scorecardresearch
 

ICC T20 World Cup 2024: T20 বিশ্বকাপে চমক দিতে পারে নেদারল্যান্ডস, গ্রুপ অফ ডেথে আর কারা?

ICC T20 বিশ্বকাপের সময়সূচি প্রকাশ করেছে আইসিসি। ১ জুন বিশ্বকাপের প্রথম ম্যাচে মুখোমুখি হবে আমেরিকা ও কানাডা। ৯ জুন পাকিস্তানের মুখোমুখি হবে ভারতীয় দল। দুই সেমিফাইনাল হবে ২৬ ও ২৭ জুন। ২৯ জুন বার্বাডোসে ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। মোট ২০টি দল এবারের টি২০ বিশ্বকাপে খেলবে।

Advertisement
 T20 বিশ্বকাপ 2024-এর গ্রুপ D-এ দক্ষিণ আফ্রিকা ও নেদারল্যান্ডস T20 বিশ্বকাপ 2024-এর গ্রুপ D-এ দক্ষিণ আফ্রিকা ও নেদারল্যান্ডস
হাইলাইটস
  • গ্রুপ ডি-তে কঠিন লড়াই
  • চমক দিতে পারে নেদারল্যান্ডস

ICC T20 বিশ্বকাপের সময়সূচি প্রকাশ করেছে আইসিসি। ১ জুন বিশ্বকাপের প্রথম ম্যাচে মুখোমুখি হবে আমেরিকা ও কানাডা। ৯ জুন পাকিস্তানের মুখোমুখি হবে ভারতীয় দল। দুই সেমিফাইনাল হবে ২৬ ও ২৭ জুন। ২৯ জুন বার্বাডোসে ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। মোট ২০টি দল এবারের টি২০ বিশ্বকাপে খেলবে।

৫টি গ্রুপে ৪টি করে দল থাকছে। 'এ' গ্রুপে রয়েছে ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড, কানাডা, আমেরিকা। প্রতিটি গ্রুপের সেরা দুই দল সুপার-৮-এ খেলবে। এরপর ৮টি দলকে ৪টি করে ২টি করে গ্রুপে ভাগ করা হবে। সুপার-৮ পর্বে উভয় গ্রুপের শীর্ষ দুই দল সেমিফাইনালে যাবে। এমতাবস্থায় যে গ্রুপ এ ভারত ও পাকিস্তানকে রাখা হয়েছে তা তুলনামূলকভাবে দুর্বল বলা যেতে পারে, তবে এই বিশ্বকাপ গ্রুপ ডি' একভাবে 'গ্রুপ অফ ডেথ' হয়ে গেছে।


গ্রুপ ডিতে রয়েছে দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নেদারল্যান্ডস, নেপাল। নেপাল এশিয়ান গেমস ও এশিয়া কাপে খেলেছে। একই সঙ্গে নেদারল্যান্ডসও যে কোনও দিন প্রতিপক্ষের বিপদ ডেকে আনতে পারে। ২০২২-এর টি-টোয়েন্টি বিশ্বকাপে নেদারল্যান্ডস দক্ষিণ আফ্রিকাকে ১৩ রানে হারিয়েছিল। নেদারল্যান্ডস সেবারই জিম্বাবোয়েকে ৫ উইকেটে হারিয়েছে। সম্প্রতি শেষ হওয়া ওয়ানডে বিশ্বকাপেও দক্ষিণ আফ্রিকাকে ৩৮ রানে হারিয়ে দেয়। শুধু তাই নয়, বাংলাদেশকেও ৮৭ রানে হারিয়েছে। ফলে নেদারল্যান্ডকে কোনওভাবেই দুর্বল বলে ভাবা যায় না। অধিনায়ক স্কট ছাড়াও এই দলে ম্যাক্স ও'ডাউড, বিক্রমজিৎ সিং, তেজা নিদামানরু-এর মতো দুর্দান্ত ব্যাটসম্যান রয়েছে। বোলিংয়ে আছেন বাস ডি লিড, লোগান ভ্যান উইক ও আরিয়ান দত্ত।

আরও পড়ুন

টি-টোয়েন্টিতে দুইবার ব্রিটিশদের হারিয়েছে নেদারল্যান্ডস
দুইবার টি-টোয়েন্টি ম্যাচে ইংল্যান্ডকে হারিয়েছে নেদারল্যান্ডস। ২০০৯ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচে ইংল্যান্ড দল ৪ উইকেটে হেরেছিল। ২০১৪ বিশ্বকাপেও আবার একই রকম ফল হয়েছিল। এই ফরম্যাটে নেদারল্যান্ডসকে দুর্বল মনে করার কোনও কারণ নেই। 
 

Advertisement

নেপালও শক্তিশালি দল
বড় দলগুলির বিরুদ্ধে খেলার অভিজ্ঞতা রয়েছে নেপালের। ২০১৪ সালে একমাত্র টি-টোয়েন্টি ম্যাচে আফগানিস্তানের মতো শক্তিশালি দলকে হারিয়ে দিয়েছে। বর্তমানে নেপাল দলে অনেক খেলোয়াড় আছে, যারা ম্যাচ বদলে দেওয়ার ক্ষমতা রাখে। এর মধ্যে আছেন আসিফ শেখ, রোহিত পাউডেল, কুশল ভুর্তেল, ব্যাটিংয়ে কুশল মাল্লা। যেখানে বোলিংয়ে সন্দীপ লামিছনে (ধর্ষণ মামলায় সাজাপ্রাপ্ত), করণ কেসি, ললিত রাজবংশী, অবিনাশ বোহরা, সোমপাল কামি অন্তর্ভুক্ত।

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ গ্রুপ
গ্রুপ এ: ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড, কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র 
গ্রুপ বি: ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড, ওমান 
গ্রুপ সি: নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, উগান্ডা, পাপুয়া নিউগিনি 
গ্রুপ ডি: দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, বাংলাদেশ, , নেদারল্যান্ডস, নেপাল

Advertisement