scorecardresearch
 

'বিরাট-উইলিয়ামসনের তুলনা অপ্রাসঙ্গিক', ভনকে তুলোধোনা সালমান বাটের

মাইকেল ভন যা বলেছেন তা অপ্রাসঙ্গিক: ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক কোহলি-উইলিয়ামসনের তুলনায় সালমান বাট। একই সঙ্গে মাইকেল ভনকে বিরাট নিয়ে ক্লাস পড়ালেন বাট। শুধু তাই নয় ভনকে আক্রমণ করেছেন প্রাক্তন পাকিস্তান ব্যাটসম্যান।

Advertisement
টেস্ট ম্যাচে একই ফ্রেমে বিরাট ও উইলিয়ামসন। ফাইল ছবি। টেস্ট ম্যাচে একই ফ্রেমে বিরাট ও উইলিয়ামসন। ফাইল ছবি।
হাইলাইটস
  • বিরাটের সঙ্গে তুলনা চলে না উইলিয়ামসনের
  • মাইকেল ভনকে একহাত নিলেন সালমান বাট
  • ভনকে তুলোধোনা প্রাক্তন পাকিস্তান ক্রিকেটারের

পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক সালমান বাট মনে করেন সাম্প্রতিক এক সাক্ষাৎকারে বিরাট কোহলি ও কেন উইলিয়ামসন সম্পর্কে মাইকেল ভন যা বলেছেন, তার কোনও মিল নেই। ভন জানিয়েছেন যে উইলিয়ামসন যদি ভারতে থাকতেন তবে তিনি "বিশ্বের সেরা খেলোয়াড়" হতেন। আর সেই নিয়েই এবার বিস্ফোরক ভাবে ভনকে একহাত নিলেন সালমান বাট।

ইংল্যান্ডের প্রাক্তন এই অধিনায়ক আরও বলেছেন, কোহলিকে সর্বাধিক না বলা হলেও সোশ্যাল মিডিয়ায় তাঁর অনুরাগীদের দ্বারা "ভালোবাসা" দেওয়ার একটি উন্মুক্ত আমন্ত্রণ।

তবে সালমান বাট এই মন্তব্যে কোনভাবেই নজর দেননি যে ব্যাটসম্যান হিসাবে কোহলির পরিসংখ্যান আন্তর্জাতিক ক্রিকেটের অন্য যে কোনও খেলোয়াড়ের চেয়ে অনেক বেশি উন্নত এবং তাই উইলিয়ামসনের সাথে তাঁর তুলনা করা সময়ের অপচয়।

কোহলি বিশ্বের একমাত্র ব্যাটসম্যান, যিনি আন্তর্জাতিক ক্রিকেটের তিনটি ফর্ম্যাটেই গড়ে ৫০-রও বেশি এবং একমাত্র সক্রিয় খেলোয়াড় যিনি সব ফরম্যাট জুড়ে ২২,০০০ এরও বেশি রান করেছেন। তিনি এখনও পর্যন্ত ৭০ জন সর্বাধিক আন্তর্জাতিক সেঞ্চুরির তালিকায় তৃতীয়।

''কোহলি এমন একটি দেশের, যার বিশাল জনসংখ্যা রয়েছে। স্পষ্টতই, তার আরও বড় ফ্যানবেস হবে। সর্বোপরি, তাঁর পারফরম্যান্সও আরও ভাল বিরাট এই মুহুর্তে বিরাটের ৭০ টি আন্তর্জাতিক টন রয়েছে, এই যুগের আর কোনও ব্যাটসম্যানের নেই এমন অনেক । আর দীর্ঘকাল ধরে ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে তিনি আধিপত্য বিস্তার করেছেন কারণ তার পারফরম্যান্স দুর্দান্ত ছিল। সুতরাং তুলনা আঁকার কী এবং কোথায় দরকার তা আমি বুঝতে পারি না," বাট এমনটাই তার ইউটিউব চ্যানেলে বলেছিলেন।

২০১০ স্পট ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িত থাকার জন্য কারাগারে বন্দী বাট নিজে ব্যাটসম্যান হিসাবে তার বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলে ভনকে ঠাট্টা করে বলছিলেন, "আর দু'জনের তুলনা কে করেছেন? মাইকেল ভন। ইংল্যান্ডের হয়ে তিনি একজন দুর্দান্ত ক্যাপ্টেন ছিলেন, কিন্তু যে সৌন্দর্যে তিনি ব্যাট করতেন, তার আউটপুট সমান ছিল না। তিনি একজন ভাল টেস্ট ব্যাটসম্যান ছিলেন তবে ভন কখনও একটিও সেঞ্চুরি করতে পারেননি। ওয়ানডেতে, এখন ওপেনার হিসাবে যদি আপনি কোনও সেঞ্চুরি না করে থাকেন তবে তা আলোচনার মতো নয়, এটি কেবল যে বিতর্ক সৃষ্টি করতে পারে এমন কথা বলার মতো সাহস তার নেই।''

Advertisement

বাট আরও বলেছেন, "উইলিয়ামসন দুর্দান্ত। তিনি একজন শীর্ষ শ্রেণির ব্যাটসম্যান এবং বিশ্বের সেরা। সন্দেহ নেই। উইলিয়ামসন অধিনায়কত্বের দিক থেকে বিষয়টি বিবেচনা করতে পারেন, তবে তিনি (ভন) অধিনায়কত্ব নিয়ে আলোচনা করেননি। খেলোয়াড়দের ক্ষেত্রে, সেখানে একটি বিশাল ফারাক। কোহলির পরিসংখ্যান এবং পারফরম্যান্স এবং তিনি যেভাবে ভারতকে ম্যাচ জিতিয়েছেন, বিশেষত রান তাড়া করে তা অসামান্য। উভয়ই যেহেতু খেলছেন, কেউই কোহলির মতো সামঞ্জস্যপূর্ণ ছিলেন না। ভন যা বলেছেন তা অপ্রাসঙ্গিক,"  বলেছেন বাট।

Advertisement