scorecardresearch
 

Chandrayaan 3 Mission: বুধবার চাঁদের আরও কাছে এগিয়ে গেল চন্দ্রযান ৩, কাল বড় পরীক্ষার সামনে ISRO

চাঁদের আরও কাছে এগিয়ে গেল ভারতের চন্দ্রযান-৩। বুধবার চন্দ্রযান সফলভাবে চাঁদ কেন্দ্রিক পঞ্চম এবং চূড়ান্ত কক্ষপথ ছাড়িয়ে গিয়েছে। বুধবার মহাকাশযানটি সফলভাবে একটি গুরুত্বপূর্ণ ফায়ারিং অপারেশন সম্পন্ন করেছে।

Advertisement
বুধবার চাঁদের আরও কাছে এগিয়ে গেল চন্দ্রযান ৩, কাল বড় পরীক্ষার সামনে ISRO বুধবার চাঁদের আরও কাছে এগিয়ে গেল চন্দ্রযান ৩, কাল বড় পরীক্ষার সামনে ISRO
হাইলাইটস
  • প্রপালশন মডিউল এবং ল্যান্ডার মডিউল বিচ্ছেদ হবে কাল
  • মহাকাশযানটি তার চূড়ান্ত লক্ষ্যের এক ধাপ কাছাকাছি চলে এসেছে

চাঁদের আরও কাছে এগিয়ে গেল ভারতের চন্দ্রযান-৩। বুধবার চন্দ্রযান সফলভাবে চাঁদ কেন্দ্রিক পঞ্চম এবং চূড়ান্ত কক্ষপথ ছাড়িয়ে গিয়েছে। বুধবার মহাকাশযানটি সফলভাবে একটি গুরুত্বপূর্ণ ফায়ারিং অপারেশন সম্পন্ন করেছে ও চাঁদের চারপাশে ১৫৩ কিমি x ১৬৩ কিমি কক্ষপথে স্থাপিত হয়েছে। এখন মহাকাশযানটি তার চূড়ান্ত লক্ষ্যের এক ধাপ কাছাকাছি চলে এসেছে। এটি এখন প্রপালশন মডিউল এবং ল্যান্ডার মডিউল বিচ্ছেদের জন্য প্রস্তুত হবে। 

১৪ জুলাই শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে উৎক্ষেপণ করা চন্দ্রযান-৩ চাঁদের দিকে ক্রমশ অগ্রসর হচ্ছে। একটি প্রোপালশন মডিউল এবং একটি ল্যান্ডার মডিউল নিয়ে গঠিত মহাকাশযানটি এখন তার যাত্রায় একটি উল্লেখযোগ্য মাইলফলকের জন্য প্রস্তুতি নিচ্ছে। ১৭ ল্যান্ডার মডিউলটি প্রপালশন মডিউল থেকে আলাদা হওয়ার কথা।

প্রোপালশন মডিউল একটি বড় সৌর প্যানেল এবং উপরে একটি সিলিন্ডার সহ একটি বাক্সের মতো কাঠামো। মহাকাশযানটি ১০০ কিলোমিটার চন্দ্র কক্ষপথে না পৌঁছনো পর্যন্ত ল্যান্ডার এবং রোভার কনফিগারেশন বহন করছে এটি। আলাদা হওয়ার পরে প্রপালশন মডিউল কমিউনিকেশন রিলে উপগ্রহ হিসাবে তার কাজ চালিয়ে যাবে।

আরও পড়ুন

এদিকে, বিক্রম নামের ল্যান্ডার মডিউল চন্দ্র পৃষ্ঠের দিকে নিজস্ব যাত্রা শুরু করবে। চারটি অবতরণ পা এবং প্রতিটি ৮০০ নিউটনের চারটি ল্যান্ডিং থ্রাস্টার দিয়ে সজ্জিত বিক্রমকে চাঁদে একটি সফট ল্যান্ডিংয়ের জন্য ডিজাইন করা হয়েছে। এটি এর মধ্যে প্রজ্ঞান নামে একটি রোভার নিয়ে যাচ্ছে, যা চাঁদের মাটিতে নেমে পরীক্ষা চালাবে। সবকিছু ঠিক থাকলে ২৩ অগাস্ট চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে চন্দ্রযান ৩। সফল হলে, এই মিশনটি ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) জন্য একটি উল্লেখযোগ্য কৃতিত্ব হিসেবে ইতিহাসে ঠাঁই পাবে।

Advertisement

Advertisement