scorecardresearch
 

Facebook Personality : Facebook প্রোফাইল বলে দেয় কেমন চরিত্রে মানুষ আপনি, জানুন

Facebook Personality : মিসৌরি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একটি নতুন স্কেল তৈরি করেছেন, যা আপনার ব্যক্তিত্বকে পরিমাপ করে যেভাবে আপনি জনপ্রিয় সামাজিক নেটওয়ার্কিং সাইট ফেসবুক ব্যবহার করেন। এই স্কেল অনুসারে, স্ট্যাটাস বার্তা আপডেট করে, ফটো আপলোড করে এবং বন্ধুদের সাথে চ্যাট করে, যখন ঝুঁকি-বিমুখ লোকেরা কেবল ফেসবুকের 'নিউজ ফিড' দেখে।

Advertisement
ফেসবুক। প্রতীকী ছবি ফেসবুক। প্রতীকী ছবি
হাইলাইটস
  • Facebook প্রোফাইল বলে দেয় কেমন চরিত্রে মানুষ আপনি
  • ফেসবুক বলে দেয় আপনার ব্যক্তিত্ব কেমন
  • জানুন বিস্তারিত তথ্য

Facebook Personality : কেমন ধরনের মানুষ? আপনি যদি জানতে চান, তবে আপনার ফেসবুক পেজটি মূল্যায়ন করুন। কারণ আপনি যেভাবে এই সামাজিক নেটওয়ার্কিং সাইটটি ব্যবহার করেন, তা আপনার ব্যক্তিত্ব প্রকাশ করতে পারে। মিসৌরি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একটি নতুন স্কেল তৈরি করেছেন, যা আপনার ব্যক্তিত্বকে পরিমাপ করে যেভাবে আপনি জনপ্রিয় সামাজিক নেটওয়ার্কিং সাইট ফেসবুক ব্যবহার করেন। এই স্কেল অনুসারে, স্ট্যাটাস বার্তা আপডেট করে, ফটো আপলোড করে এবং বন্ধুদের সাথে চ্যাট করে, যখন ঝুঁকি-বিমুখ লোকেরা কেবল ফেসবুকের 'নিউজ ফিড' দেখে। এভাবেই সেই ব্যক্তির ব্যক্তিত্ব সম্পর্কে আভাস পাওয়া যায়। 

ফেসবুক দেখেই বোঝা যায় ব্যক্তিত্ব

বলা হয়ে থাকে যে একজন মানুষকে তাঁর চেয়ে ভালো অন্য কেউ বুঝতে পারে না, কিন্তু একটি পরীক্ষা-নিরীক্ষার পর দাবি করা হয়েছে যে কম্পিউটার একজন মানুষের ব্যক্তিত্বকে তাঁর কাছের মানুষের (পরিবার ও বন্ধুবান্ধব) চেয়ে ভালো বুঝতে পারে। হাজার হাজার মানুষের ওপর পরীক্ষা-নিরীক্ষার পর এমন দাবি করা হয়।

একাধিক সমীক্ষার ফলাফল

একটি হিন্দি সংবাদ ওয়েবসাইটের মতে, ফেসবুকে লাইকের ভিত্তিতে একটি কম্পিউটার মডেল এমন পাঁচটি জিনিসের ভবিষ্যদ্বাণী করেছে যা ভাই, মা, স্ত্রী (স্বামী-স্ত্রী, প্রেমিক-প্রেমিকা) থেকেও বেশি সঠিক। যদিও কেমব্রিজ ইউনিভার্সিটির গবেষকরা বলছেন, মানুষের ব্যক্তিত্ব এর চেয়ে জটিল। কিন্তু পিএনএএস জেনারেলে প্রকাশিত ফলাফলে দেখা যাচ্ছে কম্পিউটার মানুষকে ছাড়িয়ে যেতে পারে।

কেমব্রিজ ইউনিভার্সিটি এবং স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা ইতিমধ্যেই বলেছেন যে ফেসবুক লাইক ব্যক্তিগত তথ্য যেমন যৌন অভিমুখীতা এবং রাজনৈতিক পছন্দের পূর্বাভাস দিতে পারে। ডঃ ইউউ উ এবং তাঁর সহকর্মীরা তাঁদের কম্পিউটার সিস্টেমে ৭০,৫২০ ফেসবুক ব্যবহারকারীর ডেটা নিয়ে সমীক্ষা চালিয়েছেন।

Advertisement

লাইক দেখেও বোঝা যায় 

গবেষকরা তখন সেই ফলাফলগুলিকে কম্পিউটার মডেলের ফলাফলের সঙ্গে তুলনা করেন। পছন্দের ভিত্তিতে, কম্পিউটার মডেলটি ব্যক্তির নিজস্ব প্রতিবেদনের কাছাকাছি ছিল। মাত্র দশটি ফেসবুক লাইক দেখে কম্পিউটারটি এক সহকর্মীর মূল্যায়নের কাছাকাছি চলে আসে। ৭০টি লাইক পরিদর্শন করার পর, কম্পিউটারটি একজন বন্ধু বা সহকর্মীর মূল্যায়নে পৌঁছেছে।

কম্পিউটারের মাধ্যমে ব্যক্তিত্ব সামনে আসে

১৫০ লাইক'-এর পরে, কম্পিউটারটি পরিবারকে ছাড়িয়ে গেলেও, জীবনসঙ্গীর বোঝার পিছনে ৩০০ লাইকের মাধ্যমে অনুসন্ধান করে। ড. উ, ফেসবুকের একজন ভিজিটিং ইন্টার্ন এবং কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের একজন পিএইচডি ছাত্র, বলেছেন যে গড় ফেসবুক ব্যবহারকারী তাদের প্রোফাইলে প্রায় ২২৭টি লাইক পায় - যা একটি কম্পিউটারের পরিমাপের জন্য যথেষ্ট। তিনি বলেন, আজকাল মানুষ অনলাইনে অনেক সময় কাটায় এবং কম্পিউটার এর সুফল পায়।

Advertisement