scorecardresearch
 

5G in India: 5G নিয়ে জুনেই বড় ঘোষণা, স্পেকট্রামের দাম জানলে মাথা ঘুরে যাবে!

5G নেটওয়ার্ক চালু হওয়ার পথে বাধাও রয়েছে। কারণ টেলিকম সংস্থাগুলি স্পেকট্রামের দাম নিয়ে খুশি নয়। TRAI-এর সুপারিশে অসন্তোষ প্রকাশ করেছে  COAI (সেলুলার অপারেটরস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া)। তবে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কেন্দ্রীয় মন্ত্রিসভাই।

Advertisement
৫জি পরিষেবা শুরু হচ্ছে ভারতে। ৫জি পরিষেবা শুরু হচ্ছে ভারতে।
হাইলাইটস
  • নিলামের দিন ঘোষণা জুনেই।
  • ট্রাই নিলামের জন্য এয়ারওয়েভের দাম ৭.৫ লক্ষ কোটি টাকা করেছে বলে খবর।
  • চূড়ান্ত সিদ্ধান্ত কেন্দ্রের।

আর কয়েকদিনের অপেক্ষা। শুরু হয়ে যাবে ৫জি পরিষেবা। ইতিমধ্যেই পরীক্ষামূলকভাবে 5G ভয়েস এবং ভিডিও কল করে ফেলেছে টেলিকম সংস্থাগুলি। দিন কয়েক আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও ইঙ্গিত দিয়েছিলেন, 5G চালু হতে বেশিদিন লাগবে না। এখন প্রশ্ন, ঠিক কবে নাগাদ চালু হবে? তা নিয়ে ধোঁয়াশা ছিল। 5G নেটওয়ার্ক চালু করার আগে স্পেকট্রাম নিলাম করতে হবে সরকার। এই প্রক্রিয়াই এবার শুরু হতে চলেছে।  

স্পেকট্রাম নিলাম এবং 5G পরিষেবার খরচ ঠিক হওয়ার পরই বাণিজ্যিকভাবে শুরু হবে। শোনা যাচ্ছে, 5G স্পেকট্রাম নিলাম খুব বেশি দূরে নয়। রিপোর্ট বলছে, জুনের শুরুতেই স্পেকট্রাম নিলামের দিনক্ষণ ঘোষণা করতে পারে টেলিকমমন্ত্রক। টেলিকমিউনিকেশন বিভাগ 5G স্পেকট্রাম নিলামে একটি ক্যাবিনেট নোট জারি করেছে। এব্যাপারে সিলমোহর দেওয়া হতে পারে কেন্দ্রীয় মন্ত্রিসভা পরবর্তী বৈঠকে।

ট্রাই নিলামের জন্য এয়ারওয়েভের দাম ৭.৫ লক্ষ কোটি টাকা করেছে বলে খবর। আগামী দুই মাসের মধ্যে নিলাম প্রক্রিয়া সম্পন্ন করতে চায় টেলিযোগাযোগ মন্ত্রক। মোদী সরকার  চাইছে, চলতি বছর ১৫ আগস্ট থেকে দেশজুড়ে বাণিজ্যিকভাবে চালু হোক ৫জি।

বিবিধ বাধা

5G নেটওয়ার্ক চালু হওয়ার পথে বাধাও রয়েছে। কারণ টেলিকম সংস্থাগুলি স্পেকট্রামের দাম নিয়ে খুশি নয়। TRAI-এর সুপারিশে অসন্তোষ প্রকাশ করেছে  COAI (সেলুলার অপারেটরস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া)। তবে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কেন্দ্রীয় মন্ত্রিসভাই। এখন দেখার হবে সরকার টেলিকম শিল্পকে স্বস্তি দিতে কোনও সিদ্ধান্ত নেয় কিনা। যাইহোক TRAI-এর সুপারিশের উল্টো পথে কেন্দ্র হাঁটবে এমন আশা নিরর্থক বলে মনে করছেন অনেকে। 

টেলিকম শিল্প অবশ্য আশা করছে, ৫জি নিলাম নিয়ে সরকারের সিদ্ধান্তে লাভবানই হবে তারা। ২০ বছর এবং ৩০ বছরের জন্য স্পেকট্রাম নিলামের সুপারিশ করেছে ট্রাই (TRAI)। তারা জানিয়েছে, ৩০ বছরের জন্য স্পেকট্রামের ভাড়া ২০ বছরের চেয়ে ১.৫ গুণ হওয়া উচিত।

Advertisement

আরও পড়ুন- ঘুরে দাঁড়াল আদানির ২ শেয়ার, রকেটগতিতে ভাঙল রেকর্ড

Advertisement