scorecardresearch
 

Indian Football: ভারতীয় ফুটবলে চালু হচ্ছে 'VAR', কবে থেকে আসছে এই প্রযুক্তি?

গত মরসুমে খারাপ রেফারির সিদ্ধান্ত নিয়ে উত্তাল হয়েছিল ভারতীয় ফুটবল (Indian Football)। বিশেষ করে আইএসএল-এর নানা ক্লাব এ নিয়ে সরব হয়েছিল। এবার তা নিয়ে পদক্ষেপ নিতে চলেছে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (All India Football Federation)। ২০২৪-২৫ মরসুমে এবার সম্ভবত ভার (VAR) নিয়ে আসতে চলেছে ভারতের ফুটবল ফেডারেশন। এ কথা জানিয়ে দিলেন ফেডারেশন সভাপতি কল্যাণ চৌবে (Kalyan Chaubey)।

Advertisement
ভার প্রযুক্তি আসছে ভারতীয় ফুটবলে ভার প্রযুক্তি আসছে ভারতীয় ফুটবলে

গত মরসুমে খারাপ রেফারির সিদ্ধান্ত নিয়ে উত্তাল হয়েছিল ভারতীয় ফুটবল (Indian Football)। বিশেষ করে আইএসএল-এর নানা ক্লাব এ নিয়ে সরব হয়েছিল। এবার তা নিয়ে পদক্ষেপ নিতে চলেছে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (All India Football Federation)। ২০২৫-২৬ মরসুমে এবার সম্ভবত ভার (VAR) নিয়ে আসতে চলেছে ভারতের ফুটবল ফেডারেশন। এ কথা জানিয়ে দিলেন ফেডারেশন সভাপতি কল্যাণ চৌবে (Kalyan Chaubey)।

ভার চালু হবে ভারতীয় ফুটবলে
তবে এখনও পর্যন্ত যা খবর তাতে শুধুই আইএসএল-এ (ISL) ভার চালু করা হবে। এই বিশেষ প্রযুক্তিতে অত্যাধুনিক ছয়টি ক্যামেরা ব্যবহার করতে হয়, তার জন্য অনেক অর্থের প্রয়োজন। সে কারণেই ফিফা অনুমদিত সংস্থা গুলির সঙ্গে কথাবার্তা চালাচ্ছিল ফেডারেশন। তাদের থেকে সম্ভাব্য কত টাকা খরচ হতে পারে তা জেনে নিয়েই পরবর্তী পদক্ষেপ নিচ্ছে ভারতীয় ফুটবল ফেডারেশন। ফেডারেশন সভাপতি ইঙ্গিত দিয়েছেন, ওই অর্থের ব্যবস্থা করেই ওই প্রযুক্তি  আনা হবে। কারণ বহুদিন ধরেই ভারতীয় ফুটবলে হতশ্রী ও উদ্দেশ্যপ্রণোদিত রেফারিং নিয়ে অভিযোগ ওঠে। সেই নিয়ে ক্লাবগুলি বারবার অভিযোগ জানায়। সেই বিতর্কের অবসান ঘটাতেই ফেডারেশন এই বিষয়ে উদ্যোগী হয়ে উঠেছে। ওই প্রযুক্তি ব্যবহার করা হলে ভিডিওর মাধ্যমে রেফারি নিজের সিদ্ধান্ত বদলাতে বাধ্য হবেন। 

কাতারের বিরুদ্ধে ম্যাচেও ভুল রেফারির সিদ্ধান্তের শিকার হয়েছিল ভারত
কিছুদিন আগেই, কাতারের বিরুদ্ধে ভারতের বিশ্বকাপ যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে রেফারির ভুল সিদ্ধান্ত নিয়ে মুখর হয়েছিল এআইএফএফ। অভিযোগ ছিল, বল গোললাইন অতিক্রম করে গেলেও গোলকিক দেননি রেফারি। উল্টে সেই বল বৈধ সঙ্কেত দিলে তা থেকে গোল করেন বিপক্ষ তারকা। সেইসময় ভারতীয় গোলরক্ষক গুরপ্রীত সিং সান্ধু ছাড়াও বাকিরাও প্রতিবাদ জানান। মাঠে নেমে প্রতিবাদ করতে দেখা যায় ভারতীয় রিজার্ভ দলের ফুটবলারদেরও।

আরও পড়ুন

Advertisement

ফেডারেশন ওই ম্যাচে রেফারির ভূমিকা নিয়ে তদন্তের দাবিও তুলেছে। এ নিয়ে ফিফা ও এএফসি-কে চিঠিও দিয়েছে ফেডারেশন।  

Advertisement