scorecardresearch
 

Team India: এই ৫ তারকার ভারতীয় দলে প্রত্য়াবর্তন কার্যত অসম্ভব, এক সময় মাঠ কাঁপিয়েছেন

Team India star player:

Advertisement
এই ৫ তারকার ভারতীয় দলে প্রত্য়াবর্তন কার্যত অসম্ভব, এক সময় মাঠ কাঁপিয়েছেন এই ৫ তারকার ভারতীয় দলে প্রত্য়াবর্তন কার্যত অসম্ভব, এক সময় মাঠ কাঁপিয়েছেন

বাংলাদেশের বিরুদ্ধে হোম টেস্ট সিরিজের জন্য শিগগিরই দল ঘোষণা করা হবে। টেস্ট সিরিজে যেখানে বিরাট কোহলি, রোহিত শর্মার মতো কিংবদন্তি খেলোয়াড়দের খেলতে দেখা যাবে। একই সঙ্গে যশস্বী জয়সওয়াল, সরফরাজ খান সহ কয়েকজন তরুণ খেলোয়াড়ও সুযোগ পেতে পারেন। বাংলাদেশের পর নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া সিরিজেও একই কৌশল অবলম্বন করা যেতে পারে।

তারুণ্যের দিকে টিম ম্যানেজমেন্ট আগ্রহ দেখানোর কারণে, এখন সেই খেলোয়াড়দের জন্য দলে ফেরা কঠিন হবে, যাঁরা এক সময় টিম ইন্ডিয়ার তারকা পারফর্মার ছিলেন, টেস্ট দলে ফেরা। আসুন জেনে নিই এমনই ৫ জন খেলোয়াড়ের কথা যাদের টেস্ট দলে ফেরা এখন খুবই কঠিন...

pujara

১. চেতেশ্বর পূজারা:
এই কিংবদন্তি ব্যাটসম্যান গত বছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (ডব্লিউটিসি) ফাইনালে ভারতের হয়ে তার শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন। সেই ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪১ রান করতে পেরেছিলেন পূজারা। এরপরই টেস্ট দল থেকে বাদ পড়েন পূজারা। পূজারার ব্যাটিং পজিশন তিন নম্বরে, যেখানে শুভমান গিল এখন ব্যাট করছেন। গত কয়েক বছরে তাঁর পারফরম্যান্স পডতে থাকায় দল থেকে বাদ পড়েন পূজারা।
গত ২৮ টেস্টে পুজারার গড় ছিল মাত্র ২৯.৬৯। এই সময়ে তিনি ১ সেঞ্চুরি এবং ১১ হাফ সেঞ্চুরি করেন। আমরা যদি ২০২২ সালের ডিসেম্বরে চট্টগ্রাম টেস্টে তার ৯০ এবং ১০২* স্কোর সরিয়ে দেই, তাহলে এই গড় ২৬.৩১-এ নেমে আসবে।

পরের বছর (২০২৫ কাউন্টি চ্যাম্পিয়নশিপ) কাউন্টি চ্যাম্পিয়নশিপের জন্য সাসেক্স দল থেকে বাদ পড়লে পুজারার টিম ইন্ডিয়াতে ফেরার আশাও ভেঙে পড়ে। পূজারা কাউন্টি ক্রিকেটে দুর্দান্ত পারফর্ম করছিলেন, তাই এটি তার জন্য একটি বড় ধাক্কা ছিল। তবে ৩৬ বছর বয়সী চেতেশ্বর পূজারার টেস্ট ক্যারিয়ারটা দুর্দান্ত। পুজারা এখন পর্যন্ত ১০৩ টেস্ট ম্যাচে ৪৩.৬০ গড়ে ৭১৯৬ রান করেছেন। এই সময়ে তার ব্যাট থেকে এসেছে ১৯টি সেঞ্চুরি ও ৩৫টি হাফ সেঞ্চুরি।

