scorecardresearch
 

Gujarat Titans, IPL 2022: লিডার হার্দিক-প্ল্যান নেহরার, প্রথমবারেই GT-এর সাফল্যের ৫ কারণ

এই কয়েক মাসে নিজেকে নতুন করে তৈরি করেছেন হার্দিক। আর তাতেই এল সাফল্য। গুজরাত টাইটান্স কর্তাদের নিরাশ করেননি এই অলরাউন্ডার। শুধু একটি ম্যাচ নয়, গোটা মরশুমেই এমন শক্তিশালী ক্রিকেট খেলেছে গুজরাত। যে প্রতিপক্ষ কোনও দলই তাদের ছুঁতে পারেনি। আমরা পাঁচটি বড় কারণের দিকে নজর দিই যেগুলি গুজরাত টাইটান্সকে অভিষেক মরশুমেই চ্যাম্পিয়ন হতে সাহায্য করেছিল...

Advertisement
চ্যাম্পিয়ন গুজরাত টাইটান্স চ্যাম্পিয়ন গুজরাত টাইটান্স
হাইলাইটস
  • গুজরাত টাইটান্স আইপিএল 2022 চ্যাম্পিয়ন হয়েছে
  • হার্দিক-নেহরা জুটি অসাধারণ কাজ করেছে

আইপিএল-এ প্রথমবার খেলতে নেমেই চ্যাম্পিয়ন হয়েছে গুজরাত টাইটান্স (Gujarat Titans)। গত মরশুমে মুম্বই ইন্ডিয়ান্সের (Mumbai Indians) হয়ে একেবারেই ভাল খেলতে পারেননি হার্দিক পান্ডিয়া(Hardik Pandya)। অভিযোগ উঠেছিল, চোট লুকিয়ে টি২০ বিশ্বকাপে ভারতীয় দলের সঙ্গে গিয়েছেন তিনি। ২০২১-এর টি২০ বিশ্বকাপের পর আর প্রতিযোগিতা মূলক ক্রিকেট খেলেননি হার্দিক। আইপিএল-এর নিলামের আগে তাঁকেই গুজরাত টাইটান্স অধিনায়ক করায় চমকে গিয়েছিলেন অনেকে। এই কয়েক মাসে নিজেকে নতুন করে তৈরি করেছেন হার্দিক। আর তাতেই এল সাফল্য। গুজরাত টাইটান্স কর্তাদের নিরাশ করেননি এই অলরাউন্ডার। শুধু একটি ম্যাচ নয়, গোটা মরশুমেই এমন শক্তিশালী ক্রিকেট খেলেছে গুজরাত। যে প্রতিপক্ষ কোনও দলই তাদের ছুঁতে পারেনি। আমরা পাঁচটি বড় কারণের দিকে নজর দিই যেগুলি গুজরাত টাইটান্সকে অভিষেক মরশুমেই চ্যাম্পিয়ন হতে সাহায্য করেছিল...

১. ক্যাপ্টেন হার্দিক পান্ডিয়া

2021 টি-টোয়েন্টি বিশ্বকাপের পরে ফিরে আসা হার্দিক পান্ডিয়াকে অধিনায়ক করা হলে অনেক প্রশ্ন উঠেছিল। কিন্তু হার্দিক পান্ডিয়া তাঁর পারফরম্যান্স দিয়ে  সবাইকে চুপ করে দেন। অধিনায়ক হিসাবে, হার্দিক পান্ডিয়াকে পুরো মরশুমে বেশ কুল দেখাচ্ছিল, তিনি খুব কম ভুল করেছেন। এছাড়াও, তিনি ব্যাটসম্যান-বোলার  হিসাবে তাঁর পারফরম্যান্স দিয়ে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। টুর্নামেন্টে কিছু হারের পরেও, হার্দিককে হাসি খুশি দেখা গিয়েছে, যা ইঙ্গিত দেয় যে, তিনি একজন নেতা হিসাবে পরাজয়ের মুখোমুখি হতে প্রস্তুত এবং কোনও পরিস্থিতিতেই আতঙ্কিত নন। 

