scorecardresearch
 

Anush Agarwalla: 'এবার লক্ষ্য অলিম্পিক', জানালেন এশিয়ান গেমসে সোনাজয়ী কলকাতার ছেলে অনুশ

নিজের স্বপ্নের পিছনে ছুটতে ১১ বছর বয়সেই নয়াদিল্লি চলে যান অনুশ। তবে লা মার্টিনিয়ার ফর বয়েজে নিজের পড়াশুনো চালিয়ে গিয়েছেন। সাহসী সিদ্ধান্তের ফলও পান হাতেনাতে। ২০১৪ সালে দিল্লিতে হর্স শোয়ে সোনা ও রূপোর পদক জেতেন তিনি।

Advertisement
অনুশ আগরওয়ালা- ফাইল ছবি। অনুশ আগরওয়ালা- ফাইল ছবি।
হাইলাইটস
  • নিজের স্বপ্নের পিছনে ছুটতে ১১ বছর বয়সেই নয়াদিল্লি চলে যান অনুশ।
  • লা মার্টিনিয়ার ফর বয়েজে নিজের পড়াশুনো চালিয়ে গিয়েছেন।

সদ্য এশিয়ান গেমসে ইকুয়েস্ট্রিয়ানে জোড়া পদক জিতেছেন কলকাতার ঘোড়-সওয়ার অনুশ আগরওয়ালা। দলগত বিভাগে জিতছেন সোনা। ব্যক্তিগত ইভেন্টে পেয়েছেন ব্রোঞ্জ। কলকাতার ছেলে অনুশকে বৃহস্পতিবার সংবর্ধনা দেওয়া হল শহরের একটি পাঁচতারা হোটেলে। কলকাতার টালিগঞ্জ ক্লাবেই ঘোড় সওয়ারি শুরু করেছিলেন অনুশ। ইকুয়েস্ট্রিয়ানে ছোট থেকেই তাঁর আগ্রহ। এশিয়ান গেমসে সাফল্যর পর এবার তাঁর লক্ষ্য ২০২৪ সালের প্যারিস অলিম্পিকে অংশগ্রহণের ছাড়পত্র। ইন্ডিয়া টুডে-কে দেওয়া সাক্ষাৎকারে নিজের আগামী লক্ষ্যের কথাই শোনালেন অনুশ।     

নিজের স্বপ্নের পিছনে ছুটতে ১১ বছর বয়সেই নয়াদিল্লি চলে যান অনুশ। তবে লা মার্টিনিয়ার ফর বয়েজে নিজের পড়াশুনো চালিয়ে গিয়েছেন। সাহসী সিদ্ধান্তের ফলও পান হাতেনাতে। ২০১৪ সালে দিল্লিতে হর্স শোয়ে সোনা ও রূপোর পদক জেতেন তিনি। মাত্র ১৬ বছর বয়সেই জার্মানি পাড়ি দেন অনুশ। সেখানে অলিম্পিকে সোনাজয়ী হাবার্টাস স্কিমিডের কাছে প্রশিক্ষণ নেন। জেদ ও অধ্যাবসায়কে সঙ্গী করে অনুশ ভারতের সর্বকনিষ্ঠ গ্র্যান্ড প্রিক্স রাইডার হন। সেই সঙ্গে বিশ্ব ইকুয়েস্ট্রিয়ানে চ্যাম্পিয়নশিপেও নিজের জায়গা পাকা করেন।

এশিয়ান গেমসে শিষ্যের সাফল্য দেখে তাঁর কোচ হাবার্টাস বলেন,'এত কম বয়সে অনুশ যা করেছে, আমরা সকলেই ওকে নিয়ে গর্বিত। যে প্রশিক্ষণ দেওয়া হয়েছিল ওকে, তার ঠিকঠাক প্রতিফলন ঘটেছে খেলায়।'

অতিমারির মোকাবিলা করেও এস লেভেল প্রতিযোগিতায় জিতে প্রথম ভারতীয় রাইডার হিসেবে কোপেনহাগেনে অনুষ্ঠিত ২০২২ সালের ওয়ার্ল্ড ইকুয়েস্ট্রিয়ান গেমসে সুযোগ পান অনুশ। গত ১০ অক্টোবর এশিয়ান গেমসের পারফরম্যান্সের জন্য তাঁর সঙ্গে দেখা করে অভিনন্দন জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১১ অক্টোবর নিজের শহর কলকাতায় ফিরে আসেন অনুশ। আজ, বৃহস্পতিবার তাজ বেঙ্গলে নিজের সাফল্যের যাত্রা সকলের সঙ্গে ভাগ করে নেন এশিয়ান গেমসের সফল নায়ক। সেই সঙ্গে ভবিষ্যৎ লক্ষ্য নিয়েও দৃঢ়প্রতিজ্ঞ তিনি। এশিয়ান গেমস এখন অতীত। ভারতীয় হিসেবে ইকুয়েস্ট্রিয়ানে ইতিহাস গড়ার পর অনুশের পাখির চোখ ২০২৪ প্যারিস অলিম্পিক গেমস। 

Advertisement

Advertisement