scorecardresearch
 

Chandrayaan-3 Video: চাঁদের একদম কাছে চন্দ্রযান-৩, কেমন দেখতে? ভিডিও প্রকাশ ISRO-র

Chandrayaan-3 Video: টুইটারে ভিডিয়ো শেয়ার করেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। ক্যাপশনে লেখা হয়েছে, '৫ অগাস্ট ২০২৩-এ লুনার অরবিট ইনসারশন (LOI) চলাকালীন চন্দ্রযান ৩ থেকে চাঁদের দৃশ্য।'

Advertisement
চন্দ্রযান-৩ থেকে চাঁদের দৃশ্য চন্দ্রযান-৩ থেকে চাঁদের দৃশ্য
হাইলাইটস
  • টুইটারে ভিডিয়ো শেয়ার করেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। ক্যাপশনে লেখা হয়েছে, '৫ অগাস্ট ২০২৩-এ লুনার অরবিট ইনসারশন (LOI) চলাকালীন চন্দ্রযান ৩ থেকে চাঁদের দৃশ্য।'
  • রবিবার গভীর রাতে দ্বিতীয় বড় ম্যানুভার করা হয়। তার কয়েক ঘণ্টা আগেই মহাকাশ সংস্থা এই ভিডিও প্রকাশ করে।
  • শনিবার ইসরো জানিয়েছে, ভারতীয় সময় সন্ধ্যা ৭টা নাগাদ লুনার অরবিট ইনজেকশন (LOI) করা হয়। চন্দ্রযানকে একটি নির্দিষ্ট  কক্ষপথে স্থাপন করা হয়েছে।

Chandrayaan-3: সফলভাবে চাঁদের কক্ষপথে প্রবেশ করেছে চন্দ্রযান-৩। আর তার পরের দিনই দুর্দান্ত একটি ভিডিও প্রকাশ করল ISRO। তাতে চন্দ্রযান-৩ থেকে এই মুহূর্তে চাঁদের দৃশ্য দেখা যাচ্ছে। রবিবার প্রকাশিত সেই ভিডিয়ো ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। এটি ভারতের তৃতীয় চন্দ্র মিশন। 

টুইটারে ভিডিয়ো শেয়ার করেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। ক্যাপশনে লেখা হয়েছে, '৫ অগাস্ট ২০২৩-এ লুনার অরবিট ইনসারশন (LOI) চলাকালীন চন্দ্রযান ৩ থেকে চাঁদের দৃশ্য।'

রবিবার গভীর রাতে দ্বিতীয় বড় ম্যানুভার করা হয়। তার কয়েক ঘণ্টা আগেই মহাকাশ সংস্থা এই ভিডিও প্রকাশ করে।

আরও পড়ুন

শনিবার ইসরো জানিয়েছে, ভারতীয় সময় সন্ধ্যা ৭টা নাগাদ লুনার অরবিট ইনজেকশন (LOI) করা হয়। চন্দ্রযানকে একটি নির্দিষ্ট  কক্ষপথে স্থাপন করা হয়েছে।

১৪ জুলাই ২০২৩-এ LVM-3 রকেটের মাধ্যমে চন্দ্রযান-3-এর উৎক্ষেপণ হয়। এখনও পর্যন্ত মহাকাশে তিন লক্ষ কিলোমিটারেরও বেশি পথ পাড়ি দিয়েছে চন্দ্রযান-৩। ১ অগাস্ট চন্দ্রযান-৩ পৃথিবীর চারপাশের কক্ষপথে শেষবারের মতো প্রদক্ষিণ করে। এরপর চন্দ্রযান চাঁদের দিকে ট্রান্স-লুনার যাত্রা শুরু করে।

চন্দ্রযান-৩-এর মডিউলের মধ্যে তিনটি অংশ রয়েছে। প্রোপালশন মডিউল আর তার সঙ্গে যুক্ত ল্যান্ডার মডিউল। এই ল্যান্ডার মডিউলের পেটে রয়েছে রোভার বা ছোট একটি গাড়ি। ল্যান্ডার চন্দ্রপৃষ্ঠে অবতরণের পর এই রোভার একটি র‍্যাম্পের মাধ্যমে চাঁদের মাটিতে নেমে আসবে। এরপর তাই দিয়ে নির্দিষ্ট কিছু পরীক্ষানিরীক্ষা চালাবেন ইসরোর বিজ্ঞানীরা৷

আগের পরিকল্পনামাফিক ৫ অগস্ট চাঁদের কক্ষপথে ঢুকেছে চন্দ্রযান-৩। এরপর ৫ বার ম্যানুভারের মাধ্যমে চাঁদের ১০০ কিলোমিটারের দূরত্বের কক্ষপথে পৌঁছে যাবে চন্দ্রযান-৩। 

Advertisement

এরপর প্রথমে প্রপালশন মডিউল থেকে ল্যান্ডার বিচ্ছিন্ন হয়ে যাবে। তারপর তা চাঁদের মাটিতে সফট ল্যান্ডিং করবো এরপর সব ঠিকঠাক থাকলে ল্যান্ডারের ভিতর থেকে রোভার গড়িয়ে নেমে আসবে। চাঁদের মাটিতে ঘুরে বেড়াবে ও তথ্য সংগ্রহ করবে গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক তথ্যাদি৷ এতে নেভিগেশন ক্যামেরা এবং একটি সোলার প্যানেল।
 

Advertisement