scorecardresearch
 

Kylian Mbappe Zinedine Zidane: জিদানকে অপমান! ফরাসি ফুটবল কর্তাকে 'সবক' শেখালেন এমবাপে

জিদানকে অপমানিত হতে দেখে দেশের ফুটবল কর্তার সমালোচনা করলেন এমবাপে। এবারের বিশ্বকাপে দারুণ খেললেও ফাইনালে আর্জেন্টিনার বিরুদ্ধে হেরে যায় ফ্রান্স। এরপর জল্পনা শুরু হয় ফ্রান্সে কোচ দেশঁর ভবিষ্যত নিয়ে। শোনা যাচ্ছিল, দায়িত্বে আসতে পারেন জিদান।

Advertisement
এমবাপে ও জিদান এমবাপে ও জিদান
হাইলাইটস
  • জিদানকে অপমান
  • পাল্টা দিলেন এমবাপে

ফ্রান্সের কিংবদন্তি মিডফিল্ডার জিনেদিন জিদানের (Zinedine Zidane) প্রতি কিলিয়ান এমবাপের (Kylian Mbappe) শ্রদ্ধা ও ভালবাসার কথা সকলেরই জানা। তাই এবার জিদানকে অপমানিত হতে দেখে দেশের ফুটবল কর্তার সমালোচনা করলেন এমবাপে। এবারের বিশ্বকাপে দারুণ খেললেও ফাইনালে আর্জেন্টিনার বিরুদ্ধে হেরে যায় ফ্রান্স (France)। এরপর জল্পনা শুরু হয় ফ্রান্সে কোচ দেশঁর ভবিষ্যত নিয়ে। শোনা যাচ্ছিল, দায়িত্বে আসতে পারেন জিদান।

কেন বিতর্ক?
জিদানের ফ্রান্স জাতীয় দলে দায়িত্ব নেওয়ার জল্পনা শুরু হতেই ফরাসি ফুটবল ফেডারেশন সভাপতি বলেন, 'জিদান কি আমাকে ফোন করেছিল? না করেনি, যদিও করলে সেই ফোন ধরতামও না।' পাশাপাশি এও বলেন, 'আমার সঙ্গে জিদানের পরিচয় নেই। আর তাছাড়া দেশঁই এখনও আমাদের কোচ। ওঁকে ছাঁটাই করার কথা ভাবছিই না।'

আরও পড়ুন: ভারতেই ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর খেলা দেখতে পারবেন; কীভাবে?

কী বললেন এমবাপে?

ফরাসি ফুটবল কর্তার এই মন্তব্যের জবাব দেন এমবাপে। ট্যুইট করে তিনি লেখেন, 'জিদান ফ্রান্সের কিংবদন্তি। আমরা তাঁকে যথেষ্ট সম্মান করি।' যদিও কোথাও ফরাসি ফুটবল প্রেসিডেন্টের নাম নেননি পিএসজি স্ট্রাইকার। তবে তাঁর নিশানা যে কোনদিকে তা বুঝতে সমস্যা হওয়ার কথা নয়।

ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের কোচ হওয়ার প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন জিদান। অন্যদিকে, তাঁকে পিএসজি-তে কোচ হিসেবে চেয়েছেন এমবাপে। তবে তাঁর কাছে পিএসজি-র থেকেও কোনও প্রস্তাব আসেনি। শোনা যাচ্ছে, পাঁচবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন ব্রাজিল দলের কোচ হতে পারেন জিদান। এর আগে, কোনও জাতীয় দলে কোচিং করানোর অভিজ্ঞতা না থাকলেও ২০২০-২১ মরশুমে রিয়াল মাদ্রিদের কোচ হয়েছিলেন জিদান।

Advertisement

আরও পড়ুন: বন্ধ হয়ে গেল রোনাল্ডোদের ম্যাচ, অভিষেক হল না CR7-এর; কেন?

তবে দেশঁর কৃতিত্ব একেবারে কম নয়। এবারের বিশ্বকাপে একাধিক তারকা ফুটবলারকে বাইরে রেখেও দারুণ ফুটবল খেলেছে ফ্রান্স। পৌঁছে গিয়েছে ফাইনালে। তবে সেখানে আর্জেন্টিনার বিরুদ্ধে টাইব্রেকারে হারতে হয় ২০১৮ বিশ্বকাপের চ্যাম্পিয়নদের। টাইব্রেকারে শেষ পর্যন্ত ৪-২ ব্যবধানে জিতে যায় লিওনেল মেসির আর্জেন্টিনা। এরপরে স্বাভাবিক ভাবেই  দেশঁর কোচ থাকা নিয়ে প্রশ্ন ওঠে। কিন্তু গত দুই বিশ্বকাপে দুইবারই ফাইনালে উঠেছে ফ্রান্স। একবার চ্যাম্পিয়নও হয়েছে। তাই দেশঁকেই পছন্দ ফরাসি ফুটবল ফেডারেশনের। 

 

Advertisement