scorecardresearch
 

CFL 2023 Champion Mohammedan: ইস্টবেঙ্গলের আশায় জল, মোহনবাগানকে হারিয়ে লিগ জয়ের হ্যাটট্রিক মহামেডানের

CFL 2023 Champion Mohammedan: ১৭ ম্যাচে ৪৪ পয়েন্ট নিয়ে লিগ জয় করল মহমেডান।‌ এবারের  কলকাতা লিগের শুরু থেকেই দাপট দেখিয়েছে মহমেডান স্পোর্টিং। আর সেই দাপট বজায় রেখেই জয় আসে এদিনও, এই নিয়ে মোট ১৪ বার কলকাতা লিগ জয় করল মহমেডান। সেই সঙ্গে গড়ে ফেলল ইতিহাসও।

Advertisement
ইস্টবেঙ্গলের আশায় জল, মোহনবাগানকে হারিয়ে লিগ জয়ের হ্যাটট্রিক মহামেডানের ইস্টবেঙ্গলের আশায় জল, মোহনবাগানকে হারিয়ে লিগ জয়ের হ্যাটট্রিক মহামেডানের
হাইলাইটস
  • ইস্টবেঙ্গলের আশায় জল
  • মোহনবাগানকে হারিয়ে
  • লিগ জয়ের হ্যাটট্রিক মহামেডানের

CFL 2023 Champion Mohammedan: শুক্রবার কিশোর ভারতী স্টেডিয়ামে মিনি ডার্বিতে মোহনবাগানকে ২-০ গোলে হারিয়ে ইতিহাস মহমেডানের। পরপর তিনবার লিগ জয় করে হ্যাট্রিক গড়ে ফেললেন সাদা-কালো বাহিনীর ছেলেরা। ১৯৩৬ সালে শেষবার যখন হ্যাট্রিক করেছিল তারা, তখন ভারত স্বাধীন হয়নি। ব্রিটিশদের অধীনে ছিল। তারপর সাত-আট এমনকী নয়ের দশকের শুরুতেও তিন প্রধানের মধ্যে অন্যতম মর্যাদা পেয়ে আসছিল তারা। তারপর থেকে ক্রমশ হারিয়ে যাওয়ার গল্প।

ফের চলতি দশকে ফিনিক্সের মতো পুনরুত্থান। প্রায় এক শতাব্দী পর ফের লিগ জয়ের হ্যাট্রিক করে ফেললেন আন্দ্রে চের্নিশভের ছেলেরা। ১৯৩৪ থেকে ১৯৩৮ টানা পাঁচ বার কলকাতা লিগ জিতেছিল মহমেডান।‌ হ্যাটট্রিক হয় সম্পূর্ণ হয় ১৯৩৬ সালে। ১৯৩৯ সালে জিতলে দুইবার হ্যাট্রিক করে ফেলতে পারত। কিন্তু হয়নি। তার ৮৭ বছরের অপেক্ষার পর টানা তৃতীয় বার ঘরোয়া লিগ জয় কলকাতার তৃতীয় প্রধানের।

১৭ ম্যাচে ৪৪ পয়েন্ট নিয়ে লিগ জয় করল মহমেডান।‌ এবারের  কলকাতা লিগের শুরু থেকেই দাপট দেখিয়েছে মহমেডান স্পোর্টিং। আর সেই দাপট বজায় রেখেই জয় আসে এদিনও, এই নিয়ে মোট ১৪ বার কলকাতা লিগ জয় করল মহমেডান।

আরও পড়ুন

শুক্রবার ১২ মিনিটে মহামেডান শিবিরকে এগিয়ে দেন রেমসাঙ্গা। কর্নার থেকে নেওয়া তাঁর হেড মোহনবাগানের জালে জড়িয়ে যায়। এক গোলে পিছিয়ে যাওয়ার পরে ম্যাচে ফিরে আসার চেষ্টা করে সবুজ-মেরুন। কিন্তু মহামেডানের হয়ে ৩৭ মিনিটে ব্যবধান বাড়ান ডেভিড। এবারের লিগে অপ্রতিরোধ্য ডেভিড। তাঁকে থামানোই যাচ্ছে না। এদিনও গোল করায় লিগে ডেভিডের গোলসংখ্যা হয়ে গেল ২১। ডুরান্ড কাপেও নজর কাড়েন তিনি। ৬টি গোল করে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন। লিগেও চলল ডেভিড জাদু।  এর আগে ১৯৩৪ থেকে ১৯৩৮ পর্যন্ত টানা কলকাতা লিগ চ্যাম্পিয়ন হয়েছিস মহামেডান স্পোর্টিং।

দ্বিতীয়ার্ধে অবশ্য গোল সংখ্যা আর বাড়েনি সাদা-কালো শিবিরের। এদিনের ম্যাচের উপরে নির্ভর করেছিল ইস্টবেঙ্গলেরও ভাগ্য। ম্যাচটা ড্র হলে বা মোহনবাগান জিতলে, লাল-হলুদের সামনে লিগ জয়ের একটা সম্ভাবনা থাকত। কিন্তু মহামেডান এদিন জিতে যাওয়ায় লিগ জয়ের আর কোনও সম্ভাবনাই নেই ইস্টবেঙ্গলের। লাল-হলুদের বাকি তিনটি ম্যাচ নিয়মরক্ষার হয়ে গেল। 

Advertisement

 

Advertisement