scorecardresearch
 

World Cup Football Qualifier India: কুয়েতের বিরুদ্ধে জয়, এবার ফুটবল বিশ্বকাপও খেলবে ভারত? যেভাবে সম্ভব...

প্রতি গ্রুপের প্রথমেই যে দেশগুলির নাম উল্লেখ করা আছে, সেইসব দেশকে প্রথম রাউন্ডে নিজেদের মধ্যে খেলে দ্বিতীয় রাউন্ডে উঠতে হবে। ভারত দ্বিতীয় রাউন্ডে আগে থেকেই সুযোগ পেয়েছে। এভাবে ভারতকে এখন তৃতীয় রাউন্ডে উঠতে হবে। প্রতিটি দেশ ৬ টি সকার ফেডারেশনের একটির অন্তর্গত। প্রতিটি ফেডারেশন থেকে কতটি দলকে চূড়ান্ত রাউন্ডে যেতে দেওয়া হবে তা ঠিক করেছে ফিফা।

Advertisement
এবার বিশ্বকাপ ফুটবলেও খেলবে ভারত? পরের রাউন্ডের হাতছানি এবার বিশ্বকাপ ফুটবলেও খেলবে ভারত? পরের রাউন্ডের হাতছানি

World Cup Football Qualifier India: বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে কুয়েতের মাঠে কুয়েতের বিরুদ্ধে  ১-০ গোলে জিতল ভারত। সেই সঙ্গে অ্যাওয়ে ম্যাচে গুরুত্বপূর্ণ ৩ পয়েন্ট সংগ্রহ করলেন সুনীল ছেত্রীরা। ৭৫ মিনিটে মনবীর সিং (Manveer Singh) গোলটি করেন ভারতের হয়ে। সেই গোল আর শোধ করতে পারেনি কুয়েত। এরপরে ভারতকে খেলতে হবে শক্তিশালী কাতারের বিরুদ্ধে। প্রথম ম্যাচে তারা আফগানিস্তানকে বড় ব্যবধানে হারিয়েছে। 

২০২৬ ফিফা বিশ্বকাপ ফুটবলের বাছাই পর্বে ভারতের গ্রুপে রয়েছে কাতার, কুয়েত ও আফগানিস্তান। ভারত যেহেতু এখন ফিফার বিশ্ব ক্রমতালিকায় প্রথম একশোর মধ্যে আছে, তাই তারা সরাসরি দ্বিতীয় রাউন্ড থেকে খেলছে। ভারতকে প্রথম রাউন্ডে খেলতে হয়নি। 

বাছাই পর্বে ভারতের গ্রুপে ক্রমতালিকায় ওপরে থাকা একমাত্র দল কাতার। বাকি দু’টি দল ক্রমতালিকায় ভারতের চেয়ে নীচে। প্রতি গ্রুপ থেকে দুটি করে দল তৃতীয় রাউন্ডে উঠবে। ফলে ভারত যদি গত বিশ্বকাপের বাছা তৃতীয় রাউন্ডে ওঠার সম্ভাবনা রয়েছে। গত বিশ্বকাপের ও আসন্ন এশিয়ান কাপের আয়োজক কাতার এখন বিশ্ব ক্রমতালিকায় ৫৯ নম্বরে। ভারত ৯৯ নম্বরে। কুয়েত ১৩৭, আফগানিস্তান ১৫৭ নম্বরে।

আফগানিস্তানের বিরুদ্ধে ভারত এ পর্যন্ত ন’বার মুখোমুখি লড়াইতে চারবার জয়ী হয়েছে। একবার জিতেছে আফগানরা। বাকি চারবারই ড্র। গত বছর জুনে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাই পর্বে ভারত আফগানদের হারায় ২-১-এ। সুতরাং পরিসংখ্যানও এগিয়ে রেখেছে ভারতকে।

একনজরে দেখে নেওয়া যাক অন্যান্য গ্রুপের বিন্যাস -

গ্রুপ বি - মায়ানমার বা ম্যাকাও, উত্তর কোরিয়া, সিরিয়া, জাপান।

গ্রুপ সি - সিঙ্গাপুর বা গুয়াম, থাইল্যান্ড, চিন, দক্ষিণ কোরিয়া।

গ্রুপ ডি - চিনা তাইপে বা তিমর, মালয়েশিয়া, কিরগিজ প্রজাতন্ত্র, ওমান।

গ্রুপ ই - হংকং চিন বা ভুটান, তুর্কমেনিস্তান, উজবেকিস্তান, ইরান।

Advertisement

গ্রুপ এফ - ইন্দোনেশিয়া বা ব্রুনেই, ফিলিপিন্স, ভিয়েতনাম, ইরান।

গ্রুপ জি - কম্বোডিয়া বা পাকিস্তান, তাজিকিস্তান, জর্ডন, সৌদি আরব

গ্রুপ এইচ - নেপাল বা লাওস, ইয়েমেন বা শ্রীলঙ্কা, বাহরিন, সংযুক্ত আরব আমিরশাহী।

গ্রুপ আই - মলদ্বীপ বা বাংলাদেশ, লেবানন, প্যালেস্তাইন, অস্ট্রেলিয়া।

কীভাবে দলগুলি বিশ্বকাপের মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করে?

প্রতি গ্রুপের প্রথমেই যে দেশগুলির নাম উল্লেখ করা আছে, সেইসব দেশকে প্রথম রাউন্ডে নিজেদের মধ্যে খেলে দ্বিতীয় রাউন্ডে উঠতে হবে। ভারত দ্বিতীয় রাউন্ডে আগে থেকেই সুযোগ পেয়েছে। এভাবে ভারতকে এখন তৃতীয় রাউন্ডে উঠতে হবে। প্রতিটি দেশ ৬ টি সকার ফেডারেশনের একটির অন্তর্গত। প্রতিটি ফেডারেশন থেকে কতটি দলকে চূড়ান্ত রাউন্ডে যেতে দেওয়া হবে তা ঠিক করেছে ফিফা। সুতরাং, প্রতিটি ফেডারেশনের মধ্যে একটি রাউন্ড রবিন গেম রয়েছে এবং বিজয়ীরা বিশ্বকাপের চূড়ান্ত মাসে অংশগ্রহণ করতে পারে।

গত এক মাস ধরে যে দাপট নিয়ে ফুটবল খেলেছে ভারতীয় দল তার পরে অনেকেই এশিয়ান কাপে তাদের ভালো ফল করার ব্যাপারে আশাবাদী। এবার আসন্ন বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাই পর্বের গ্রুপ তৈরি হওয়ার পর এই প্রতিযোগিতায় ভারতের সাফল্য নিয়ে আশা করা যেতেই পারে।

ভারতের বিশ্বকাপ ফুটবলের ইতিহাস

এখনও পর্যন্ত একবারও বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে দ্বিতীয় রাউন্ডের বাধা টপকাতে পারেনি ভারত। এবার তৃতীয় রাউন্ডের যোগ্যতা অর্জন করাই ভারতের প্রাথমিক লক্ষ্য। গ্রুপের প্রথম ২ দল তৃতীয় রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করবে। একইসঙ্গে গ্রুপের সেরা ২ দল ২০২৭ সালের এএফসি এশিয়ান কাপের যোগ্যতা অর্জন করবে। ফলে জোড়া লক্ষ্য ভারতের। ইগর স্টিম্যাচের কোচিংয়ে ভালো পারফরম্যান্স দেখাচ্ছে ভারত। ফলে এশিয়ার সেরা দলগুলির সঙ্গে লড়াই করতে তৈরি ভারত।

 

Advertisement