scorecardresearch
 

Ishan Kishan: ইশান হঠাত্‍ দঃ আফ্রিকায় টেস্ট সিরিজ ছেড়ে দেশে ফিরলেন কেন? সামনে এল কারণ

Ishan Kishan: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ানডে সিরিজে সঞ্জু স্যামসন এবং কেএল রাহুল উইকেটকিপার হিসেবে উপস্থিত ছিলেন। এই পরিস্থিতিতে তিনি ব্রেক নিয়ে ভারতে এসেছেন। কিন্তু টেস্ট সিরিজের জন্য টিমে ছিলেন। সেখানে ঈশান কিসানের বাইরে হয়ে যাওয়ার পেছনে ইন্ডিয়ান এক্সপ্রেস এর রিপোর্টে আলাদা কারণ বলা হয়েছে। এই রিপোর্টে এমন দাবি করা হয়েছে যে, ঈশান কিসান মানসিক ক্লান্তির কারণে দল ছেড়ে বাড়ি চলে এসেছে।

Advertisement
দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ ছেড়ে কেন দেশে ফিরলেন ইশান, সামনে এল কারণ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ ছেড়ে কেন দেশে ফিরলেন ইশান, সামনে এল কারণ
হাইলাইটস
  • দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ
  • ছেড়ে কেন দেশে ফিরলেন ইশান
  • সামনে এল আসল কারণ

Ishan Kishan Controversy: টিম ইন্ডিয়ার স্টার ব্যাটার এবং উইকেটকিপারে ইশান কিসান আচমকা টিম ইন্ডিয়া থেকে বাইরে কেন হয়ে গেলেন এর ওপরে একাধিক প্রশ্ন উঠছে। এখন এ বিষয়ে আসল ঘটনার সামনে এসেছে। আসলেই ঈশান কিসান দলের সঙ্গে দীর্ঘদিন ধরে রয়েছেন। কিন্তু তিনি খেলার সুযোগ লাগাতার পাচ্ছেন না। তিনি ২০২৩ থেকে টিম ইন্ডিয়ার সঙ্গে জুড়ে রয়েছেন। কিন্তু তার খেলার সুযোগ কখনই হয়নি। ফলে যখন কোনও বড় বা নিয়মিত খেলোয়াড় বাইরে হয়ে গিয়েছেন তখনই তিনি সুযোগ পেয়েছেন। মিডিয়া রিপোর্টে বলা হয়েছে যে, ইশান কিসানের দল থেকে বাইরে হয়ে যাওয়ার কারণ তাঁর নিজস্ব ব্যক্তিগত।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ানডে সিরিজে সঞ্জু স্যামসন এবং কেএল রাহুল উইকেটকিপার হিসেবে উপস্থিত ছিলেন। এই পরিস্থিতিতে তিনি ব্রেক নিয়ে ভারতে এসেছেন। কিন্তু টেস্ট সিরিজের জন্য টিমে ছিলেন। সেখানে ঈশান কিসানের বাইরে হয়ে যাওয়ার পেছনে ইন্ডিয়ান এক্সপ্রেস এর রিপোর্টে আলাদা কারণ বলা হয়েছে। এই রিপোর্টে এমন দাবি করা হয়েছে যে, ঈশান কিসান মানসিক ক্লান্তির কারণে দল ছেড়ে বাড়ি চলে এসেছে।

রিপোর্টে এই দাবি করা হয়েছে যে, উইকেট কিপার ব্যাটার লাগাতার ভারতীয় দলের সঙ্গে ট্রাভেল করছিলেন। কিন্তু তার নিয়মিত খেলার সুযোগ মিলছিল না। এতে তিনি হতাশ হয়ে সিরিজ থেকে সরে যাওয়া সিদ্ধান্ত নেন। এমনিতে এই বছর শুরু থেকে লাগাতার সমস্ত ফরম্যাটে ভারতীয় দলের অংশ ছিলেন। তিনি টেস্টে ডেবিউও করেছেন। ২ টেস্টে ৭৮ গড়ে ৭৮ রান করেন তিনি।

এই রিপোর্টে এমন বলা হয়েছে যে লাগাতার সুযোগ না পাওয়ার কারণে তিনি মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েন। এই পরিস্থিতিতে যে কোনও সময়ে তাঁকে খেলার জন্য প্রস্তুত থাকতে হয়েছিল। এ কারণে তিনি মানসিকভাবে ক্লান্ত হয়ে পড়েন। এরপর তিনি টিম ম্যানেজমেন্টকে ব্রেক দেওয়ার জন্য আবেদন জানান।

Advertisement

জানুয়ারি ২০২৩ থেকে টিমের সঙ্গে রয়েছেন ঈশান কিসান। ঈশান কিসান ২০২৩ এর শুরু থেকে ভারতে প্রথম সিরিজ থেকে টিমের অংশ। ভারত, শ্রীলঙ্কা এবং নিউজিল্যান্ডের সঙ্গে টি-টোয়েন্টি এবং ওয়ানডে সিরিজ খেলেছে। এরম ধ্যে ইশান ছিলেন। এরপরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনি নির্বাচিত হন। এরপর আইপিএল ২০২৩ এ মুম্বাই ইন্ডিয়ান্স এর জন্য খেলেন। এরপর তিনি ছিলেন ওয়ার্ল্ড কাপ এবং এশিয়া কাপ ২০২৩ এর সময় ভারতীয় দলেই। ওয়ার্ল্ড কাপে তিনি কেবল দুটি ম্যাচে শুভমান গিলের ডেঙ্গু আক্রান্ত হওয়ার সময়ে খেলতে সুযোগ পেয়েছিলেন। দল থেকে বেরিয়ে বাইরে হয়ে যান। গোটা ওয়ার্ল্ড কাপে কেএল রাহুল কিপিং করেছিলেন।

ঈশান অস্ট্রেলিয়ার বিরুদ্ধে যখন টি-টোয়েন্টি সিরিজের পর্যাপ্ত সুযোগ পাননি তখন অজয় জাদেজা প্রশ্ন তুলেছিলেন যে ঈশানের পর্যাপ্ত সুযোগ পাওয়া উচিত। ছিল ঈশান কিসানকে সিরিজের শেষ টি-টোয়েন্টি ইন্টারন্যাশনাল ম্যাচে টিমে শামিল করা হয়নি। যেখানে ক্যাঙ্গারু দলের বিরুদ্ধে তিন ম্যাচে ১১০ রান করেছিলেন। এর মধ্যে দুটি হাফ সেঞ্চুরি রয়েছে। কিশানের জায়গায় টিমে জিতেশ শর্মাকে শামিল করা হয়। সেখানে ঈশান কিসান ওয়ার্ল্ড কাপেও কেবল দুটি ম্যাচ খেলতে সুযোগ পেয়েছিলেন। জাদেজা তখন বলেছিলেন যে কিসান, যাঁর নামে ওয়ানডে ডাবল সেঞ্চুরি রয়েছে, তাঁকে একটি কমপ্লিট খেলোয়াড় হিসেবে তুলে আনার জন্য নিয়মিত ম্যাচ খেলানো জরুরি। যদি কোনও খেলোয়ার সুযোগ না পান, তাহলে তিনি কীভাবে এগিয়ে যাবেন। কিসান গত দু বছরে কটা ম্যাচ খেলেছেন। ভারতীয় ক্রিকেটের এই গল্প এখন পুরনো হয়ে গিয়েছে। তিনি বলেন, আমরা প্লেয়ার বেছোে নেই না বরং তাদের রিজেক্ট করে দিই।

 

Advertisement