২.'অলরাউন্ডার' রশিদ খানের স্পিন  

বর্তমানে বিশ্বে রশিদ খানের চেয়ে ভাল টি-টোয়েন্টি প্লেয়ার আর কেউ নেই। রশিদ খানকে গুজরাত টাইটান্স সহ-অধিনায়ক করে, হায়দরাবাদ দলের সঙ্গে দীর্ঘদিন থাকার পর, তিনি গুজরাতে যোগ দেন এবং আধিপত্য বিস্তার করেন। এই পুরো মরশুমে, রশিদ ১৯ উইকেট নিয়েছিলেন, সবচেয়ে উল্লেখযোগ্যভাবে তাঁর ইকোনমি রেট ছিল ৭-এর কম। আইপিএলের মতো লিগে এমন ইকোনমি রেট পুরো মরশুমে ধরে রাখা বিরাট ব্যাপার। তবে শুধু বোলার রশিদ নয়, গুজরাতের প্লাস পয়েন্ট ছিলেন অলরাউন্ডার রশিদ, যিনি দুই-তিনটি ম্যাচে ব্যাট করার সময় বেশ কয়েকবার ঝোড়ো ইনিংস খেলেন এবং দলকে জেতান। রশিদ খান নিজেও বলেছেন যে, তিনি নিজেকে অলরাউন্ডার বলতে বেশি পছন্দ করেন। 

Advertisement

৩. ফিনিশার হিসেবে ডেভিড মিলার-রাহুল তেওয়াটিয়া

গুজরাত টাইটান্সের জন্য, ডেভিড মিলার এবং রাহুল তেওটিয়ার জুটি বিস্ময়কর কাজ করেছিল। একসঙ্গে, তাঁরা বেশ কিছু ম্যাচ জিতেছে। ডেভিড মিলার দীর্ঘদিন পর আইপিএলে জ্বলে উঠলেন এবং নিজের দলকে চ্যাম্পিয়ন করলেন। মিলার এই মরশুমে ৪৮১ রান করেছেন, যেখানে রাহুল তেওয়াটিয়া ১২ ইনিংসে ২১৭ রান করেছেন। 

৪. আশ্চর্যজনক পেস ব্যাটারি

টিম ইন্ডিয়ার ফাস্ট বোলার মহম্মদ শামির অভিজ্ঞতা গুজরাত টাইটানসকে খুব সাহায্য করেছে। শামি ২০ উইকেট নেন এবং তাঁর দলের সর্বোচ্চ উইকেট শিকারী হন। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, প্রায় প্রতিটি ম্যাচেই মহম্মদ শামি তাঁর দলকে শুরুতেই সাফল্য এনে দিয়েছেন, কিছু ম্যাচে তিনি রান খেলেও উইকেট নেওয়ায় জিততে সমস্যা হয়নি গুজরাতের। মহম্মদ শামি ছাড়াও, লকি ফার্গুসনের ঝড়ো বোলিং বিপক্ষ দলকে ধ্বংস করেছিল, ১২টি উইকেট নিয়েছেন তিনি। এর সঙ্গে, মরশুমের দ্রুততম বলের রেকর্ডটিও তাঁর। ফাইনালে ১৫৭.৩০ কিমি প্রতি ঘণ্টা বেগে বল করেন তিনি।

আরও পড়ুন:  IPL 2022-র তারকা উমরান টিম ইন্ডিয়ায়, সংবর্ধনা দিল গোটা শহর

আরও পড়ুন: ছক্কা হাঁকিয়ে যখন দলকে IPL 2022 ট্রফি দিলেন গিল, VIDEO

৫. নেহরার পরিকল্পনা

গুজরাত টাইটান্সের প্রধান কোচ আশিস নেহরার হাতে একটি কাগজ নিয়ে ছবি ভাইরাল হয়েছে। কিন্তু এই কাগজটি গুজরাত টাইটান্সের জন্য দারুণ কাজ দিয়েছে। আশিস নেহরা দলকে বারবার একই কথা বলে গিয়েছেন, দলের সকলকে টেনশন মুক্ত হয়ে খেলার কথা বলেছেন তিনি। হার্দিক পান্ডিয়া বলেছিলেন যে আশু ভাইয়ের চেষ্টা ছিল সেরা বোলিং ইউনিট তৈরি করা। আশিস নেহরা গুজরাত টাইটান্সের নিলামে নেতৃত্ব দিয়েছিলেন, পরে গ্যারি কার্স্টেন এবং তাঁর জুটি বিস্ময়কর কাজ করেছিল। 

 

Advertisement