scorecardresearch
 

ভারতের ‘মোস্ট ডিজ়ায়ার্ড’ ব্র্যান্ডের তালিকার শীর্ষে Dell!

২০২১ সালের টিআরএ`র ৭ম সংস্করণের রিপোর্টে ভারতের মোস্ট ডিজায়ার্ড ব্র্যান্ড (এমডিবি) হিসেবে উঠে এল অস্টিন-ভিত্তিক ডেল (Dell)। Dell গতবারের ষষ্ঠ স্থান থেকে পাঁচ ধাপ এগিয়ে গত চার-বারে শীর্ষস্থানে থাকা স্যামসাং মোবাইল ফোনকে হারিয়ে দিয়েছে।

Advertisement
ভারতের ‘মোস্ট ডিজায়ার্ড’ ব্র্যান্ডের তালিকার শীর্ষে Dell! ভারতের ‘মোস্ট ডিজায়ার্ড’ ব্র্যান্ডের তালিকার শীর্ষে Dell!
হাইলাইটস
  • ভারতের ‘মোস্ট ডিজায়ার্ড’ ব্র্যান্ডের তালিকার শীর্ষে Dell!
  • শীর্ষস্থানীয় ৫০টি ব্র্যান্ডের মধ্যে ১৮টি ভারতীয়, ৯টি মার্কিন যুক্তরাষ্ট্র, ৮টি কোরিয়ান এবং ৭টি চিনা ব্র্যান্ড রয়েছে।
  • Dell গতবারের ষষ্ঠ স্থান থেকে পাঁচ ধাপ এগিয়ে গত চার-বারে শীর্ষস্থানে থাকা স্যামসাং মোবাইল ফোনকে হারিয়ে দিয়েছে।

২০২১ সালের টিআরএ`র ৭ম সংস্করণের রিপোর্টে ভারতের মোস্ট ডিজায়ার্ড ব্র্যান্ড (এমডিবি) হিসেবে উঠে এল অস্টিন-ভিত্তিক ডেল (Dell)। Dell গতবারের ষষ্ঠ স্থান থেকে পাঁচ ধাপ এগিয়ে গত চার-বারে শীর্ষস্থানে থাকা স্যামসাং মোবাইল ফোনকে হারিয়ে দিয়েছে। শাওমি`র এমআই ব্র্যান্ড ২০২০ সালে`র রিপোর্টে দশম স্থান থেকে এবারে দ্বিতীয় মোস্ট ডিজায়ার্ড ব্র্যান্ড হিসেবে উঠে এসেছে।

হোমবাউন্ড কনজিউমাররা টেলিভিশনের জন্য হাই পারফর্মেন্স দেখিয়েছে এবং এলজি টেলিভিশনকে তৃতীয় ৯ শতাংশ মোস্ট ডিজায়ার্ড ইনডেক্স) র্যা ঙ্ক দিয়েছে। এটা আগের বছরের তুলনায় বারো র্যাঙ্ক অগ্রগতি। এর পরেই অনুসরণ করে চতুর্থ র্যাঙ্কে গিয়েছে স্যামসুং টেলিভিশন। টিআরএ`র মোস্ট ডিজায়ার্ড ব্র্যান্ড ২০২১ রিপোর্ট-এ অ্যাপল আইফোনের তিনটি ধাপের পতন ঘটেছে। এবারে তাদের অবস্থান পঞ্চম। বার্ষিক প্রতিবেদনটি এই সিরিজের সপ্তম এবং এখানে ভারতের সেরা ১০০০টি ব্র্যান্ডকে ডিজায়ার্ড ব্র্যান্ডের তালিকায় রাখা হয়েছে এবংভারতের ১৬টি শহরের ২০০০ জন কনজিউমার্স ইনফ্লুয়েন্সারদের কাছে পৌঁছে তাদের কাছ থেকে মতামত নিয়ে সমীক্ষা চালানো হয়েছে। কনজিউমার্ ইনসাইটস ও ব্র্যান্ড অ্যানালিটিক্স সংস্থা টিআরএ'র ব্র্যান্ড ট্রাস্ট রিপোর্টও প্রকাশ করে, যেটি সম্প্রতি ২০২০ সালের ডিসেম্বরে প্রকাশিত হয়েছিল।

