scorecardresearch
 

Daniel Vettory Sourav Ganguly: সৌরভের ভয়ে বলই করেননি, নিজেই ফাঁস করলেন ভিত্তোরি

Daniel Vettory Sourav Ganguly: ভেট্টোরি এক ম্যাচে 'গড অফ দ্য অফসাইড' সৌরভ গাঙ্গুলিকে ভয় পেয়েছিলেন। সে সময় কিউই দলের অধিনায়ক ছিলেন স্টিফেন ফ্লেমিং, ফিট থাকা সত্ত্বেও পুরো ম্যাচে ভেট্টরিকে বোলিং করাননি। 'কলকাতার প্রিন্স' নামে পরিচিত সৌরভ গাঙ্গুলি যে স্পিনারদের গায়ে লম্বা লম্বা ছক্কা মারতেন, তা কারও কাছ থেকে গোপন নয়।

Advertisement
সৌরভ গাঙ্গুলিকে ভয় পেয়েছিলেন ড্যানিয়েল ভেত্তোরি সৌরভ গাঙ্গুলিকে ভয় পেয়েছিলেন ড্যানিয়েল ভেত্তোরি

Daniel Vettory Sourav Ganguly: ২৭ জানুয়ারি নিউজিল্যান্ডের প্রাক্তন অধিনায়ক, বাঁহাতি অফ স্পিনার, অলরাউন্ডার এবং দুর্দান্ত ক্রিকেট কোচ ড্যানিয়েল ভেট্টোরির জন্মদিন। তিনি ৪৫ বছর বয়সী হয়েছেন। চশমা পরে ক্রিকেটে স্প্ল্যাশ করা এই খেলোয়াড়ের জন্ম ২৭ জানুয়ারি ১৯৭৯ সালে অকল্যান্ডে।

ভেট্টোরি ২০১৫ সালে ক্রিকেট বিশ্বকাপের পর ক্রিকেটের সব ফরম্যাট থেকে অবসর নেন। এরপর ক্রিকেট কোচিংয়ে ব্যস্ত হয়ে পড়েন, আইপিএল সহ অনেক ক্রিকেট লিগে কোচিংয়ের দায়িত্ব নেন। একই সময়ে, তিনি ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপ জয়ী দল অস্ট্রেলিয়ার সহকারী কোচও ছিলেন। অস্ট্রেলিয়ার সহকারী কোচও ছিলেন। অস্ট্রেলিয়ান বোলিংয়ে তার ভূমিকা ছিল বিশেষ। এছাড়াও তিনি আরসিবি, বাংলাদেশ সহ অনেক দলকে ক্রিকেট কোচিং দিয়েছেন।

কিন্তু এই ভেট্টোরি এক ম্যাচে 'গড অফ দ্য অফসাইড' সৌরভ গাঙ্গুলিকে ভয় পেয়েছিলেন। সে সময় কিউই দলের অধিনায়ক ছিলেন স্টিফেন ফ্লেমিং, ফিট থাকা সত্ত্বেও পুরো ম্যাচে ভেট্টরিকে বোলিং করাননি। 'কলকাতার প্রিন্স' নামে পরিচিত সৌরভ গাঙ্গুলি যে স্পিনারদের গায়ে লম্বা লম্বা ছক্কা মারতেন, তা কারও কাছ থেকে গোপন নয়।

ফ্লেমিং-এরও একই রকম ভয় ছিল যে, ভেট্টরিকে বোলিং করালে গাঙ্গুলি পুরো ম্যাচের ছবিই পাল্টে দেবে। এই কারণেই ফ্লেমিং সেই ম্যাচে পার্টটাইম বোলারদের বোলিং করানোই ভালো মনে করেছিলেন, কিন্তু ভেট্টোরিকে বল দেননি। এই ম্যাচটি ১১ নভেম্বর ১৯৯৯ সালে গোয়ালিয়রে খেলা হয়েছিল।

