scorecardresearch
 

India Vs Afghanistan T20: চোট সূর্য-হার্দিকের, আফগানিস্তানের বিরুদ্ধে অধিনায়ক কে হবেন?

India Vs Afghanistan T20: গত টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপের পরে বেশিরভাগ ম্যাচের হার্দিক পান্ডিয়া টিম ইন্ডিয়ার টি-টোয়েন্টি অধিনায়ক ছিলেন। t20 world cup 2022 এর পর ভারতীয় টিম মোট ২৬ টি ম্যাচ খেলেছে। এর মধ্যে নির্বাচকেরা ৩ বার ক্যাপ্টেন বদলেছেন। টি২০ ওয়ার্ল্ড কাপের পরে হার্দিক পান্ডিয়াকে ক্যাপ্টেন করা হয়। এরপর এশিয়ান গেমসে ঋতুরাজ গায়ক ক্যাপ্টেন হন। আয়ারল্যান্ডের বিরুদ্ধে ক্যাপ্টেন ছিলেন জসপ্রীত বুমরা। যেখানে অস্ট্রেলিয়া এবং সাউথ আফ্রিকার বিরুদ্ধে সূর্যকুমার যাদবকে ক্যাপ্টেন করা হয়।

Advertisement
হার্দিক, সূর্য দুজনেরই চোট না সারলে কে হবেন টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন? হার্দিক, সূর্য দুজনেরই চোট না সারলে কে হবেন টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন?

India Vs Afghanistan T20: দক্ষিণ আফ্রিকা সফরের সমাপ্তির পরে, এখন ভারতীয় দল নিজেদের ঘরের মাঠে আফগানিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি টুর্নামেন্ট খেলবে। টি-টোয়েন্টি ক্রিকেটে আফগানিস্তান বরাবরই শক্ত প্রতিদ্বন্দ্বী এবং সম্প্রতি একদিনের বিশ্বকাপেও তাঁরা দুর্দান্ত ক্রিকেট খেলেছিলেন। পাশাপাশি বিশ্বকাপ ক্রিকেটের আগে এটাই ভারতের শেষ আন্তর্জাতিক সিরিজ। ফলে বেশ কিছু প্রশ্নের উত্তর খুঁজতে নামছে ভারত। এই সিরিজের পর ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলার কথা রয়েছে ভারতের। ভারত-আফগানিস্তানের টি-টোয়েন্টি সিরিজ ১১ জানুয়ারি থেকে শুরু হতে চলেছে। সেখানে ভারত ইংল্যান্ড এর টেস্ট সিরিজ ২৫ জানুয়ারি খেলা হবে।

আফগানিস্তানের বিরুদ্ধে কে হবেন ক্যাপ্টেন?

আফগানিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজের ভারতীয় দলের অধিনায়কত্ব কে করবেন এখন সবচেয়ে বড় প্রশ্ন সেটাই। অধিনায়কত্বের দাবিদার হার্দিক পান্ডিয়া এবং সূর্য কুমার যাদব দুজনেই চোটগ্রস্ত। এই পরিস্থিতিতে দুজন খেলোয়াড়কে টি-টোয়েন্টি সিরিজের বাইরে থাকতে হতে পারে। এমন সম্ভাবনা রয়েছে, কারণ আর মাত্র কয়েকটা দিনই সময় রয়েছে টুর্নামেন্টের আগে। সম্পূর্ণ ফিট না হলে তাঁদের নামানোর ঝুঁকি নেবে না ভারতীয় টিম। এবার এই দুজনই যদি অনুপস্থিত থাকেন তাহলে নির্বাচকদের জন্য দ্বিধা বাড়বে। নির্বাচকরা এই বিষয়টি নিয়ে সমস্যার পরিস্থিতিতে পড়তে চলেছেন। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বাকি রয়েছে পাঁচ মাস। ভবিষ্যতের কথা দেখতে গিয়ে এখন যুব খেলোয়াড়দের অধিনায়কত্বের জন্য তৈরি হওয়ার সুযোগ দিতে পারেন।

রোহিতকে দেওয়া হবে না অধিনায়কত্ব?

