scorecardresearch
 

Virat Kohli Retired: T20 ক্রিকেটে বিরাট-যুগের ইতি, অবসর ঘোষণা কোহলির

Virat Kohli Retirement: সেই বিরাট কোহলি ফাইনালে ভারতকে ম্যাচ জেতালেন। T20 বিশ্বকাপ জিতেই মধুর সমাপ্তি কোহলির। বলে দিলেন, 'এটাই ছিল আমার T20 বিশ্বকাপ। শেষ T20 ম্যাচ।' ঠিক তাই। আন্তর্জাতিক T20 ম্যাচ থেকে অবসর নিয়ে নিলেন বিরাট কোহলি। 

Advertisement
Virat Kohli Retirement T20 Cricket Virat Kohli Retirement T20 Cricket

Virat Kohli Retirement: আক্ষরিক অর্থেই তিনি কিং কোহলি (Virat Kohli)। হ্যাঁ, রাজার মুকুট তাঁরই প্রাপ্য। T20 বিশ্বকাপে রান না পাওয়ায় সমালোচনা কম হয়নি। সেই বিরাট কোহলি ফাইনালে ভারতকে ম্যাচ জেতালেন। T20 বিশ্বকাপ জিতেই মধুর সমাপ্তি কোহলির। বলে দিলেন, 'এটাই ছিল আমার T20 বিশ্বকাপ। শেষ T20 ম্যাচ।' ঠিক তাই। আন্তর্জাতিক T20 ম্যাচ থেকে অবসর নিয়ে নিলেন বিরাট কোহলি। 

রোহিত, পন্থ, সূর্যকুমারের উইকেট হারিয়ে ভারতীয় দল যখন ধুঁকছে, ঠিক তখনই নিজের মতো করে দলকে টানলেন কোহলি। আসলে যখনই দলের প্রয়োজন তাঁকে, তিনি পারফর্ম করেছেন। তা সে পাকিস্তানের বিরুদ্ধে হোক বা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। এদিনও ৫৯ বলে ৭৬ রানের দুরন্ত ইনিংস খেললেন তিনি। 

আজ T20 বিশ্বকাপের ফাইনালে ম্যান অফ দ্য ম্যাচ বিরাট কোহলি।  পুরস্কার নিয়ে কোহলি বলেন, 'এটাই আমার শেষ টি-২০ বিশ্বকাপ ছিল। এটাই আমরা অর্জন করতে চেয়েছিলাম। একদিন মনে হয় আমি এক রানও পাব না আর তারপর এরকমই হয়। ঈশ্বর মহান। এইরকম পরিস্থিতি, এরকম মরণ-বাঁচন পরিস্থিতিতে সেরাটা দিতে পারা ভাগ্যের ব্যাপার। ভারতের জার্সিতে এটাই আমার শেষ টি-২০ ম্যাচ। আমরা ট্রফিটা জিততে চেয়েছিলাম। হ্যাঁ এটা সকলেই জানে যে, আমরা বিশ্বকাপটা জিততে চেয়েছিলাম। আমরা হেরে গেলে যে এই অবসরের ঘোষণা করতাম না, তা নয়। টি-২০ ক্রিকেটকে এগিয়ে নিয়ে যাওয়া এবার পরের প্রজন্মের দায়িত্ব। আমাদের দীর্ঘদিন অপেক্ষা করতে হল। আইসিসি ট্রফি জেতার জন্য। রোহিতের এটা নবম টি-২০ বিশ্বকাপ ছিল। আমার ষষ্ঠ। ও এই ট্রফিটা জেতার যোগ্য।'

T20 ক্রিকেটে মোট ১২৫টি ম্যাচ খেলেছেন বিরাট কোহলি। ৪৮.৬৯ গড়ে ৪ হাজার ১৮৮ রান করেছেন। একটি সেঞ্চুরি রয়েছে। গত বছর এশিয়া কাপে আফগানিস্তানের বিরুদ্ধে সেঞ্চুরি করেছিলেন কোহলি। এ ছাড়া কোহলির ৩৮টি হাফ সেঞ্চুরি। হারারে-তে জ়িম্বাবোয়ের বিরুদ্ধে ২০১০ সালে টি-টোয়েন্টিতে অভিষেক হয়েছিল বিরাট কোহলির। বাকিটা ইতিহাস।

Advertisement