scorecardresearch
 

FIFA rankings: ফিফা র‌্যাঙ্কিংয়ে এক ধাপ উঠল ভারত, কত নম্বরে সুনীল ছেত্রীরা?

ফিফা র‌্যাঙ্কিংয়ে এক ধাপ উঠল ভারত। গত মাসে বিশ্বে ১০০ তম স্থানে থাকা ভারত এখন ৯৯ নম্বরে স্থান পেয়েছে। কিংবদন্তি সুনীল ছেত্রীর নেতৃত্বে ভারত আন্তর্জাতিক ফুটবল বিশ্বে উল্লেখযোগ্য অগ্রগতি করছে।

Advertisement
ফিফা র‌্যাঙ্কিংয়ে এক ধাপ উঠল ভারত ফিফা র‌্যাঙ্কিংয়ে এক ধাপ উঠল ভারত
হাইলাইটস
  • ভারত এখন ৯৯ নম্বরে স্থান পেয়েছে
  • ১৩৩ ম্যাচে ৮৫ গোল করে ছেত্রী ভারতীয় জাতীয় দলের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা

ফিফা র‌্যাঙ্কিংয়ে এক ধাপ উঠল ভারত। গত মাসে বিশ্বে ১০০ তম স্থানে থাকা ভারত এখন ৯৯ নম্বরে স্থান পেয়েছে। কিংবদন্তি সুনীল ছেত্রীর নেতৃত্বে ভারত আন্তর্জাতিক ফুটবল বিশ্বে উল্লেখযোগ্য অগ্রগতি করছে। ইন্টারকন্টিনেন্টাল এবং SAFF কাপে দলের সাম্প্রতিক পারফরম্যান্সে সেটা দেখা গেছে। আর সেই কারণেই ভারতীয় ফুটবল দল ফিফা-র ক্রমে তালিকায় ১০০-র মধ্যে চলে এসেছে। ২০২৩ সালের মার্চ মাসে ভারতীয় ফুটবল দল ছিল ১০৬ নম্বরে।

সাম্প্রতিক সময়ে ভারতীয় ফুটবল দলের সবচেয়ে উল্লেখযোগ্য অর্জনগুলির মধ্যে একটি ছিল সউথ এশিয়ান ফুটবল ফেডারেশন (SAFF) চ্যাম্পিয়নশিপে তাদের জয়। এশিয়ান কাপের আগে যা মনোবল বাড়িয়ে দিয়েছে। লালিয়ানজুয়ালা ছাংতে এবং সাহল আবদুল সামাদের মতো খেলোয়াড়দের শক্তিকে কাজে লাগিয়ে ফুটবল আক্রমণ করার স্টাইল ছিল বিশেষভাবে লক্ষণীয়।

সুনীল ছেত্রী, সর্বকালের সর্বশ্রেষ্ঠ ভারতীয় ফুটবল খেলোয়াড় হিসাবে বিবেচিত, দলের সাফল্যে ভূমিকা রেখেছেন। ১৩৩ ম্যাচে ৮৫ গোল করে ছেত্রী ভারতীয় জাতীয় দলের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা। লিওনেল মেসির পরেই তিনি আন্তর্জাতিক ম্যাচে চতুর্থ সর্বোচ্চ গোলদাতা।

আরও পড়ুন

দলের সাম্প্রতিক সাফল্য সত্ত্বেও এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে যাত্রা সবসময় মসৃণ ছিল না। ২০১৫ সালে মার্চে ভারত তাদের সর্বনিম্ন ফিফা র‍্যাঙ্কিং ১৭৩-এ পৌঁছেছিল। যাইহোক, দল বাউন্স ব্যাক করতে সক্ষম হয়েছিল। ২০১৯ সালে এএফসি এশিয়ান কাপ বাছাইপর্বের তৃতীয় রাউন্ডে পৌঁছেছিল ভরতীয় দল।

যদিও ভারতীয় ফুটবল দল এখনও পুরুষ বা মহিলা বিশ্বকাপে অংশ নিতে পারেনি, তাদের সাম্প্রতিক পারফরম্যান্স একটি প্রতিশ্রুতিশীল ভবিষ্যতের ইঙ্গিত দেয়। ভারতীয় প্রধান কোচ ইগর স্টিমাক সম্প্রতি ভারতীয় দলকে এশিয়ান গেমস ২০২৩-এ খেলতে দেওয়ার জন্য ভারতের প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছেন। স্টিমাক তাঁর চিঠিতে বলেছেন যে এই এক্সপোজার ভারতীয় দলের জন্য ভালো হবে।

Advertisement

Advertisement