ক্রিকবাজের বক্তব্য অনুযায়ী নির্বাচকদের জন্য এই সিদ্ধান্ত নেওয়া সহজ হবে না। রোহিত শর্মা এবং বিরাট কোহলি বিসিসিআইকে জানিয়ে দিয়েছেন তাঁরা টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য প্রস্তুত এবং তাঁরা খেলতে চান। রোহিত-কোহলি ২০২২ এর বিশ্বকাপের পর একটাও টি-টোয়েন্টি ইন্টারন্যাশনাল ম্যাচ খেলেননি। রোহিত যদি ফেরত আসেন, তাহলে এর মানে হল যে আফগানিস্তানের বিরুদ্ধে খেলতে পারেন। যদি না রোহিত নিজে ক্যাপ্টেন হতে অস্বীকার করেন তাহলে আলাদা কথা।

Advertisement

ওয়ার্ল্ড কাপে দুর্দান্ত ছিল রোহিতের অধিনায়কত্ব

সম্প্রতি টুর্নামেন্টের কথা বলতে গেলে, ওয়ান ডে বিশ্বকাপ ক্রিকেটে রোহিতের অধিনায়কত্বে ভারত অপ্রতিরোধ্য গতিতে ফাইনালে পৌঁছেছিল। গোটা টুর্নামেন্টে মাত্র একটি ম্যাচে ভারত হেরেছে। সেটি হল ফাইনালে। এই বিশ্বকাপে রোহিত ব্যাটেও ভালো রান করেছেন। তিনি ১২৫.৯৪ স্ট্রাইক রেটে ৫৯৭ রান করেন। এই পরিস্থিতিতে আফগানিস্তানের বিরুদ্ধে তাঁর খেলা এক প্রকার নিশ্চিত বলেই মনে করা হচ্ছে। আর রোহিত কিংবা কোহলি যদি নিজের ইচ্ছায় খেলতে চান, তাহলে তাঁদের সাইডলাইনে বসিয়ে রাখার মত সাহস নির্বাচকেরা নিতে পারবেন না বলে মনে করা হচ্ছে। আর যদি নির্বাচকরা নিতান্তই রোহিত শর্মাকে অধিনায়কত্ব দিতে না চান বা রোহিত অধিনায়ক হতে না চান, তাহলে তাঁদের শুভমান গিল, রবীন্দ্র জাদেজা  এবং শ্রেয়াস আইয়ারের নাম বিবেচনা করতে হবে।

২ বছরে ৪ টি২০ অধিনায়ক

গত টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপের পরে বেশিরভাগ ম্যাচের হার্দিক পান্ডিয়া টিম ইন্ডিয়ার টি-টোয়েন্টি অধিনায়ক ছিলেন। t20 world cup 2022 এর পর ভারতীয় টিম মোট ২৬ টি ম্যাচ খেলেছে। এর মধ্যে নির্বাচকেরা ৩ বার ক্যাপ্টেন বদলেছেন। টি২০ ওয়ার্ল্ড কাপের পরে হার্দিক পান্ডিয়াকে ক্যাপ্টেন করা হয়। এরপর এশিয়ান গেমসে ঋতুরাজ গায়ক ক্যাপ্টেন হন। আয়ারল্যান্ডের বিরুদ্ধে ক্যাপ্টেন ছিলেন জসপ্রীত বুমরা। যেখানে অস্ট্রেলিয়া এবং সাউথ আফ্রিকার বিরুদ্ধে সূর্যকুমার যাদবকে ক্যাপ্টেন করা হয়।

ভারত আফগানিস্তান সিরিজের শিডিউল

প্রথম টি-টোয়েন্টি- ১১ জানুয়ারি (মোহালি)

দ্বিতীয় টি-টোয়েন্টি ১৪ জনুয়ারি (ইন্দোর)

তৃতীয় টি-টোয়েন্টি ১৭ জানুয়ারি (বেঙ্গালুরু)


ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজের শিডিউল

প্রথম টেস্ট-২৫ থেকে ২৯ জানুয়ারি (হায়দ্রাবাদ)

দ্বিতীয় টেস্ট-দুই থেকে ছয় ফেব্রুয়ারি (বিশাখাপত্তনাম)

তৃতীয় টেস্ট-১৫ থেকে ১৯ ফেব্রুয়ারি (রাজকোট)

চতুর্থ টেস্ট-২৩ থেকে ২৭ ফেব্রুয়ারি (রাঁচি)

পঞ্চম টেস্ট-৭ থেকে ১১ মার্চ (ধর্মশালা)

 

Advertisement