scorecardresearch
 

Chinese Apps Ban: বড় খবর: চিনা যোগ, ভারতে নিষিদ্ধ ৯৪টি লোন অ্যাপ

Chinese Apps Ban: স্বরাষ্ট্র মন্ত্রকের অনুরোধে ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক 'তাৎক্ষণিক' এবং 'জরুরি' ভিত্তিতে চিনা লিঙ্ক সহ ১৩৮টি বেটিং অ্যাপ এবং ৯৪টি ইনস্ট্যান্ট লোন অ্যাপ নিষিদ্ধ করার প্রক্রিয়া শুরু করেছে। এর কোনওটি আপনার মোবাইলে নেই তো?

Advertisement
স্বরাষ্ট্র মন্ত্রকের অনুরোধে ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক 'তাৎক্ষণিক' এবং 'জরুরি' ভিত্তিতে চিনা লিঙ্ক সহ ১৩৮টি বেটিং অ্যাপ এবং ৯৪টি ইনস্ট্যান্ট লোন অ্যাপ নিষিদ্ধ করার প্রক্রিয়া শুরু করেছে। স্বরাষ্ট্র মন্ত্রকের অনুরোধে ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক 'তাৎক্ষণিক' এবং 'জরুরি' ভিত্তিতে চিনা লিঙ্ক সহ ১৩৮টি বেটিং অ্যাপ এবং ৯৪টি ইনস্ট্যান্ট লোন অ্যাপ নিষিদ্ধ করার প্রক্রিয়া শুরু করেছে।
হাইলাইটস
  • স্বরাষ্ট্র মন্ত্রকের অনুরোধে ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক 'তাৎক্ষণিক' এবং 'জরুরি' ভিত্তিতে চিনা লিঙ্ক সহ ১৩৮টি বেটিং অ্যাপ এবং ৯৪টি ইনস্ট্যান্ট লোন অ্যাপ নিষিদ্ধ করার প্রক্রিয়া শুরু করেছে।

Chinese Apps Ban: চিনা অ্যাপের বিরুদ্ধে ফের বড়সড় ব্যবস্থা নিল মোদী সরকার। তথ্য অনুযায়ী, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের রিপোর্টের ভিত্তিতে তথ্য ও সম্প্রচার মন্ত্রক ১৩৮টি বেটিং (বেটিং) অ্যাপ এবং ৯৪টি লোন অ্যাপ বন্ধ করেছে।

সন্দেহজনক এসব অ্যাপের সঙ্গে চিনের যোগসূত্র পাওয়া গেছে। সংবাদ সংস্থা এএনআই-এর দেওয়া তথ্য অনুযায়ী, স্বরাষ্ট্র মন্ত্রকের অনুরোধে ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক 'তাৎক্ষণিক' এবং 'জরুরি' ভিত্তিতে চিনা লিঙ্ক সহ ১৩৮টি বেটিং অ্যাপ এবং ৯৪টি ইনস্ট্যান্ট লোন অ্যাপ নিষিদ্ধ করার প্রক্রিয়া শুরু করেছে।

ANI জানিয়েছে যে, MHA এই সপ্তাহে MeitY-কে এই অ্যাপগুলি নিষিদ্ধ করার সুপারিশ করেছিল এবং এখন কেন্দ্র ব্যান করার প্রক্রিয়া শুরু করেছে। এই অ্যাপগুলি আইটি আইনের ধারা ৬৯ লঙ্ঘন করেছে বলে জানা গিয়েছে। কারণ, এতে এমন কিছু বিষয় রয়েছে যা ভারতের নিরাপত্তার ক্ষেত্রে বিপজ্জনক! এই সব মোবাইল অ্যাপের মাধ্যমে অল্প পরিমাণে ঋণ নেওয়া সাধারণ মানুষের কাছ থেকে চড়া সুদে টাকা আদায়ের জন্য হয়রানির বেশ কয়েকটি অভিযোগের ভিত্তিতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

আরও পড়ুন: মহিলাদের জন্য LIC-র ধামাকা পলিসি, মাত্র ৫৮ টাকা করে জমিয়েই পান ৮ লাখ

৩০০০% পর্যন্ত সুদ চার্জ করা হতো:
•    সূত্রের খবর, এই অ্যাপগুলি চিনা ষড়যন্ত্রকারীদের মস্তিষ্কপ্রসূত। ভারতে এই অ্যাপগুলি পরিচালনার জন্য ভারতীয়দের নিয়োগ করা হয়েছে এবং কোম্পানিতে পরিচালক করা হয়েছে।
•    জানা গিয়েছে, মানুষের অসুবিধার সুযোগ নিয়ে ঋণ নেওয়া হয় এবং তারপরে বছরে ৩,০০০ শতাংশ পর্যন্ত সুদ বাড়ানো হয়।
•    ঋণগ্রহীতারা যখন পুরো ঋণের সুদ পরিশোধ করতে অক্ষম হন, তখন এই অ্যাপসের জন্য কাজ করা লোকেরা তাদের হয়রানি শুরু করে।
•    তাদেরকে হুমকিমূলক বার্তা পাঠানো হয়, শ্লীলতাহানি করা হয়, সোশ্যালে ছবি ছেড়ে দেওয়ার হুমকি দেওয়া হয়েছে এবং তাদের পরিচিত কাউকে, আত্মীয়-স্বজনকেও ফোন করে হয়রান করা হয়।

Advertisement

Advertisement