scorecardresearch
 

Durand Cup 2024: শুধু ডার্বি নয়, ডুরান্ড কাপই সরে যেতে চলেছে অন্য রাজ্যে?

আরজি কর (RG Kar) কাণ্ডের জেরে বাতিল করা হয়েছে কলকাতা ডার্বি (Kolkata Derby)। এই বড় ম্যাচ বাতিল করার পরে ডুরান্ড কাপের ভবিষ্যত নিয়েও প্রশ্ন উঠে গেল। সূত্রের খবর, ডুরান্ড কাপের বাকি অংশ সরে যেতে পারে অন্য শহরে। আরজি কর-এ তরুণী চিকিৎসকের ধর্ষণ ও খুনের ঘটনায় উত্তাল হয়ে ওঠে গোটা দেশ। এর মধ্যেই ১৪ আগস্ট রাত দখলের কর্মসূচি নেন গোটা রাজ্যের মহিলারা। মধ্যরাতে রাজপথের দখল চলে যায় সাধারণ মহিলাদের হাতে। উত্তপ্ত পরিস্থিতিতে শুধু ডার্বি ম্যাচ নয়, বাকি টুর্নামেন্টও কলকাতার বাইরে চলে যেতে পারে আশঙ্কা।

Advertisement
মেঘালয় স্থানীয় প্রতিভা লালন করতে যুব ফুটবল লীগ চালু করেছে মেঘালয় স্থানীয় প্রতিভা লালন করতে যুব ফুটবল লীগ চালু করেছে

আরজি কর (RG Kar) কাণ্ডের জেরে বাতিল করা হয়েছে কলকাতা ডার্বি (Kolkata Derby)। এই বড় ম্যাচ বাতিল করার পরে ডুরান্ড কাপের (Durand Cup 2024) ভবিষ্যত নিয়েও প্রশ্ন উঠে গেল। সূত্রের খবর, ডুরান্ড কাপের বাকি অংশ সরে যেতে পারে অন্য শহরে। আরজি কর-এ তরুণী চিকিৎসকের ধর্ষণ ও খুনের ঘটনায় উত্তাল হয়ে ওঠে গোটা দেশ। এর মধ্যেই ১৪ আগস্ট রাত দখলের কর্মসূচি নেন গোটা রাজ্যের মহিলারা। মধ্যরাতে রাজপথের দখল চলে যায় সাধারণ মহিলাদের হাতে। উত্তপ্ত পরিস্থিতিতে শুধু ডার্বি ম্যাচ নয়, বাকি টুর্নামেন্টও কলকাতার বাইরে চলে যেতে পারে আশঙ্কা।

কোথায় অনুষ্ঠিত হবে ডুরান্ড কাপ?
ডুরান্ড কাপের ডার্বি আর অনুষ্ঠিত হবে না। তবে কোয়ার্টার ফাইনাল থেকে শুরু করে বাকি সমস্ত ম্যাচ জামশেদপুরে চলে যেতে পারে এমনটাই সূত্রের খবর। শুক্রবার মোহনবাগান সুপার জায়েন্টের কাছে ডুরান্ড কমিটির পক্ষ থেকে জানতে চাওয়া হয়েছিল, তাঁরা জামশেদপুরে খেলতে রাজি কিনা? সে ক্ষেত্রে তারা জানিয়ে দেয়, তাদের কোনও সমস্যা নেই। এরপরেই এই জল্পনা বাড়তে শুরু করেছে। তবে জামশেদপুরেই যে বাকি সমস্ত ম্যাচ সরিয়ে নিয়ে যাওয়া হবে তা নিয়ে কোনও অফিশিয়াল বিবৃতি সামনে আসেনি। 

কী কারণে সরতে পারে ম্যাচ?
ম্যাচ সরার কারণ আরজি কর-এ ঘটা নারকীয় ঘটনা ও তারপর নাগরিক সমাজের বিক্ষোভ। এই বিক্ষোভের পাশাপাশি রাত দখল কর্মসূচিতে আরজি কর হাসপাতালে ভাঙচুরের ঘটনা অনেকটাই ভাবাচ্ছে প্রশাসনকে। মাঠের মধ্যে কোনও অপ্রীতিকর ঘটনা যাতে না হয় সেই কারণেই এমন সিদ্ধান্ত নেওয়া হতে পারে। 

ডার্বি স্থগিতের ঘটনায় মুখ খুললেন কুণাল ঘোষ

Advertisement

তৃণমূলের প্রাক্তন সাংসদ কুণাল ঘোষও এই ঘটনায় সরব হয়েছেন। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে তিনি লেখেন, 'আমি মোহনবাগান ও তৃনমূলের সমর্থক হিসেবে কাল রবিবার ডুরান্ড ডার্বির পক্ষে। প্রশাসন বাতিলের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করুক। যদি কেউ বিচার চাই ব্যানার দেখায় দেখাক। উস্কানির অন্য ব্যানার উপেক্ষা করুন। কিন্তু ডার্বি স্থগিতে ভুলবার্তা যাবে। বামরাম কুৎসা বাড়বে। খেলা হোক।'

তবে ডার্বি বাতিলের সিদ্ধান্তে গর্জে উঠেছে সোশ্যাল মিডিয়াও। ক্রীড়াপ্রেমীরা এ নিয়ে প্রশ্ন তুলেছেন। কেন ডার্বি হবে না কলকাতায়? তা নিয়ে প্রশ্ন তুলছেন তাঁরা। পাশাপাশি তাঁরা পোস্ট করেছেন, '৬০,০০০ ফ্যানকে যারা কন্ট্রোল করতে পারে না তারা কীভাবে রাজ্যের মানুষকে নিরাপত্তা দেবে?'             

Advertisement