Advertisement
rahane

২. অজিঙ্কা রাহানে:
প্রায় দেড় বছর বাইরে থাকার পর, অজিঙ্কা রাহানে গত বছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে আসেন। কিন্তু গড় পারফরম্যান্সের কারণে আবার বাদ পড়েন। শ্রেয়াস আইয়ার, সরফরাজ খানের মতো খেলোয়াড়দের জন্য সুযোগ পাওয়া খুবই কঠিন। ৩৬ বছর বয়সী রাহানে টিম ইন্ডিয়ার হয়ে মোট ৮৫টি টেস্ট ম্যাচ খেলেছেন। এতে তিনি ৫০৭৭ রান করেছেন এবং গড় ৩৮.৪৬। টেস্টে রাহানের নামে ১২টি সেঞ্চুরি ও ২৬টি হাফ সেঞ্চুরি রয়েছে।

umesh

৩. উমেশ যাদব: ডানহাতি ফাস্ট বোলার উমেশ যাদব বহুদিন ধরে টিম ইন্ডিয়ার বাইরে রয়েছেন। উমেশ ২০২৩ সালের জুনে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের হয়ে তার শেষ ম্যাচ খেলেছিলেন, যেটি ছিল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচ। ৩৬ বছর বয়সী উমেশ এখনও পর্যন্ত ভারতের হয়ে ৫৭টি টেস্ট, ৭৫টি ওডিআই এবং নয়টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। টেস্ট ম্যাচে উমেশ ৩০.৯৫ গড়ে ১৭০ উইকেট নিয়েছেন। এছাড়াও উমেশ একদিনের আন্তর্জাতিকে ১০৬ উইকেট এবং টি-টোয়েন্টি আন্তর্জাতিকে ১২ উইকেট নিয়েছিলেন।

saha

৪. ঋদ্ধিমান সাহা:
মহেন্দ্র সিং ধোনির টেস্ট ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর ঋদ্ধিমান সাহা অনেক সুযোগ পেয়েছিলেন। তবে, তিনি সুযোগগুলিকে কাজে লাগাতে পারেননি এবং তার ক্যারিয়ার পড়ে গিয়েছে। সাহা সর্বশেষ ২০২১ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলেছিলেন। এরপর আর দলে ফিরতে পারেননি সাহা। ৩৯ বছর বয়সী সাহা ভারতের হয়ে ৪০টি টেস্ট ও ৯টি ওডিআই ম্যাচ খেলেছেন।

এই সময়ের মধ্যে তিনি টেস্টে ১৩৫৩ রান এবং ওয়ানডেতে ৪১ রান করেন। কেএস ভরত, ইশান কিশান, ধ্রুব জুরেল এবং ঋষভ পন্তের মতো তরুণ উইকেটরক্ষকদের সাথে সাহার জন্য প্রত্যাবর্তনের দরজা বন্ধ হয়ে গিয়েছে। তবে বিশ্বাস করা হয়, তিনি এখনও দেশের সেরা কিপার।
 

sharma

৫. ইশান্ত শর্মা:
এক সময়, ফাস্ট বোলার ইশান্ত শর্মা টেস্ট ক্রিকেটে ভারতীয় দলের একজন গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন, কিন্তু এখন ৩৫ বছর বয়সী ইশান্ত ১০৫টি টেস্ট, ৮০টি ওয়ানডে এবং ১৪টি ওয়ানডে খেলেছেন৷ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে ভারত। ইশান্ত টেস্টে ৩১১ উইকেট, ওয়ানডে আন্তর্জাতিকে ১১৫ এবং টি-টোয়েন্টি আন্তর্জাতিকে ৮ উইকেট নিয়েছেন।

তিনি ২০২১ সালের নভেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে তার শেষ টেস্ট ম্যাচ খেলেছিলেন। মোহাম্মদ সিরাজ, মুকেশ কুমার, আরশদীপ সিং, খলিল আহমেদের মতো তরুণ বোলাররা ফাস্ট বোলিং ইউনিটে আবির্ভূত হওয়ায় ৩৫ বছর বয়সী ইশান্ত শর্মার টেস্ট দলে ফেরার সম্ভাবনা নেই।

 

Advertisement