scorecardresearch
 

Rahul Dravid: শাস্ত্রী ব্যস্ত, ভারতের শ্রীলঙ্কা সফরে কোচ রাহুল দ্রাবিড়

জুলাই মাসের ১৩ থেকে ২৭ তারিখে শ্রীলঙ্কায় ৩টি একদিনের ম্যাচ ও ৩ টি টি২০ সিরিজে শ্রীলঙ্কা সফরে যাবে ভারতীয় দল। শ্রীলঙ্কা সফরের ভারতীয় দল চলতি মাসেই শেষের দিকে নির্বাচন করা হবে। অগাস্টের ৪ তারিখে আবার ভারতের ইংল্যান্ড সফর।

Advertisement
রাহুল দ্রাবিড় -- ছবি সৌজন্য PTI রাহুল দ্রাবিড় -- ছবি সৌজন্য PTI
হাইলাইটস
  • এবার 'মিস্টার ডিপেন্ডেবল' ভারতীয় দলের কোচের ভূমিকায়
  • শ্রীলঙ্কা সফরের ভারতীয় দল চলতি মাসেই শেষের দিকে নির্বাচন
  • ইংল্যান্ডের মাটিতে ভারতের শেষ টেস্ট সিরিজ জয় ২০০৭ সালে

গ্রেগ চ্যাপেল ভারতের কোচ থাকাকালীন একসময় অধিনায়কত্ব করেছেন রাহুল দ্রাবিড়। এবার 'মিস্টার ডিপেন্ডেবল' ভারতীয় দলের কোচের ভূমিকায়। শ্রীলঙ্কায় সীমিত ওভারের সিরিজে ভারতের কোচ হিসেবে থাকছেন দ্রাবিড়। কারণ ওই সময় ইংল্যান্ডে বিরাট কোহলির নেতৃত্বে টেস্ট টিমের কোচিংয়ে ব্যস্ত থাকবেন কোচ রবি শাস্ত্রী।

জুলাই মাসের ১৩ থেকে ২৭ তারিখে শ্রীলঙ্কায় ৩টি একদিনের ম্যাচ ও ৩ টি টি২০ সিরিজে শ্রীলঙ্কা সফরে যাবে ভারতীয় দল। শ্রীলঙ্কা সফরের ভারতীয় দল চলতি মাসেই শেষের দিকে নির্বাচন করা হবে। অগাস্টের ৪ তারিখে আবার ভারতের ইংল্যান্ড সফর। ওই সফরে ৫টি টেস্টের সিরিজ রয়েছে। বিরাট কোহলি, রবি শাস্ত্রী সহ ভারতের টেস্ট দল ব্যস্থ থাকবে ইংল্যান্ড সফরে।

আরও পড়ুন: ইংল্যান্ডের মাটিতে ছাপ ফেলেছেন ভারতের এই পাঁচ ব্যাটসম্যান 

২০১৪ সালে ইংল্যান্ড সফরে ভারতীয় দলের হয়ে কনসালট্যান্ট হিসেবে কাজ করেছেন দ্রাবিড়।  বর্তমানে তিনি বেঙ্গালুরুর ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমির কোচ। এছাড়াও ইন্ডিয়া-এ ও ভারতের U-19 দলের কোচিং করেছেন।

শিখর ধাওয়ান, কেএল রাহুল বা শ্রেয়াস আইয়ারের মধ্যে কেউ একজন শ্রীলঙ্কা সফরে ভারতের অধিনায়ক হতে পারেন। রাহুল দ্রাবিড় সম্ভবত নিজের সাপোর্ট স্টাফদেরই নিয়ে যাবেন শ্রীলঙ্কা সফরে। কারণ বোলিং, ব্যাটিং ও ফিল্ডিং কোচ ভরত অরুণ, বিক্রম রাঠৌর ও আর শ্রীধর ব্যস্ত থাকবেন ইংল্যান্ড সফরে।

ঘটনাচক্রে ইংল্যান্ডের মাটিতে ভারতের শেষ টেস্ট সিরিজ জয় ২০০৭ সালে। সে বার অধিনায়ক ছিলেন দ্রাবিড়। নটিংহ্যামে দ্বিতীয় টেস্টে রাহুলে নেতৃত্বে জিতেছিল ভারত। বাকি দুটি ম্যাচ ড্র হয়েছিল। সেই সময় ভারতের কোচ ছিলেন গ্রেগ চ্যাপেল। 

ইংল্যান্ড সফরে রওনা দেওয়ার আগে মুম্বইয়ে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকবে ভারতীয় দল। ৫ ম্যাচের টেস্ট সিরিজে নটিংহ্যাম, লন্ডন, লিডস, ম্যাঞ্চেস্টারে খেলা হবে।  

Advertisement

Advertisement