টিআরএ রিসার্চ এর সিইও এন চন্দ্রমৌলি এই রিপোর্ট প্রকাশ করতে গিয়ে বলেন, 'ল্যাপটপ বিভাগে ডেল ভারতের সর্বাধিক পছন্দসই ব্র্যান্ড হিসাবে শীর্ষ  অবস্থান অর্জনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। রিপোর্টে তালিকাভুক্ত ১০০০টি ব্র্যান্ডের মধ্যে শীর্ষস্থানীয় ৫০টি ব্র্যান্ডের তালিকায় ১৮টি ভারতীয় ব্র্যান্ড, ৯টি মার্কিন ব্র্যান্ড, ৮টি দক্ষিণ কোরিয়ান ব্র্যান্ড এবং ৭টি চিনা ব্র্যান্ড রয়েছে। শীর্ষস্থানীয় ৫০টির মধ্যে ২৯টি ক্যাটাগরি রয়েছে যাতে বিভিন্ন ধরণের গ্রাহকদের পছন্দকে দেখানো হয়েছে, তবে সর্বাধিক পছন্দসই ক্যাটাগরি হল- মোবাইল ফোন. এখানে ৯টি এন্ট্রি রয়েছে। এরপরেই রয়েছে ল্যাপটপ ও টেলিভিশন। এই ক্যাটাগরিতে রয়েছে ৪টি করে ব্র্যান্ড।`

Advertisement

ওপ্পো গত বছরের তুলনায় ২৭ র্যাং ক-এর দুর্দান্ত অগ্রগতি ঘটিয়েছে। তারা এবারে এগিয়ে ষষ্ঠ স্থানে পৌঁছেছে। এর পরেই রয়েছে এলজি রেফ্রিজারেটর। ২০২০`র রিপোর্টে তাদের অবস্থান থেকে ২২ র্যাং ক এগিয়ে তারা এবারে সপ্তম স্থানে পৌঁছেছে। স্যামসুং মোবাইল ফোন এমডিবি ২০২০-র তুলনায় ৭ র্যাং ক পিছিয়ে এবারের রিপোর্টে হয়েছে অষ্টম। হিন্দি জিইসি, সোনি এন্টারটেইনমেন্ট টেলিভিশন চলতি বছরে টিভি কন্টেন্টের ক্রমবর্ধমান ব্যবহার সত্বেও ৫ র্যাংক পিছিয়ে নবম স্রহানে পৌঁছেছে এবং ভিভো ১৩ র্যাং ক অগ্রগতি ঘটিয়ে এবারের রিপোর্টে দশম স্থান অর্জন করেছে।

'টিআরএ`র মোস্ট ডিজায়ার্ড ব্র্যান্ডের সপ্তম সংস্করণটি অন্ততপক্ষে আলোড়নপূর্ন হিসাবে মনে থাকবে। শীর্ষস্থানীয় ১০০০টি ব্র্যান্ডের মধ্যে সুপার-ক্যাটাগরি হিসেবে চিহ্নিত যেসমস্ত ব্র্যান্ডগুলিকে যুক্ত করা হয়েছে, তার মধ্যে স্টেশনারি ৮৩%, হেলথকেয়ার ৪২%, ম্যানুফ্যাকচারিং ৪০% এবং গ্যাজেট্রি ২১% ব্র্যান্ড কাউন্ট বৃদ্ধি পেয়েছে। ব্র্যান্ডের কাউন্ট কমেছে এমন সুপার-ক্যাটাগরিগুলিতে রয়েছে পোশাক ৩৮%, রিটেল ৩৩% এবং বিএফএসআই ২১%।

অতিমারি চলাকালীন সময়ে ব্যাংকের চেয়ে কলম এবং পেন্সিল কেন বেশি আকাঙ্ক্ষিত হয়ে উঠেছে তা অনুমান করা কঠিন নয়।` যোগ করলেন চন্দ্রামৌলি। টিআরএ`র মোস্ট ডিজায়ার্ড ব্র্যান্ডস ২০২১ টিআরএ`র মালিকানাধীন ব্র্যান্ড ডিজায়ার ম্যাট্রিক্সের উপর ভিত্তি করে পরিচালিত হয় যা ব্র্যান্ডের ১২টি ব্র্যান্ড বিহেবিয়ার্স-এর বিষয়ে কনজিউমারদের চাহিদার প্রকাশকে পরিমাপ করে। কোভিড-সম্পর্কিত ব্র্যান্ডের ফিচার মোস্ট ডিজায়ার্ড ব্র্যান্ড-এর তালিকায় রয়েছে। ছয়টি কোভিড ভ্যাকসিন তালিকাভুক্ত হয়েছে এবং কোভাক্সিন এই গোষ্ঠীর নেতৃত্ব দিচ্ছে। আয়ুর্বেদিক ইমিউনিটি সাপ্লিমেন্ট রয়েছে এই তালিকায় এবং পাতঞ্জলীর ইমিউনোচার্জ এই তালিকার শীর্ষে রয়েছে।
 

Advertisement