scorecardresearch
 

Rizta: এক চার্জেই কলকাতা-টু-বকখালি, মধ্যবিত্তের জন্য এল নতুন সস্তার স্কুটার

Ather Rizta: ভবিষ্যত ইলেকট্রিকেরই। রাস্তাঘাটে ক্রমেই ইলেকট্রিক স্কুটার-গাড়ির সংখ্যা বাড়ছে। একাধিক সংস্থার মতো বাজার দখলে নেমেছে Ather-ও। এবার নতুন একটি ইলেকট্রিক স্কুটার আনল Ather Energy। ভারতীয় বাজারে Ather Rizta লঞ্চ করল সংস্থা। 

Advertisement
বাজারে নতুন ই-স্কুটার আনল এথার এনার্জি বাজারে নতুন ই-স্কুটার আনল এথার এনার্জি
হাইলাইটস
  • ভবিষ্যত ইলেকট্রিকেরই। রাস্তাঘাটে ক্রমেই ইলেকট্রিক স্কুটার-গাড়ির সংখ্যা বাড়ছে। একাধিক সংস্থার মতো বাজার দখলে নেমেছে Ather-ও।
  • এবার নতুন একটি ইলেকট্রিক স্কুটার আনল Ather Energy। ভারতীয় বাজারে Ather Rizta লঞ্চ করল সংস্থা।
  • Ather-এর দাবি, বিশেষভাবে ভারতীয় পরিবারের চাহিদার কথা মাথায় রেখেই এই স্কুটারটি তৈরি করা হয়েছে। সংস্থার দাবি, এই সেগমেন্টের সবচেয়ে বড় সিট থাকছে Ather Rizta-তে।

Ather Rizta: ভবিষ্যত ইলেকট্রিকেরই। রাস্তাঘাটে ক্রমেই ইলেকট্রিক স্কুটার-গাড়ির সংখ্যা বাড়ছে। একাধিক সংস্থার মতো বাজার দখলে নেমেছে Ather-ও। এবার নতুন একটি ইলেকট্রিক স্কুটার আনল Ather Energy। ভারতীয় বাজারে Ather Rizta লঞ্চ করল সংস্থা। Ather-এর দাবি, বিশেষভাবে ভারতীয় পরিবারের চাহিদার কথা মাথায় রেখেই এই স্কুটারটি তৈরি করা হয়েছে। সংস্থার দাবি, এই সেগমেন্টের সবচেয়ে বড় সিট থাকছে Ather Rizta-তে। সেই সঙ্গে ৫৬ লিটার স্টোরেজ স্পেসও থাকছে আথার রিজতায়। ইলেকট্রিক স্কুটারটির দামও পকেটসই। শুরু হচ্ছে মাত্র ১,০৯,৯৯৯ টাকা থেকে।

Ather-এর সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও তরুণ মেহতার কথায়, Ather Rizta-তে চালক এবং সহযাত্রীর ভাল, চওড়া বসার জায়গা থাকবে। এছাড়াও, এই স্কুটারের স্টোরেজ স্পেসও ভালই।

ব্যাটারি প্যাক এবং রেঞ্জ:
ইলেট্রিক স্কুটার মানেই সবার আগে একটিই প্রশ্ন মাথায় আসে। সেটা হল, 'এক চার্জে কত দূর যাবে?' সেক্ষেত্রে Ather Rizta-র রেঞ্জ নিয়ে তো কথা বলতেই হয়।

আরও পড়ুন

ভারতীয় পরিবারের সাধারণ ব্যবহারের কথা মাথায় রেখেই এই স্কুটার ডিজাইন করা হয়েছে, দাবি সংস্থার
ভারতীয় পরিবারের সাধারণ ব্যবহারের কথা মাথায় রেখেই এই স্কুটার ডিজাইন করা হয়েছে, দাবি সংস্থার

রিজতা এস এবং রিজতা জেড নামে দু'টি ভেরিয়েন্টে আথার রিজতা বাজারে আসছে। এতে দু'টি ভিন্ন ব্যাটারি প্যাক থাকছে। Rizta S-এ একটি ছোট ব্যাটারি প্যাক (2.9 kWh) রয়েছে। এটি একবার চার্জে ১২১ কিমি (১০৫ কিমি রিয়েল রেঞ্জ) পর্যন্ত রেঞ্জ রয়েছে। অন্যদিকে Rizta Z-এ একটি বড় ব্যাটারি প্যাক (3.7 kWh) এর অপশন রয়েছে। এটি এক চার্জে ১৬০ কিমি (১২৫ কিমি রিয়েল রেঞ্জ) পর্যন্ত যেতে পারবে। IP67 রেটিংয়ের এই ব্যাটারি প্যাকের ওয়াটার ওয়েডিং ক্যাপাবিলিটি ৪০০ মিমি। অর্থাৎ আপনি প্রায় সব ধরনের রাস্তাতেই সহজেই চালাতে পারবেন।

অনেক বড় সিট এবং আরামদায়ক:
Ather Rizta-এ স্টোরেজ এবং বড় সিটে যোগ দেওয়া হয়েছে। স্কুটারে দু'জন প্রাপ্তবয়স্ক একসঙ্গে বসার পরেও, সিটে অনেক জায়গা ফাঁকা থাকবে। সংস্থা জানিয়েছে, এটি লম্বা লোকদের জন্য ভাল। সামনে বেশ বড় ফ্ল্যাটবোর্ড রয়েছে। এছাড়া পিলিয়ন রাইডারদের জন্য ব্যাক-রেস্ট সাপোর্টও থাকছে।
 

Advertisement

২২ লিটার ফ্রন্ট এবং ৩৪ লিটার বুট স্পেস রয়েছে।  আন্ডার সিট স্টোরেজে একটি ছোট পকেটও রয়েছে। সেখানে মানিব্যাগ, পরিষ্কার করার কাপড় বা অন্য কোন ছোট জিনিস রাখতে পারেন।

রিজতা এস-এ, ড্যাশবোর্ডে একটি 7.0 ইঞ্চি নন-টাচ ডিপভিউ ডিজিটাল ডিসপ্লে রয়েছে। যদিও Z ভেরিয়েন্টটি 450X ইলেকট্রিক স্কুটারের 7.0-ইঞ্চি TFT টাচস্ক্রিন ডিসপ্লে রয়েছে। টেলিস্কোপিক ফর্ক, 12-ইঞ্চি অ্যালয় ফ্রন্ট হুইল এবং ফ্রন্ট ডিস্ক ব্রেক রয়েছে। LED টেল লাইট রয়েছে।

ব্যাটারি খুব শক্তিশালী:
সম্প্রতি, সংস্থা এই স্কুটারের ব্যাটারির একটি ড্রপ টেস্ট ভিডিও সোশ্যাল নেটওয়ার্কিং সাইট 'এক্স'-এ শেয়ার করেছে। সেই ভিডিওতে দেখা যাচ্ছে,  ক্রেনের মাধ্যমে ৪০ ফুট উচ্চতা থেকে ব্যাটারিটি ফেলে দেওয়া হচ্ছে। তারপরেও ব্যাটারিটি সম্পূর্ণ নিরাপদ থাকছে।

Advertisement