scorecardresearch
 

India vs Pakistan T20 world cup 2022: শোধরাতে হবে ৫ ভুল, পাকিস্তানের বিরুদ্ধে জিততে কী করতে হবে রোহিতদের?

২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ দিয়ে অভিযান শুরু করতে চলেছে ভারতীয় দল। ২৩ অক্টোবর মেলবোর্নে দুই দেশের মধ্যে এই ব্লকবাস্টার ম্যাচটি অনুষ্ঠিত হবে।

Advertisement
রোহিত শর্মা ও বাবর আজম রোহিত শর্মা ও বাবর আজম
হাইলাইটস
  • রবিবার নামছে ভারত ও পাকিস্তান
  • টি২০ বিশ্বকাপে প্রথম ম্যাচে খেলবে দুই দল

২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ দিয়ে অভিযান শুরু করতে চলেছে ভারতীয় দল। ২৩ অক্টোবর মেলবোর্নে দুই দেশের মধ্যে এই ব্লকবাস্টার ম্যাচটি অনুষ্ঠিত হবে। এই ম্যাচের দিকে সারা বিশ্বের ক্রিকেট ভক্তদের নজর থাকবে। গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপে টিম ইন্ডিয়াকে পাকিস্তানের কাছে হারের মুখে পড়তে হয়েছিল। এবার যার প্রতিশোধ নিতে মরিয়া রোহিত ব্রিগেড। 

দুই প্রতিবেশীর মধ্যে গত এক বছরে তিনটি ম্যাচ হয়েছে। যেখানে দুটি ম্যাচেই হারতে হয়েছে টিম ইন্ডিয়াকে। টি-টোয়েন্টি বিশ্বকাপে একটি ম্যাচ জিতেছে পাকিস্তান দল। একই সঙ্গে সাম্প্রতিক এশিয়া কাপে দুই দলই একটি করে ম্যাচ জিতেছে। এমন পরিস্থিতিতে এবারও কঠিন  প্রতিদ্বন্দ্বিতা প্রত্যাশা করছেন ফ্যানরা। তবে পাকিস্তানের বিরুদ্ধে জিততে হলে এই পাঁচ ভুলের পুনরাবৃত্তি এড়াতে হবে ভারতকে। 

আরও পড়ুন: জন্মদিনে বাবরকে টুপি গিফট করলেন গাভাস্কার, দিলেন টিপসও

১. দারুণ ফিল্ডিং:  টিম ইন্ডিয়ার ফিল্ডিং বিশ্বমানের বলে মনে করা হলেও এশিয়া কাপে পাকিস্তানের বিরুদ্ধে শেষ ম্যাচে ভারতীয় দলের ফিল্ডিং খুব একটা ভাল ছিল না। আর্শদীপ ,সিং এশিয়া কাপে পাকিস্তানের বিরুদ্ধে একটি ম্যাচে ক্যাচ ফেলেছিলেন। এর জান্য তাঁকে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয়। এ ছাড়া আরও অনেক ক্ষেত্রেই ভারতীয় খেলোয়াড়দের ফিল্ডিং তেমন ভাল ছিল না। সম্প্রতি, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অনুশীলন ম্যাচে, ভারতীয় দলের খেলোয়াড়রা ভাল ফিল্ডিং করেছিলেন। পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচেও সেই কাজটাই করতে হবে।

আরও পড়ুন: 'দেশভাগ হয়ে যাবে...' জয় শাহের মন্তব্যে ব্যাপক ক্ষুব্ধ PCB

২. ভাল শুরু করতে হবে ভারতকে: ২০২১ বিশ্বকাপে প্রথম থেকেই বেশ সমস্যায় পড়তে দেখা গিয়েছে ভারতীয় দলকে। এশিয়া কাপের গ্রুপ ম্যাচেও ব্যর্থ হতে হয়েছে রোহিত শর্মা ও কেএল রাহুল। তবে এবারের বিশ্বকাপে ভাল শুরু করতে হবে ভারতীয় দলকে। তবে এবার ফিট হয়ে দলে ফিরছেন পাক বোলিং-এর অন্যতম ভরসা শাহিন শাহ আফ্রিদি। ভারতের ব্যাটাররা যদি এই বোলারের চার ওভারের স্পেল উইকেট না হারিয়ে শেষ করে দিতে পারেন তবে বাকি কাজটা কিছুটা সহজ হবে।

Advertisement
টিম ইন্ডিয়া
টিম ইন্ডিয়া

৩. মাঝের ওভারে রান রেট: এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে ভাল শুরু করলেও মাঝের ওভারগুলোতে রান করতে না পেরে সমস্যায় পড়তে হয়েছে ভারতীয় দলকে। মাঝের ওভারে রান রেট কমে যায়। আর সেই জন্যই ভারতের রান ২০০ পেরোয়নি। গত বিশ্বকাপেও সমস্যায় পড়তে হয়েছে ভারতীয় দলকে। 

৪. ১৯তম ওভার: ১৯তম ওভারে বল করা ভারতীয় দলের জন্য সমস্যা হয়ে দাঁড়িয়েছে। সাম্প্রতিক সময়ে ভুবনেশ্বর কুমার, আর্শদীপ সিং-এর মতো খেলোয়াড় ১৯তম ওভারে বল করার দায়িত্ব পেলেও তাঁরা অনেক রান দিয়ে ফেলেছেন। যেমন এশিয়া কাপের ক্ষেত্রে পাকিস্তানের বিপক্ষে গ্রুপ ম্যাচে ভুবনেশ্বর কুমার ১৯তম ওভারটি করতে আসেন। সেই ওভারে আসে ১৯ রান। এখন পাকিস্তানের বিরুদ্ধে এই দুর্বলতা কাটিয়ে উঠতে হবে ভারতীয় দলকে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে দুর্দান্ত খেলা ১৯তম ওভারের জন্য হর্ষাল প্যাটেল দুর্দান্ত বিকল্প হতে পারেন।

৫. রিজওয়ান-বাবরকে তাড়াতাড়ি ফেরান: পাকিস্তানের উইকেট-রক্ষক-ব্যাটসম্যান ব্যাটসম্যান মহম্মদ রিজওয়ান এবং বাবর আজম ভারতীয় দলের বিরুদ্ধে দুর্দান্ত পারফর্ম করে চলেছেন। গত বিশ্বকাপে দু'জনেই একসঙ্গে ভারতের বিপক্ষে জয় এনে দিয়েছিলেন পাকিস্তানকে। বাবর এশিয়া কাপ ২০২২-এ দলে  ছিলেন। ভারতকে আসন্ন ম্যাচে জিততে হলে দ্রুত প্যাভিলিয়নে ফেরাতে হবে বাবর ও রিজওয়ানকে। এর জন্য, বিশেষ করে ফাস্ট বোলারদের প্রাথমিক ওভারগুলিতে সোজা লেন্থ-লাইনে বল করতে হবে। যাতে উভয় ব্যাটারের উপর চাপ থাকে এবং তারা উইকেট হারায়। 

Advertisement