scorecardresearch
 

IND-NZ ম্যাচে বিশেষ ব্যবস্থা! ক্রিকেটারদের জন্য গ্রিন করিডর, অন্য ছন্দে ইডেন

দীর্ঘ দুই বছর বাদে ইডেন গার্ডেন্সে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট। সিরিজের তৃতীয় ম্যাচ, তৃতীয় টি২০ ম্যাচে মুখোমুখি  হবে ভারত ও নিউজিল্যান্ড। কলকাতার ক্রিকেটের নন্দনকানন ম্যাচ মানেই এক আলাদা উত্তেজনা। খুব কমই ক্রিকেটারদের হতাশ করে ইডেন গার্ডেন্স এর দর্শক। তবে এবারের ম্যাচ টা একটু অন্যধরনের কারণ প্রকোপ রয়েছে করোনাভাইরাসের।  India Vs Newzealand T20I| Eden Gardens, Kolkata|

Advertisement
করোনা আবহে ভরতি ইডেন গার্ডেন্সে এবার খেলা হতে চলেছে। ফাইল ছবি। করোনা আবহে ভরতি ইডেন গার্ডেন্সে এবার খেলা হতে চলেছে। ফাইল ছবি।
হাইলাইটস
  • জমজমাট ইডেনে টি২০
  • রবিবার কলকাতায় ক্রিকেট উৎসব
  • ক্রিকেটের নন্দন কাননে উৎসব

দীর্ঘ দুই বছর বাদে ইডেন গার্ডেন্সে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট। সিরিজের তৃতীয় ম্যাচ, তৃতীয় টি২০ ম্যাচে মুখোমুখি  হবে ভারত ও নিউজিল্যান্ড। কলকাতার ক্রিকেটের নন্দনকানন ম্যাচ মানেই এক আলাদা উত্তেজনা। খুব কমই ক্রিকেটারদের হতাশ করে ইডেন গার্ডেন্স এর দর্শক। তবে এবারের ম্যাচ টা একটু অন্যধরনের কারণ প্রকোপ রয়েছে করোনাভাইরাসের। India Vs Newzealand T20I| Eden Gardens, Kolkata|

কোভিড-১৯-য়ের জন্য ইতিমধ্যেই ক্রিকেটাররা বায়ো-বাবলের মধ্যে আছেন জৈব সুরক্ষা বলয়ের বাইরে ক্রিকেটাররা আসতে পারবেন না। শুধু তাই নয় সেই একই রকম উত্তেজনা উন্মাদনায় ক্রিকেটারদের দৌড়ে ছুঁয়ে ফেলার সুযোগটা থাকছে না সমর্থকদের কাছে। তবে ক্রিকেটপ্রেমীদের আলাদা চাহিদা রয়েছে এই ম্যাচেও। বিসিসিআই ও সরকারের অনুমোদন অনুযায়ী মাত্র ৭০ শতাংশ দর্শক আসন আছে এই ম্যাচে। ভারত বনাম নিউজিল্যান্ড টি২০ ম্যাচের জন্য কিছু টিকিট ছাড়া হয়েছিল অনলাইনে। সবটাই বিক্রি হয়ে গেছে। টিকিটের চাহিদা বাড়তে শুরু করেছে ইতিমধ্যেই।

এবছর ইডেন গার্ডেন্সে বিশেষ প্রস্তুতি নিচ্ছে সিএবি। কারণ করোনার জন্য দর্শকদের ঢোকার আগেই মাস্ক-স্যানিটাইজার দেওয়া হবে আলাদা করে। সঙ্গে থার্মাল জ্বর মাপার যন্ত্র থাকবে। দর্শকরা সোশ্যাল ডিসটেন্স মেনে গ্যালারিতে বসবেন। সিটের মধ্যেও রাখা হবে ব্যবধান। তবে টিকিটের চাহিদা এটাতে কোনও ভাবেই মিটছে না। 

টিকিটের চাহিদা তুঙ্গে

সাধারণ দর্শক আসনের গ্যালারিতে ৭০শতাংশ হলেও ক্লাব হাউসে সিট রয়েছে ৩২০০ মতো। একইসঙ্গে মেম্বারশিপ ও ক্লাবের টিকিটের চাহিদাও কম নয়। সেখানে শতাংশ ভাগ করে টিকিট দিতে পারবেনা সিএবি। ফলে সিএবি থেকে অনুরোধ করা হয়েছে মুখ্যমন্ত্রীর কাছে। নবান্নে এক বৈঠকে বলা হয়েছে যে ক্লাব হাউসের লোয়ার ও আপার টিয়ারে ১০০% দর্শক যাতে বসতে পারেন খেলা দেখতে। না হলে এই টিকিটের সংখ্যা দুই হাজারের কাছাকাছি গিয়ে পৌঁছবে। আর সেখানে ক্লাব সহ বিভিন্ন মেম্বারশিপ টিকিটের জায়গায় সমস্যায় পড়বে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল।

