scorecardresearch
 

Tata IPL 2024: রেকর্ড দরে IPL-এর টাইটেল রাইট কিনল টাটা গোষ্ঠী, অঙ্ক জানলে চমকে যাবেন!

ফের আগামী পাঁচ বছরের জন্য (২০২৪-২৮) ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের(IPL) টাইটেল রাইট পেল টাটা গ্রুপ। রেকর্ড ২,৫০০ কোটি টাকায় চুক্তি রিনিউ করা হয়েছে।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • ফের আগামী পাঁচ বছরের জন্য (২০২৪-২৮) ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের(IPL) টাইটেল রাইট পেল টাটা গ্রুপ।
  • রেকর্ড ২,৫০০ কোটি টাকায় চুক্তি রিনিউ করা হয়েছে। ২০২২ সালে Vivo স্পনসরশিপ থেকে সরে যাওয়ার পর টাটা গ্রুপ এই স্বত্ব কেনে।
  • '২,৫০০ কোটি টাকার রেকর্ড-ব্রেকিং অঙ্কে বিসিসিআই-এর সঙ্গে এই চুক্তি রিনিউ করা হয়েছে। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ইতিহাসে এটিই সর্বোচ্চ অঙ্কের স্পনসরশিপ,' এক বিবৃতিতে জানিয়েছে বিসিসিআই।

ফের আগামী পাঁচ বছরের জন্য (২০২৪-২৮) ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের(IPL) টাইটেল রাইট পেল টাটা গ্রুপ। রেকর্ড ২,৫০০ কোটি টাকায় চুক্তি রিনিউ করা হয়েছে। ২০২২ সালে Vivo স্পনসরশিপ থেকে সরে যাওয়ার পর টাটা গ্রুপ এই স্বত্ব কেনে।

'শনিবার বিসিসিআই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের জন্য টাটা গ্রুপকে পাঁচ বছরের জন্য টাইটেল স্পনসরশিপ প্রদান করেছে। ২,৫০০ কোটি টাকার রেকর্ড-ব্রেকিং অঙ্কে বিসিসিআই-এর সঙ্গে এই চুক্তি রিনিউ করা হয়েছে। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ইতিহাসে এটিই সর্বোচ্চ অঙ্কের স্পনসরশিপ,' এক বিবৃতিতে জানিয়েছে বিসিসিআই।

এর আগে বিসিসিআই সম্ভাব্য দরদাতাদের কঠোর শর্তাবলীর একটি তালিকা প্রকাশ করেছিল। তাতে বলা হয়েছিল, ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নেই, এমন কোনও দেশের সংস্থা দর দিতে পারবে না। ভিভোর মতো চিনা সংস্থাগুলি সেই কারণে দর দিতে পারেনি। এর পাশাপাশি ফ্যান্টাসি গেমিং, স্পোর্টসওয়্যার, ক্রিপ্টোকারেন্সি, বাজি, জুয়া এবং অ্যালকোহল বিপণনে যুক্ত সংস্থাগুলিকেও এই বিডে অংশ নিতে দেওয়া হয়নি। আদিত্য বিড়লা গ্রুপ গত ১২ জানুয়ারির মধ্যে একটি দরপত্র জমা দিয়েছিল।

আরও পড়ুন

আইপিএল চেয়ারম্যান অরুণ সিং ধুমাল বলেন, এই রেকর্ড-ব্রেকিং স্পনসরশিপ আসলে আইপিএল-এর ক্রমবর্ধমান মূল্যের প্রতিফলন।

২০২২ সালে Viacom18 ২৩,৭৫৮ কোটি টাকায় IPL-এর মিডিয়া রাইটস কিনেছিল
উল্লেখযোগ্য, ২০২২ সালে আইপিএল-এর সম্প্রচার স্বত্বও রেকর্ড দামে বিক্রি হয়েছিল। প্রতি ম্যাচের সম্প্রচার মূল্যের হিসাবে এটি সেই সময়ে বিশ্বের দ্বিতীয় সবচেয়ে মূল্যবান ক্রীড়া লিগের তকমা পেয়েছিল। এক নম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশানাল ফুটবল লিগ (NFL), রাগবির বৃহত্তম টুর্নামেন্ট।

Advertisement