scorecardresearch
 

Ola Electric Car: স্কুটারের পর আসছে ওলার সস্তা ইলেকট্রিক গাড়ি, দাম কত?

ইলেকট্রিক স্কুটারের পর এবার বৈদ্যুতিন চার চাকা বাজারে আনার প্রস্তুতি নিচ্ছে ওলা। ওলা ইলেকট্রিকের এই গাড়িতে থাকবে অটোনমাস মোবিলিটির ফিচার। এর মধ্যেই পরীক্ষা শুরু করে দিয়েছে সংস্থা।

Advertisement
স্কুটারের পর আসছে ওলার গাড়ি। স্কুটারের পর আসছে ওলার গাড়ি।
হাইলাইটস
  • ইলেকট্রিক স্কুটারের পর এবার বৈদ্যুতিন চার চাকা বাজারে আনার প্রস্তুতি নিচ্ছে ওলা।
  • শুরু হয়ে গিয়েছে পরীক্ষা।
  • ২০২৩ সালের শেষে বা ২০২৪ সালের শুরুতে আন্তর্জাতিক বাজারে লঞ্চ করার পরিকল্পনা রয়েছে।

উপরের গাড়িটা দেখে চড়ার ইচ্ছে হচ্ছে? তাহলে আর বেশিদিন অপেক্ষা করতে হবে না। ইলেকট্রিক স্কুটারের পর এবার বৈদ্যুতিন চার চাকা বাজারে আনার প্রস্তুতি নিচ্ছে ওলা। ওলা ইলেকট্রিকের এই গাড়িতে থাকবে অটোনমাস মোবিলিটির ফিচার। এর মধ্যেই পরীক্ষা শুরু করে দিয়েছে সংস্থা। আগামী দু'বছরের মধ্যে বিশ্ববাজারে এটি আনার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন ওলা   কোম্পানির সিইও ভাবিশ আগরওয়াল। 

ওলা ইলেকট্রিকের ফিউচার ফ্যাক্টরিতে সাংবাদিকদের আগরওয়াল জানিয়েছেন,'দেশেই অটোনমাস প্রযুক্তিতে গাড়ি তৈরির পরিকল্পনা রয়েছে। তামিলনাড়ুর কৃষ্ণগিরি জেলায় অবস্থিত এই কারখানায় তিনি বলেন,'ওলা ইলেকট্রিক প্রায় ৬ মাস আগে একটি আটোনমাস গাড়ির পরীক্ষা শুরু করেছে। ২০২৩ সালের শেষে বা ২০২৪ সালের শুরুতে আন্তর্জাতিক বাজারে লঞ্চ করার পরিকল্পনা রয়েছে।' 

ওলা গাড়ির দাম কত? 

ওলার বৈদ্যুতিন গাড়ির দাম কত হতে পারে তা-ও জানিয়ে দিয়েছেন আগরওয়াল। তাঁর কথায়,'ওলা ইলেকট্রিক গাড়ির দাম ১০ লক্ষ টাকার কাছাকাছি রাখার চেষ্টা করছি। যাতে বেশি লোক কিনতে পারেন।' সেই সঙ্গে কম দামে Ola S1 স্কুটার লঞ্চ করার পরিকল্পনাও করছেন ভাবিশ। ইতিমধ্যেই ইলেকট্রিক স্কুটারে যান্ত্রিক ত্রুটি, এমনকি আগুন লাগার মতো ঘটনা ঘটছে। ভাবিশ জানান, যান্ত্রিক ত্রুটি থাকলে স্কুটার ফিরিয়ে নেওয়া হবে। 

কারখানায় সেলফ ড্রাইভিং কার্ট আছে

পোচামপল্লি শহরে ৫০০ একর জায়গা জুড়ে ওলার উৎপাদন কারখানা। এই কারখানায় ওলা সেলফ ড্রাইভিং কার্টও তৈরি করছে সংস্থা। এই সেলফ ড্রাইভিং কার্টে LiDAR অর্থাৎ লাইট ডিটেকশন এবং রেঞ্জিং প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। বিদেশেও এই কার্ট রফতানি করতে চলেছে ওলা। হাসপাতাল, শপিংমল এবং অফিসে এই ধরনের স্বয়ংক্রিয় যান ব্যবহার করা যাবে। 

আরও পড়ুন- দেখতে দুর্দান্ত, ফিচারও ফাটাফাটি, ৬ নতুন বাইক আনছে Royal Enfield

Advertisement

Advertisement