Advertisement

বিশেষ অনুষ্ঠান নেই ইডেনে, আমন্ত্রণ মমতা বন্দ্যোপাধ্যায়কে

ইডেন গার্ডেন্সে ম্যাচ হলেই জমকালো অনুষ্ঠান করা হয় একইসঙ্গে আমন্ত্রণ জানানো হয় বিভিন্ন প্রাক্তন ক্রিকেটার ও বিশিষ্ট ব্যক্তিত্বদের। তবে এই ম্যাচে করোনার জেরে কিছুই হবে না বলেই খবর বাংলা ক্রিকেট সংস্থা সূত্রে। পিঙ্ক বল টেস্টের সময় আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করা হয়েছিল ইডেনে। এই ম্যাচে ছিল বিভিন্ন অনুষ্ঠান। নাচ-গানের অনুষ্ঠানের পাশাপাশি বিভিন্ন ভিভিআইপিরা এসেছিলেন এই ম্যাচে যোগ দিতে কারণ সেটি ছিল একটি ঐতিহাসিক টেস্ট। 

তবে এবার কোনও অনুষ্ঠানের অনুমতি মেলেনি একইসঙ্গে খেলার পর সিরিজের শেষ ম্যাচে পুরস্কার বিতরণী অনুষ্ঠান হবে কী না তা নিয়ে রয়েছে দ্বন্দ্ব। তবে সিএবি সূত্রের খবর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে এই ম্যাচে আমন্ত্রণ জানানো হয়েছে সিএবির তরফে। তবে তিনি আসবেন কী না সেটা এখনও ঠিক নেই।


ইডেনে হতে পারে লেজার শো

ইডেন গার্ডেন্স এর চমক এর মধ্যে একটি বিশিষ্ট আলোকসজ্জা। দুর্গাপূজায় শ্রীভূমি স্পোর্টিং পুজোয় যে সংস্থা আলোক সজ্জার দায়িত্ব নিয়েছিলেন সেই বুর্জ খালিফার মত আলোকসজ্জা করা হবে ইডেন গার্ডেন্সে। শুধু তাই নয় করোনার জেরে অন্য অনুষ্ঠান হবে না, মাঠে অন্য কারুর ঢোকার অনুমতী নেই। ফলে এবার আলোর খেলায় মাততে পারে ইডেন। লেজার শো-র কথা ভাবছে ইডেন। তবে সেটা এখনও নিশ্চিত নয়।


গ্রিন করিডর ও বায়ো-বাবলের মধ্যে দিয়ে মাঠে আসবেন ক্রিকেটাররা

অন্যদিকে ক্রিকেটারদের একটি কঠোর বাবেলের মধ্যে দিয়ে আনা হবে বলে খবর সিএবির তরফের। সম্ভবত কোনও মানুষই ক্রিকেটারদের ধারে-কাছে আসতে পারবেন না। হোটেল থেকে ইডেন গার্ডেন্স স্টেডিয়ামে গ্রিন করিডরের মধ্যে দিয়ে আসবে দুই দলের টিম বাস।

শুধু তাই নয় ইডেনের বাইরে আলাদা করে টিম বাস দাঁড় করানোর জায়গা করা হবে সেখান থেকেই অন্য রাস্তা দিয়ে সুরক্ষা বলয়ের মধ্যে দিয়ে ভারত ও নিউজিল্যান্ডের ক্রিকেটাররা মাঠে ঢুকে যাবেন। শুধু তাই নয় রাস্তার মধ্যেও ঘিরে দেওয়া হতে পারে সুরক্ষার জন্য।


স্পোর্টিং উইকেটই হচ্ছে ইডেনে

ইডেন গার্ডেন্সের পিচ সম্পর্কে বলতে গেলে স্পোর্টিং উইকেট হতে চলেছে ভারত-নিউজিল্যান্ড তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে। অতীতেও পেস সহায়ক ও রান করার মতো উইকেট উপহার দেওয়া হয়েছে ক্রিকেটারদের। এবারও যেমন উইকেটই থাকছে ইডেনে। 

মাঝে দু'বছর খেলা না হলেও ঘরোয়া ক্রিকেট চলেছে এই মাঠে ফলে পিচের খুব একটা পরিবর্তন ঘটেনি। আর সেখানে এবারও এই ম্যাচ খেলা হবে। কিন্তু দ্বিতীয় ইনিংসে ফিল্ডিং করলে ডিউ ফ্যাক্টর কিছুটা অসুবিধার মধ্যে ফেলতে পারে। ইতিমধ্যেই হাল্কা শীতের আমেজ পড়ে গিয়েছে ঘাসে ডিউ পড়ে ভিজে যাওয়ার একটি সম্ভাবনা থাকছে কারণ বিকেলের পর থেকেই শিশির পড়তে পারে ইডেন উদ্যানের। 


সিএবি ইতিমধ্যেই ঘরোয়া ক্রিকেট থেকে শুরু করে করোনা আবহেই দুটি বেঙ্গল চ্যালেঞ্জার্সের ট্রফির মরশুম অনুষ্ঠিত করেছে ফলে এই ম্যাচ আয়োজনের একটি বাড়তি চ্যালেঞ্জ থাকলেও আত্মবিশ্বাসের মধ্যে রয়েছে ইডেন গার্ডেন্স।

Advertisement