scorecardresearch
 

FIFA World Cup 2022: মরক্কোর ডিফেন্স বনাম এমবাপে-জিরুদের আক্রমণ, সেমিফাইনালে কারা এগিয়ে?

কাতার আয়োজিত ফিফা বিশ্বকাপ ২০২২-এর দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচটি আজ (১৪ ডিসেম্বর) অনুষ্ঠিত হবে। এই ম্যাচে মরক্কোর (Morocco) সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবে গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্স (France)। আল বায়ত স্টেডিয়ামে এই ম্যাচটি অনুষ্ঠিত হবে ভারতীয় সময় রাত ১২.৩০ থেকে। 

Advertisement
মুখোমুখি মরক্কো ও ফ্রান্স মুখোমুখি মরক্কো ও ফ্রান্স
হাইলাইটস
  • প্রচুর গোল করছে ফ্রান্স
  • এখনও হারেনি মরক্কো

কাতার আয়োজিত ফিফা বিশ্বকাপ ২০২২-এর দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচটি আজ (১৪ ডিসেম্বর) অনুষ্ঠিত হবে। এই ম্যাচে মরক্কোর (Morocco) সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবে গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্স (France)। আল বায়ত স্টেডিয়ামে এই ম্যাচটি অনুষ্ঠিত হবে ভারতীয় সময় রাত ১২.৩০ থেকে। 

এই বিশ্বকাপে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সের সবচেয়ে বড় শক্তি তাঁদের আক্রমণাত্মক খেলা। ফরোয়ার্ডে রয়েছেন কিলিয়ান এমবাপ্পে, অলিভিয়ের জিরু এবং আন্তোইন গ্রিজম্যান-এর মত ফুটবলাররা। তবে এখন এই তিনজনের পরীক্ষাও হতে যাচ্ছে মরক্কোর বিপক্ষে। ফ্রান্স ফিফা বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ৪ নম্বরে রয়েছে, আর মরক্কো রয়েছে ২২ নম্বরে।

ফুটবল বিশ্বকাপের সব খবরের জন্য় এখানে ক্লিক করুন

স্পেন-পর্তুগাল-বেলজিয়ামকে হারিয়েছে মরক্কো 
মরক্কো দলের শক্তি তাদের ডিফেন্স। এর একটি উদাহরণ দিলেই বোঝা যায় এই বিশ্বকাপে এখন পর্যন্ত খেলা ৫টি ম্যাচের একটিও হারেনি মরক্কো। এছাড়াও মাত্র একটি গোল খেয়েছে । এই গোলটিও কানাডার বিপক্ষে আত্মঘাতী গোল করে বসেছিলেন মরক্কোর খেলোয়াড়। অর্থাৎ সামনের কোনো দলই এখন পর্যন্ত মরক্কোর বিপক্ষে গোল করতে পারেনি।

আরও পড়ুন: বিপক্ষের বল এখনও মরক্কোর জালে ঢোকেনি, ফ্রান্স পারবে চক্রব্যুহ ভেদ করতে?

এই টুর্নামেন্টে প্রি-কোয়ার্টার ফাইনালে স্পেনকে এবং কোয়ার্টার ফাইনালে ক্রিশ্চিয়ানো (Cristiano Ronaldo) রোনাল্ডোর পর্তুগালকে হারিয়েছে মরক্কো। তাদের বিরুদ্ধে গ্রুপ পর্বে বিশ্বের দুই নম্বর দল বেলজিয়ামও পরাজিত হয়। এমতাবস্থায় সেমিফাইনালে শক্তিশালী রক্ষণ নিয়ে ফ্রান্সকে হারিয়ে মরক্কো ফাইনালে জেতে চাইছে।

ফ্রান্সের চোখ টানা দ্বিতীয় ফাইনালে

অন্যদিকে এমবাপে এই বিশ্বকাপে এখন পর্যন্ত ৫টি গোল করেছেন। গোল্ডেন বুটের দৌড়ে লিওনেল মেসির (Lionel Messi) সঙ্গে লড়াইয়ে রয়েছেন তিনি। তবে মরক্কোর বিপক্ষে তাঁদের আক্রমণ ভাগকেও কঠিন পরীক্ষার মুখে পড়তে হতে পারে। এই ম্যাচে ফ্রান্স জিতলে টানা দ্বিতীয়বার ফাইনালে উঠবে তারা। গতবার ক্রোয়েশিয়াকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ফ্রান্স। অন্যদিকে মরক্কো প্রথম আফ্রিকান দল হিসেবে সেমিফাইনালে উঠেছে।

Advertisement

এই বিশ্বকাপে ফ্রান্স এখন পর্যন্ত মোট ১১টি গোল করেছে। অন্যদিকে মরক্কো মাত্র ৫টি গোল করতে পেরেছে।  শট অন টার্গেটের দিকে তাকালেও দেখা যাবে, ফ্রান্স এগিয়ে রয়েছে। এখনও অবধি গোল লক্ষ্য করে ৩০টি শট নিয়েছে ফ্রান্স। মরক্কো মাত্র ১৩টা শট নিয়েছে বিপক্ষের গোলে।

হেড টু হেডে মরক্কোর থেকে এগিয়ে ফ্রান্স

হেড-টু-হেড রেকর্ডের দিকে তাকালে দেখা যায়, মরক্কোর বিপক্ষে এগিয়ে আছে ফ্রান্স। এ পর্যন্ত দুই দলের মধ্যে ১১টি ম্যাচ হয়েছে, যার মধ্যে ফ্রান্স জিতেছে ৭টি এবং মরক্কো একটি ম্যাচ জিতেছে। তিনটি ম্যাচ ড্র হয়েছে। তবে এবারের বিশ্বকাপে ফ্রান্স একটি ম্যাচে হেরেছে। গ্রুপ পর্বে তিউনিসিয়ার কাছে পরাজিত হয় তারা। যদিও মরক্কো এখন পর্যন্ত কোনো ম্যাচে হারেনি।

দুই দলেরই সম্ভাব্য -১১

ফ্রান্স: হুগো লরিস, জুলেস কন্ডে, রাফায়েল ভারানে, ডেওট উপমাকানো, লুকাস হার্নান্দেজ, অরেলিয়ান চৌমেনি, অ্যাড্রিয়েন রাবিওট, উসমান ডেম্বেলে, অ্যান্টোইন গ্রিজম্যান, কাইলিয়ান এমবাপ্পে এবং অলিভিয়ের গিরুড।

মরক্কো: ইয়াসিন বোনো, আশরাফ হাকিমি, জাভেদ এল ইয়ামিক, নায়েফ এগারড, নাসের মাজরাভি, আজেদিন ওনাহি, সোফিয়ান আমরাবাত, সেলিম আমাল্লাহ, হাকিম জিয়াশ, ইউসেফ এন-নেসিরি এবং সোফিয়ান বোফাল।


 

Advertisement