scorecardresearch
 

Shubman Gill IPL 2024: মুম্বইয়ে হার্দিক পান্ডিয়া, গুজরাতের নতুন অধিনায়ক শুভমন গিল

হার্দিক পান্ডিয়ার মুম্বই ইন্ডিয়ান্সে ফিরে যাওয়ার পর অধিনায়কের নাম ঘোষণা করল গুজরাত টাইটান্স। গুজরাত টাইটান্স তারকা ব্যাটসম্যান শুভমন গিলকে নতুন অধিনায়ক হিসেবে নির্বাচন করল।

Advertisement
Shubman Gill Shubman Gill
হাইলাইটস
  • গুজরাতের নতুন অধিনায়ক শুভমন গিল।
  • মুম্বইয়ে ফিরলেন হার্দিক পান্ডিয়া।

হার্দিক পান্ডিয়া ফিরে গিয়েছেন মুম্বই। জল্পনা চলছিল, গুজরাত টাইটান্সের ব্যাটন কার হাতে যাবে? আইপিএলের নবীনতম ফ্র্যাঞ্চাইজি দল আস্থা রাখল শুভমন গিলের উপর। ২০২৪ সালের আইপিএলে গুজরাতের নেতৃত্ব দেবেন ভারতের নতুন বাংলা তারকা। 

গুজরাত টাইটান্সের ডিরেক্টর অফ ক্রিকেট বিক্রম সোলাঙ্কি জানান, 'গত দু'বছরে দারুণ উন্নতি করেছেন শুভমন গিল। আমরা তাঁকে শুধু ব্যাটসম্যান হিসেবেই নয়, নেতা হিসেবেও ওঁর মধ্যে পরিণতবোধ লক্ষ্য করেছি। মাঠে তাঁর অবদান গুজরাত টাইটান্সের ক্ষমতা বাড়িয়েছে। মাঠের পারফরম্যান্সে তাঁর পরিণতিবোধ এবং দক্ষতা স্পষ্টভাবে দেখা গিয়েছে। তাঁকে অধিনায়ক করতে পেরে আমরা উচ্ছ্বসিত।' 

অধিনায়কত্ব নিয়ে শুভমন গিল বলেন, 'গুজরাট টাইটান্সের অধিনায়কত্বের দায়িত্ব পেয়ে আমি খুশি। এত ভালো দলকে নেতৃত্ব দেওয়াটাই বড় ব্যাপার। আমার উপর আস্থা রাখার জন্য ফ্র্যাঞ্চাইজিকে ধন্যবাদ জানাই। বিগত দুটি মরসুম গুজরাত টাইটান্সে দারুণ কেটেছে।' বলে রাখি, ২০২২ সালে প্রথম আইপিএল খেলেই চ্যাম্পিয়ন হয় গুজরাত টাইটান্স। পরের বছর ২০২৩ সালে ফাইনাল খেলে তারা। চ্যাম্পিয়ন হয় চেন্নাই। 

বলে রাখি, আইপিএল ২০২৩-এ সর্বোচ্চ রান করেছিলেন গিল। অরেঞ্জ ক্যাপ জিতেছিলেন। ১৭ ম্যাচে ৫৯.৩৩ গড়ে ৮৯০ রান করেছিলেন গিল। কেন উইলিয়ামসনও গুজরাত টাইটান্সের অধিনায়ক হওয়ার দৌড়ে ছিলেন। কিন্তু ভবিষ্যতের কথা মাথায় রেখে এই তরুণ ভারতীয় ক্রিকেটারকেই গুরুত্ব দিল ফ্র্যাঞ্চাইজি।

২৪ বছর বয়সী শুভমান গিল ২০১৮ সালে কলকাতা নাইট রাইডার্সের হয়ে আইপিএলে অভিষেক করেছিলেন। তাঁর আইপিএল কেরিয়ারে এখনও পর্যন্ত ৯১টি ম্যাচ খেলেছেন। এর মধ্যে তিনি ৩৭.৭০ গড়ে ২৭৯০ রান করেছেন। এই সময়ে তিনি ৩টি সেঞ্চুরি এবং ১৮টি হাফ সেঞ্চুরি করেন। তাঁর সর্বোচ্চ আইপিএল স্কোর ১২৯ রান। শুভমান গিল নিজের আইপিএল কেরিয়ারে ২৭৩টি চার ও ৮০টি ছক্কা মেরেছেন। আইপিএল ২০২৩-এর নিলামের আগে গিলকে গুজরাট টাইটান্স ৮ কোটি টাকায় সই করিয়েছিল। 

Advertisement

Advertisement