scorecardresearch
 

Bajaj CT 125X: রেট্রো লুক, দারুণ মাইলেজ! সবচেয়ে সস্তায় ১২৫ সিসির বাইক আনল বাজাজ

বাজাজের সিটি ১২৫ এক্স বর্তমানে ভারতের সবচেয়ে সস্তার ১২৫ সিসির মোটরসাইকেল। এই সেগমেন্টের অন্য দুই জনপ্রিয় মোটরসাইকেল, Hero Super Splendour এবং Honda Shine-এর থেকে এর দাম কিছুটা কম। বাজারে এই দুই মোটরসাইকেলের সঙ্গেই মূলত প্রতিযোগিতা Bajaj CT 125X-এর। 

Advertisement
Bajaj CT 125X Bajaj CT 125X
হাইলাইটস
  • বাজাজের সিটি ১২৫ এক্স বর্তমানে ভারতের সবচেয়ে সস্তার ১২৫ সিসির মোটরসাইকেল। 
  • বাজাজ বেশ কিছুদিন ধরেই ১২৫cc সেগমেন্টে অনুপস্থিত ছিল।
  • কমিউটার হিসাবে একেবারে আদর্শ ডিজাইন। বাইকের ওজন বেশ কম এবং আরামদায়ক।

Bajaj CT 125X: ভারতে কমিউটার বাইকের চাহিদাই সবচেয়ে বেশি। বিশেষত জ্বালানি সাশ্রয়ী মোটরসাইকেল চান সকলে। আর সেই বাজারেই ঝাঁপিয়েছে বেশিরভাগ মোটরসাইকেল নির্মাতা। বাজাজের সিটি ১২৫ এক্স বর্তমানে ভারতের সবচেয়ে সস্তার ১২৫ সিসির মোটরসাইকেল। 

Bajaj CT 125X: স্পেসিফিকেশন
মাইলেজ: ৫৯.৬ কিলোমিটার প্রতি লিটার(বাজাজের দাবি)
ইঞ্জিন: ১২৪.৪ সিসি। ৪ স্ট্রোক, এয়ার-কুলড সিঙ্গেল সিলিন্ডার। DTSi
সামনের ব্রেক: ডিস্ক
পিছনের ব্রেক: ড্রাম
ফুয়েল ট্যাঙ্ক: ১১ লিটার
ডিজাইন: কমিউটার

ডিজাইন
কমিউটার হিসাবে একেবারে আদর্শ ডিজাইন। বাইকের ওজন বেশ কম এবং আরামদায়ক। বাজাজ CT 125X বেশ মিনিমালিস্টও বলা যায়। কিন্তু তার মধ্যেও ছোট হেডলাইট গ্রিল, কালো অ্যালয়, ইঞ্জিন কেসিং এবং বডি প্যানেলের কারণে এটি অন্যান্য কমিউটারের থেকে অনেকটাই আলাদা লুক পেয়েছে।

আরও পড়ুন

ইঞ্জিন ও অন্য ফিচার্স
অ্যানালগ ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার পাবেন। তাতে USB চার্জারের মতো ফিচার পাবেন। সেই সঙ্গে বেশ নজর কাড়ার মতো V শেপের LED DRL পাবেন। তবে মূল হেডলাইট হ্যালোজেন। নিরাপত্তার জন্য CBS-এর সুবিধা পাবেন। পাঁচ স্পিডের গিয়ারবক্স। 

CT 125X-এ একটি টেলিস্কোপিং ফর্ক এবং দুটি শক অ্যাবজর্ভার সাসপেনশন সিস্টেম রয়েছে। কম দামের ভেরিয়েন্টে দুই চাকাতেই ১৩০ মিমি ড্রাম ব্রেক রয়েছে। একটু বেশি দামের ভেরিয়েন্টে সামনে ২৪০ মিমি ডিস্ক ব্রেক রয়েছে। বাইকের সামনের এবং পিছনে ১৭ ইঞ্চি অ্যালয় হুইল রয়েছে। চাকায় যথাক্রমে ৮০ এবং ১০০ সেকশনের টায়ার রয়েছে। 

প্রসঙ্গত, বাজাজ বেশ কিছুদিন ধরেই ১২৫cc সেগমেন্টে অনুপস্থিত ছিল। ফলে যাঁরা ১০০, ১১০-এর চেয়ে একটু বেশি শক্তির মোটরসাইকেল চাইতেন তাঁদের জন্য বাজাজের কোনও অপশন ছিল না। অথচ ভারতের বাজারে এই ১২৫ সিসি সেগমেন্টের বেশ চাহিদা রয়েছে। এই বাজারে Honda Shine এবং Hero Glamour-এর মতো মোটরসাইকেলগুলির দুর্দান্ত সেল হয়েছে। সম্ভবত সেই কারণেই এই বাজারে CT 125X আনল বাজাজ।

Advertisement

Bajaj CT 125X-এর ড্রাম ব্রেক ভার্সানের দাম শুরু হচ্ছে ৭২,০৭৭ টাকা(এক্স-শোরুম, দিল্লি) থেকে। অন্যদিকে ডিস্ক ব্রেক ভার্সানের দাম শুরু হচ্ছে ৭৫,২৭৭ টাকা(এক্স-শোরুম, দিল্লি) থেকে। ফলে এই সেগমেন্টের অন্য দুই জনপ্রিয় মোটরসাইকেল, Hero Super Splendour এবং Honda Shine-এর থেকে এর দাম কিছুটা কম। বাজারে এই দুই মোটরসাইকেলের সঙ্গেই মূলত প্রতিযোগিতা Bajaj CT 125X-এর। 

Advertisement