scorecardresearch
 

5G ফোন কেনার সময় অবশ্যই মাথায় রাখুন এইগুলি, না হলেই টাকা জলে

আপনি যদি একটি 5G ফোন কেনেন, তাহলে জরুরি নয় যে তাতে সমস্ত ব্যান্ড সাপোর্ট করতে হবে। তবে সেই ব্যান্ডটি সাপোর্ট করা দরকার যাতে অপারেটরা 5G পরিষেবা চালু করবে৷ জানা যাচ্ছে, বেশিরভাগ অপারেটর 3.5 GHz ব্যান্ডে স্পেকট্রাম ব্যবহার করবে। তাই 5G সাপোর্ট ফোন কেনার সময় মাথায় রাখবেন তাতে যেন N78 ব্যান্ডের সাপোর্ত থাকে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ৫জি-র অপেক্ষায় মানুষ
  • অনেকেই কেনা শুরু করেছেন ৫জি ডিভাইস
  • কেনার সময় খেয়াল রাখুন এই বিষয়গুলি

ভারতে এখনও 5G পরিষেবা লঞ্চ হয়নি। কিন্তু অনেকেই নতুন স্মার্টফোনে 5G ফিচারের প্রতি বেশি মনোযোগ দিচ্ছেন। বিশেষ করে মিড রেঞ্জ এবং প্রিমিয়াম সেগমেন্টের প্রতিটি ডিভাইসই 5G ফিচার দিয়ে সজ্জিত। ফোন সংস্থাগুলিও 5G সাপোর্ট নিয়ে বেশ শোরগোল করছে। 15 হাজারের ওপরে সমস্ত ব্রান্ডই 5G ডিভাইস লঞ্চ করছে। 

5G-র অপেক্ষা
যা দেখা যাচ্ছে, তাতে মানুষ 5G-র জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন এবং নতুন ফোন কেনার সময়েও এই বিষয়টি মাথায় রাখছেন। এমনকি যে ফোন তাঁরা কিনেছেন তাতে 5G সাপোর্ট পাওয়া যাবে কিনা, সেই বিষয়েও চিন্তা করছেন মানুষ। মনে করা হচ্ছে যে টেলিকম অপারেটরা এমন স্পেকট্রাম ব্যান্ডে 5G লঞ্চ করবেন যা বেশিরভাগ ফোনে উপস্থিত। আর যদি তা না হয়, তাহলে 5G-র নামে কেনা ফোনে এই পরিষেবা পাওয়া যাবে না।

কোন ব্যান্ডে আসবে 5G?
আপনি যদি একটি 5G ফোন কেনেন, তাহলে জরুরি নয় যে তাতে সমস্ত ব্যান্ড সাপোর্ট করতে হবে। তবে সেই ব্যান্ডটি সাপোর্ট করা দরকার যাতে অপারেটরা 5G পরিষেবা চালু করবে৷ জানা যাচ্ছে, বেশিরভাগ অপারেটর 3.5 GHz ব্যান্ডে স্পেকট্রাম ব্যবহার করবে। তাই 5G সাপোর্ট ফোন কেনার সময় মাথায় রাখবেন তাতে যেন N78 ব্যান্ডের সাপোর্ত থাকে। সেটি থাকলে আর চিন্তা করার দরকার নেই। 3.5GHz ফ্রিকোয়েন্সিতে ভাল কভারেজের সঙ্গে বেশি স্পিডও পাওয়া যাবে। ভারতে যে সমস্ত  5G ডিভাইস লঞ্চ হচ্ছে তার প্রায় সবেতেই N78 ব্যান্ড দেওয়া হচ্ছে। 

আরও পড়ুনFacebook-এর এই ফিচার এবার WhatsApp-এও, কীভাবে কাজ করবে?


 

Advertisement