scorecardresearch
 

India vs New Zealand Semi Final: 'তদন্ত হওয়া উচিত,' সেমিফাইনাল নিয়ে নিউজিল্যান্ড মিডিয়ার দাবিতে বিতর্ক

ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনালে উঠেছে ভারত। বুধবারের ম্যাচে বিরাট কোহলির ১১৭ রানের দুর্দান্ত ইনিংস এবং মহম্মদ শামির ৭ উইকেটের সুবাদে ভারত নিউজিল্যান্ডকে৭০ রানে হারিয়েছে।

Advertisement
বিশ্বকাপে ভারত বনাম নিউজিল্যান্ড বিশ্বকাপে ভারত বনাম নিউজিল্যান্ড
হাইলাইটস
  • সেমিফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনালে উঠেছে ভারত
  • নিউজিল্যান্ডের মিডিয়ায় প্রচুর কভারেজ দেওয়া হয়েছে এই ম্যাচের

ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনালে উঠেছে ভারত। বুধবারের ম্যাচে বিরাট কোহলির ১১৭ রানের দুর্দান্ত ইনিংস এবং মহম্মদ শামির ৭ উইকেটের সুবাদে ভারত নিউজিল্যান্ডকে৭০ রানে হারিয়েছে। প্রথমে ব্যাট করে ভারতীয় দল ৪ উইকেট হারিয়ে ৩৯৭ রানের পাহাড় গড়ে। যার জবাবে নিউজিল্যান্ড দল মাত্র ৩২৭ রান করতে পারে।

ভারত-নিউজিল্যান্ড ম্যাচ এবং তাতে নিউজিল্যান্ডের শোচনীয় পরাজয় নিউজিল্যান্ডের মিডিয়ায় প্রচুর কভারেজ দেওয়া হয়েছে। ম্যাচের ঠিক আগে পিচ পরিবর্তন নিয়ে বিতর্ক নিয়েও সেখানকার সংবাদমাধ্যমে প্রতিবেদনও প্রকাশিত হয়েছে।

পিচ বিতর্কে নিউজিল্যান্ডের মিডিয়া কী বলল?

আরও পড়ুন

নিউজিল্যান্ডের মিডিয়া সংস্থা স্টাফ তাদের এক প্রতিবেদনে লিখেছে যে 'মুম্বইয়ে ভারতীয় দল শেষ মুহূর্তে পরিবর্তন করা পিচে নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনালে প্রবেশ করেছে, কিন্তু ভারতীয় দল পিচ বিতর্কে ঘেরা।' প্রতিবেদনে বলা হয়েছে, 'সেমিফাইনালটি একটি নতুন পিচে খেলার কথা ছিল, কিন্তু সোমবার ম্যাচটি এমন একটি পিচে খেলা হয়েছিল যা আগে দুবার ব্যবহার করা হয়েছিল, যার পরে শুরু হয় হোম বায়াস নিয়ে বিতর্ক। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) তত্ত্বাবধানে স্থানীয় গ্রাউন্ড কর্মকর্তারা পিচ তৈরি ও নির্বাচনের দায়িত্বে রয়েছেন।

পিচ বিতর্ক নিয়ে আইসিসির অফিসিয়াল বিবৃতি উল্লেখ করে নিউজিল্যান্ডের নিউজ ওয়েবসাইট লিখেছে, 'আইসিসি একটি বিবৃতি জারি করে বলেছে যে পুরো টুর্নামেন্ট জুড়ে পিচ পরিবর্তন করা হয়েছে এবং সেমিফাইনালের সময় পিচে যে পরিবর্তন হয়েছে। কিন্তু ম্যাচ শুরুর ঠিক আগে পিচ পরিবর্তন করা হয়েছিল, যার কারণে বলা হয়েছিল যে হোম দলের জয় নিশ্চিত করতে সবকিছু করা হচ্ছে।

'তদন্ত হওয়া উচিত'

পিচ বিতর্ক নিয়ে নিউজিল্যান্ডের আরেকটি সংবাদপত্র দ্য পোস্ট তার খবরের শিরোনাম দিয়েছে- 'ব্ল্যাক ক্যাপস লড়াই করেছে, কিন্তু ভারতের অসাধারণ সাফল্য অব্যাহত থাকায় হেরেছে।' পত্রিকাটি লিখেছে যে ড্যারিল মিচেল এবং কেন উইলিয়ামসন সেমিফাইনালে নিউজিল্যান্ডকে কিছুটা আশা দিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত তারা ৭১ রানে পিছিয়ে পড়ে এবং দলটি ৩৯৮ রানের বিশাল লক্ষ্য অর্জন করতে পারেনি।