পাঁচ ম্যাচের সিরিজে ভারত ৩-২ ব্যবধানে জিতেছিল। এটি ছিল সেই সিরিজের তৃতীয় ম্যাচ। টিম ইন্ডিয়া সৌরভ গাঙ্গুলির ১৫৩ অপরাজিত (১৫০ বলে) ভর করে ২৬১/৫ রান করে। জবাবে নিউজিল্যান্ড দল ৫০ ওভার খেলে মাত্র ৩৪৭/৮ রান করতে পারে। ভারত গোয়ালিয়র ওডিআই জিতেছিল ১৪ রানে।

এই ম্যাচ চলাকালীন, ধারাভাষ্যে উপস্থিত লোকজনকে আলোচনা করতে দেখা গেছে যে সৌরভ গাঙ্গুলির ব্যাটিংয়ের ভয়ের কারণেই ফ্লেমিং ভেট্টোরিকে বোলিং করাননি। সেই ম্যাচে ফ্লেমিং এমনকী নাথান অ্যাস্টলকে দিয়েও বোলিংও করিয়েছিলেন। সৌরভ ম্যাচে অপরাজিত ছিলেন, ফলস্বরূপ তরুণ ড্যানিয়েল ভেট্টরিকে পুরো ম্যাচে ফিল্ডিং করতে দেখা যায়।

Advertisement

ড্যানিয়েল ভেট্টোরির ক্রিকেট কেরিয়ার

ভেট্টোরি ছিলেন নিউজিল্যান্ডের হয়ে টেস্ট ক্রিকেট খেলা সর্বকনিষ্ঠ খেলোয়াড়। তিনি ১৯৯৭ সালে ১৮ বছর বয়সে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক করেছিলেন। নিউজিল্যান্ডের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ উইকেট শিকারী তিনি।

একই সময়ে, তিনি নিউজিল্যান্ডের হয়ে সামগ্রিকভাবে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী। টিম সাউদি ৩৭৯ ম্যাচে (টেস্ট+ওডিআই+টি২০আই) ৭০৫ উইকেট নিয়েছেন। টেস্টে ৩০০ উইকেট ও ৩০০০ রান করা মাত্র অষ্টম অলরাউন্ডার তিনি।

ভেট্টোরির ক্রিকেট পরিসংখ্যান

১১৩ টেস্ট, ৪৫৩১ রান, ৬ সেঞ্চুরি, ২৩ হাফ সেঞ্চুরি, ৩৬২ উইকেট
২৯৫ ওডিআই, ২২৫৩ রান, ৪ হাফ সেঞ্চুরি, ৩০৫ উইকেট
৩৪ টি-টোয়েন্টি, ২০৫ রান, ৩৮ উইকেট

ড্যানিয়েল ভেট্টোরি এখন কী করছেন?

ড্যানিয়েল ভেট্টোরিকে আরও একবার আইপিএল ২০২৪-এ দেখা যাবে। যেখানে তিনি সানরাইজার্স হায়দরাবাদের প্রধান কোচের দায়িত্ব নেবেন। এর আগে ওয়ানডে বিশ্বকাপে অস্ট্রেলিয়া দলে সহকারী কোচের দায়িত্ব সামলাচ্ছিলেন তিনি। তার কারণে ২০২৩ সালের বিশ্বকাপে ক্যাঙ্গারু স্পিনাররা দুর্দান্ত পারফরম্যান্স করেন। ক্যাঙ্গারু স্পিনার অ্যাডাম জাম্পা ভেট্টোরির উপস্থিতির সুবিধা পেয়েছিলেন, যার কারণে তিনি বিশ্বকাপের ১১ ম্যাচে ২৩ উইকেট নিয়েছিলেন। জাম্পার পারফরম্যান্স অস্ট্রেলিয়ান দলের জন্য এক্স ফ্যাক্টর হয়ে ওঠে।


 

Advertisement