইপিএলের মাধ্যমে নির্বাচকদের দৃষ্টি আকর্ষণের সুযোগ রয়েছে। যদি রাহুল আইপিএলে ভালো প্রদর্শন করেন, তাহলে উইকেটকিপার হিসেবে তার ফেরত আসা সম্ভাবনা অত্যন্ত জোরালো। এমনিতে ব্যাটিংয়ে রাহুল এই মুহূর্তে খুব ভালো ফর্মে রয়েছেন।

আরও একজন এই মুহূর্তে ছবিতে না থাকলেও আইপিএলের মাধ্যমে প্রত্যাবর্তন ঘটছে। রিসব পন্তের প্রায় ২ বছর দলের বাইরে দুর্ঘটনার কারণে থাকলেও, তিনি আপাতত ফিট হয়ে ম্যাচ খেলা শুরু করেছেন। তিনি আইপিএলে খেলবেন এবং যদি তার পারফরমেন্স ভালো থাকে, তিনিও প্রবলভাবে ভারতীয় দলের নির্বাচকদের গুডবুকে ঢুকে পড়তে পারেন। এক গুচ্ছ বিকল্প রয়েছে। কিন্তু সঠিক কম্বিনেশনে কাকে ফিট করানো যায় তা নিয়ে মাথা ব্যথা ভারতীয় দলের।

বোলিংয়েও একাধিক দাবিদার

ওপেনিং স্লট, মিডল অর্ডার এবং বোলিং ইউনিট নিয়ে এখনও পর্যন্ত কিছু নিশ্চিত নয়। ওপেনিং স্লটের জন্য রোহিত শর্মার সঙ্গে ঋতুরাজ গায়কোয়াড়, শুভমান গিল, যশস্বী জয়সওয়াল রেসে রয়েছেন। মিডল অর্ডারের জন্য রিঙ্কু সিং, শ্রেয়াস আইয়ার, তিলক বর্মা নিজেদের দাবি পেশ করেছেন। বোলিং ইউনিটে মুকেশ কুমার, রবি বিষ্ণোই, ইউজবেন্দ্র চাহাল এবং অর্শ্বদ্বীপ সিংয়ের পারফরমেন্সকে এগুলোর করা মুশকিল। সব মিলিয়ে মনে করা হচ্ছে ভারতীয় দলের আপাতত সঠিক কম্বিনেশন সামনে আসেনি।

 

Advertisement