Advertisement

শেষ মুহূর্তে পিচ পরিবর্তন করা নিয়ে মন্তব্য

পত্রিকাটি লিখেছে, 'বিশ্বকাপের প্রথম সেমিফাইনালের প্রস্তুতির শেষ পর্যায়ে মুম্বইয়ে পিচ পছন্দের আধিপত্য। আগে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে ম্যাচটি ২০.১২ মিটারের একটি নতুন পিচে খেলা হবে। কিন্তু ম্যাচটি একই পিচে অনুষ্ঠিত হয়েছিল যেখানে ইতিমধ্যে দুটি ম্যাচ খেলা হয়েছে। পিচে সবচেয়ে সাম্প্রতিক ম্যাচটি ২ নভেম্বর খেলা হয়েছিল। পিচ কীভাবে পরিবর্তিত হয়েছিল এবং এটি ভারতের নির্দেশে করা হয়েছিল কি না - এই বিষয়ে আরও তদন্ত হওয়া উচিত। তবে, আইসিসি বলেছে যে টুর্নামেন্ট চলাকালীন পিচে পরিবর্তন হয়েছে এবং এটি তারা জানে।'

পত্রিকাটি ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়কের বক্তব্যও প্রকাশ করেছে

নিউজিল্যান্ডের সংবাদপত্র তাদের প্রতিবেদনে ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভনের বক্তব্যও প্রকাশ করেছে। ক্রিকেটারকে উদ্ধৃত করে প্রতিবেদনে বলা হয়েছে, 'খুব খারাপ হয়েছে। আমি মনে করি না সেমিফাইনাল ম্যাচগুলো খেলায় ব্যবহৃত পিচে খেলা উচিত। ভারত খুব ভাল দল এবং পিচ নিয়ে এত চিন্তিত হওয়া উচিত নয়। আমরা এই সত্যকে উপেক্ষা করতে পারি না যে আইসিসি ভারতকে ফাইনালে দেখতে চায়। ভারত সম্ভবত যে কোনও পিচে নিউজিল্যান্ডকে হারাতে পারত, কারণ ভারতীয় দল খুব ভাল এবং টুর্নামেন্টের অন্যান্য দলের তুলনায় অনেক ভাল।'

'যাতে স্পিন বোলাররা সাহায্য পায়...'

নিউজিল্যান্ডের নিউজ ওয়েবসাইট ওয়ান নিউজ পিচ বিতর্কে লিখেছে যে সেমিফাইনাল ম্যাচের সময় পিচ নিয়ে বিরোধ হয়েছিল। যেখানে বলা হয়েছিল যে ভারতীয় দল পুরনো পিচ বেছে নিয়েছে। তারা এটা নিজের মত করে যাতে স্পিন বোলারদের সাহায্য করতে পারে। ওয়ান নিউজ আরও লিখেছে, 'এখনও পর্যন্ত টুর্নামেন্টে অপরাজেয় থাকা ভারতীয় দল নিউজিল্যান্ডকে হারানোর জন্য প্রচণ্ড চাপে ছিল।'

'আইসিসির চেয়ে বিসিসিআইয়ের ক্ষমতা বেশি'

নিউজিল্যান্ডের টেলিভিশন নেটওয়ার্ক নাইন তাদের এক প্রতিবেদনে পিচ বিতর্কে প্রাক্তন ভারতীয় ক্রিকেটার সুনীল গাভাস্কারের বক্তব্য প্রকাশ করেছে। ম্যাচের পরে, পিচ বিতর্ক সম্পর্কে, সুনীল গাভাস্কার ক্ষোভের সঙ্গে বলেছেন যে যারা পিচ বিতর্ক নিয়ে কথা বলছেন তাঁদের এখনই থামা উচিত। তিনি বলেন, 'যারা পিচ পরিবর্তনের কথা বলছিল, তারা এখন থামুন। ভারতীয় ক্রিকেটের বিরুদ্ধে এমন অভিযোগ করা বন্ধ করুন।' সুনীল গাভাস্কারের বক্তব্য নিয়ে নাইন তার এক প্রতিবেদনে লিখেছে, 'ভারতীয় ক্রিকেট দলের কিংবদন্তি সুনীল গাভাস্কার পিচ নিয়ে বিতর্কে চুপ থাকতে বলেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে এটাও মজা করে বলা হয় যে আইসিসির চেয়ে ক্রিকেটে বিসিসিআই-এর ক্ষমতা বেশি।'

Advertisement