scorecardresearch
 

Wimbledon Final 2023: জোকভিচকে ফাইনালে হারিয়ে উইম্বলডনের নতুন তারা আলকারাজ

তিনি আগেও হারিয়েছেন নোভাক জোকোভিচকে। তবে এবারের জয়টা একেবারে আলাদা। কার্লোস আলকারাজ যা করলেন তার নজির খুব একটা দেখা যায় না। একে উইম্বলডন ফাইনাল আর তার ওপর আবার প্রথম সেটেই মুখ থুবড়ে পড়া।

Advertisement
কার্লোস আলকারাজ কার্লোস আলকারাজ

তিনি আগেও হারিয়েছেন নোভাক জোকোভিচকে। তবে এবারের জয়টা একেবারে আলাদা। কার্লোস আলকারাজ যা করলেন তার নজির খুব একটা দেখা যায় না। একে উইম্বলডন ফাইনাল আর তার ওপর আবার প্রথম সেটেই মুখ থুবড়ে পড়া। মনে হচ্ছিল যে ফর্মে জোকভিচ শুরু করেছিলেন, তাতে মনে হচ্ছিল বুলডোজার চালিয়ে দেবেন স্প্যানিশ তারকার ওপর দিয়ে। কিন্তু তা হল না। রুখে দাঁড়ালেন উইম্বল্ডনের ১ নম্বর বাছাই।


প্রথম সেট ৬-১ ব্যবধানে জিতে নেন জোকোভিচ। দ্বিতীয় সেটে দারুণ ভাবে ফিরে আসেন স্প্যানিশ তারকা। টাইব্রেকারে সেট জেতেন আলকারাজ। তারপর তৃতীয় সেটও ৬-১ ব্যবধানে জিতে নেন তিনি। আবার চতুর্থ সেটে ফিরে আসেন সার্বিয়ান তারকা। শেষ সেটে শুরুতেই জোকোভিচের সার্ভিস ভেঙে দেন আলকারাজ। দারুণ কিছু শট দেখা যায় তাঁর কাজ থেকে। দারুণ উত্তর দিয়েছেন জোকোভিচও। তবে সম্ভবত কিছুটা বেশি ক্লান্ত হয়ে পড়লেন সার্বিয়ান তারকা। তৃতীয় গেমেই জোকোভিচকে ব্রেক করেন আলকারাজ। খেলা আবার ঘুরে যায় তখনই। এরপর আর ঘুরে দাঁড়াতে পারেননি জোকোভিচ।

সার্ভিস ধরে রাখতে পারলেও আলকারাজের সার্ভিস ভাঙতে পারেননি। আর তার জেরেই হারতে হল তাঁকে। শেষদিকে কিছুটা ধৈর্য্যচুত্যি ঘটতে দেখা যায় জোকোভিচের। শেষ সেটে জোকোভিচ হারেন ৪-৬ গেমে।  উইম্বলডনে জোকোভিচের ট্রফির দৌড় থামিয়ে ট্রফি জিতলেন আলকারাজ।

অষ্টম উইম্বলডন জেতা হল না জোকোভিচের। দ্বিতীয় গ্র্যান্ডস্ক্যাম জিতলেন আলকারাজ। প্রায় পাঁচ ঘণ্টার লড়াইয়ে শেষ হাসি হাসলেন স্প্যানিশ তারকা। ম্যাচ হেরেও প্রতিপক্ষকে প্রশংসায় ভরিয়ে দিলেন জোকোভিচ। জানালেন, তিনি ভেবেছিলেন স্প্যানিশ তারকা ঘাসের কোর্টে ভাল খেলতে পারবেন না। ক্লে কোর্টে স্বাচ্ছন্দ্য বোধকরা আলকারাজ হয়ত ঘাসের কোর্টে খেলতে সমস্যা হবে। কিন্তু তার উল্টোটা হল। ‘দারুণ ভাবে নিজেকে মানিয়ে নিয়েছে আলকারাজ।‘ জোকোভিচ আরও বলেন, ‘ এটা বোধহয় নাদালের হয়ে আলকারাজের বদলা।‘ ম্যাচ শেষে আলকারাজ বলেন, ‘আমি তোমার খেলা দেখে বড় হয়েছি। বারবার বিভিন্ন গ্র্যান্ডস্ল্যাম জিততে দেখেছি। আজ তাঁর বিরুদ্ধে খেলছি।‘  

Advertisement

 
 

Advertisement