scorecardresearch
 

Team India Head Coach: পন্টিং-ল্যাঙ্গার-ফ্লাওয়ার নন, টিম ইন্ডিয়ার কোচ হওয়ার দৌড়ে এগিয়ে এই ভারতীয়ই, কে?

রিকি পন্টিং, জাস্টিন ল্যাঙ্গার, অ্যান্ডি ফ্লাওয়াররা হলেন সেই প্রাক্তন খেলোয়াড় যারা সরাসরি টিম ইন্ডিয়ার কোচ হতে অস্বীকার করেছেন। একই সময়ে, স্টিফেন ফ্লেমিং সম্পর্কে, চেন্নাই সুপার কিংস (সিএসকে) সিইও কাশী বিশ্বনাথন একটি বড় দাবি করেছেন যে তিনি এই পদে থাকতে পারেন না।

Advertisement
Team India Head Coach Team India Head Coach
হাইলাইটস
  • কোচ হওয়ার দৌড়ে গৌতম গম্ভীরের নামই সামনের সারিতে
  • বিসিসিআই নিজেই গৌতম গম্ভীরের সঙ্গে যোগাযোগ করেছিল

রিকি পন্টিং, জাস্টিন ল্যাঙ্গার, অ্যান্ডি ফ্লাওয়াররা হলেন সেই প্রাক্তন খেলোয়াড় যারা সরাসরি টিম ইন্ডিয়ার কোচ হতে অস্বীকার করেছেন। একই সময়ে, স্টিফেন ফ্লেমিং সম্পর্কে, চেন্নাই সুপার কিংস (সিএসকে) সিইও কাশী বিশ্বনাথন একটি বড় দাবি করেছেন যে তিনি এই পদে থাকতে পারেন না। এখানে মনে রাখবেন যে এই সমস্ত খেলোয়াড় যারা আইপিএলে একটি ফ্র্যাঞ্চাইজি বা অন্য ফ্র্যাঞ্চাইজিতে প্রধান কোচের ভূমিকা পালন করছেন। এমতাবস্থায়, রাহুল দ্রাবিড়ের পর ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচ কে হবেন তা বড় প্রশ্ন...

বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) ১৩ মে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে নতুন প্রধান কোচের জন্য আবেদনগুলি আমন্ত্রণ জানিয়েছিল। যাইহোক, বিসিসিআই ২৭ মে আবেদনের শেষ তারিখ নির্ধারণ করেছে (সন্ধ্যা ৬টা পর্যন্ত)। এমন পরিস্থিতিতে ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচ কে হবেন তা বড় প্রশ্ন। তবে এখনও পর্যন্ত যদি দেখা যায়, কোচ হওয়ার দৌড়ে গৌতম গম্ভীরের নামই সামনের সারিতে, এমনটা হওয়ার পেছনে অনেক কারণ রয়েছে। সূত্র জানিয়েছে যে এর একটি বড় কারণ হল বিসিসিআই নিজেই গৌতম গম্ভীরের সঙ্গে যোগাযোগ করেছিল এবং তাঁকে কোচ হওয়ার জন্য আবেদন করতে বলেছিল। যদিও গৌতম গম্ভীর এই বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেননি।

গম্ভীর হয়তো একজন বিশেষজ্ঞ কোচ হিসেবে কাজ করেননি, কিন্তু আইপিএল দলগুলোর সঙ্গে মেন্টর হিসেবে তিনি যে কাজ করেছেন তা সত্যিই উল্লেখযোগ্য। এবার তাঁর পরামর্শের অধীনে কলকাতা নাইট রাইডার্স দুর্দান্ত পারফর্ম করেছে এবং আইপিএল ফাইনালে জায়গা করে নিয়েছে। এর আগে কলকাতা ২০২১ সালে ফাইনাল খেলেছিল। একই সময়ে, কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) মেন্টর হওয়ার আগে তিনি লখনউ সুপার জায়ান্টস (এলএসজি) দলে একই দায়িত্ব পালন করেছিলেন। যতদিন তিনি এলএসজিতে ছিলেন, ২০২২ এবং ২০২৩ সালে দলটি প্লে অফ ম্যাচে জায়গা করে নিয়েছিল। অর্থাৎ, একটি বিষয় নিশ্চিত যে আইপিএলে গম্ভীর যে দলেই মেন্টর হিসেবে যোগ দিয়েছেন, অলৌকিকভাবে সেই দল ভাল পারফর্ম করেছে।

Advertisement

তবে, আমরা যদি অন্যান্য ভারতীয় খেলোয়াড়দের কথা বলি, ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হওয়ার জন্য হরভজন সিংয়ের নামও উঠে আসে। তবে তিনি এই পদে আবেদন করবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন। গম্ভীর ছাড়াও বীরেন্দ্র শেওয়াগ এবং ভিভিএস লক্ষ্মণের নামও কোচের দাবিদারদের মধ্যে বিবেচনা করা হচ্ছে।

গম্ভীর টিম ইন্ডিয়ার জন্য কেকেআরকে বিদায় জানাবেন

এটি বিসিসিআইয়ের সংবিধান। গম্ভীর যদি ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হতে চান, তাহলে গম্ভীরকে কলকাতা নাইট রাইডার্সের মেন্টরশিপ ছাড়তে হবে। কারণ বিসিসিআই-এর নিয়ম ও সংবিধানে এটা সম্পূর্ণ পরিষ্কার যে একজন ব্যক্তি লাভজনক দুটি পদ ধরে রাখতে পারবেন না। কারণ এটি একটি 'স্বার্থের দ্বন্দ্ব'। এমন পরিস্থিতিতে কলকাতার মেন্টরশিপ ছাড়তে হবে গম্ভীরকে।

Advertisement