scorecardresearch
 

Personality : Facebook বলে দেয় আপনার ব্যক্তিত্ব ঠিক কেমন, জানলে অবাক হবেন

Personality : মিসৌরি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একটি নতুন স্কেল তৈরি করেছেন, যা আপনার ব্যক্তিত্বকে পরিমাপ করে যেভাবে আপনি জনপ্রিয় সামাজিক নেটওয়ার্কিং সাইট ফেসবুক ব্যবহার করেন। এই স্কেল অনুসারে, স্ট্যাটাস বার্তা আপডেট করে, ফটো আপলোড করে এবং বন্ধুদের সাথে চ্যাট করে, যখন ঝুঁকি-বিমুখ লোকেরা কেবল ফেসবুকের 'নিউজ ফিড' দেখে।

Advertisement
ফেসবুক ফেসবুক
হাইলাইটস
  • Facebook বলে দেয় আপনার ব্যক্তিত্ব ঠিক কেমন
  • জানলে অবাক হবেন
  • জানুন বিস্তারিত তথ্য

Personality : দিনের অনেকটা সময়েই আমরা ফেসবুকের পিছনে দিয়ে থাকি। কারোর সঙ্গে কথা বলতে, ছবি-ভিডিও দেখতে কিংবা পোস্ট করতে আমরা ফেসবুক দেখে থাকি। সারাদিন আমরা অনেক কিছুতেই লাইক দিয়ে থাকি। এক গবেষণায় বলা হয়েছে, ফেসবুকে আমাদের দেওয়া লাইক দেখেই বোঝা যাবে ব্যক্তিত্ব কেমন হয়। 

ফেসবুক দেখেই বোঝা যায় ব্যক্তিত্ব

বলা হয়ে থাকে যে একজন মানুষকে তাঁর চেয়ে ভালো অন্য কেউ বুঝতে পারে না। কিন্তু একটি সমীক্ষার পরে দাবি করা হয়েছে যে কম্পিউটার একজন মানুষের ব্যক্তিত্বকে তাঁর কাছের মানুষের (পরিবার ও বন্ধুবান্ধব) চেয়ে ভালো বুঝতে পারে। হাজার হাজার মানুষের ওপর পরীক্ষা-নিরীক্ষার পর এমন দাবি করা হয়েছে। এই সমীক্ষাটি বেশ কয়েকবছর আগে করা হয়েছিল।

একাধিক সমীক্ষার ফলাফল

একটি হিন্দি সংবাদ ওয়েবসাইটের মতে, ফেসবুকে লাইকের ভিত্তিতে একটি কম্পিউটার মডেল এমন পাঁচটি জিনিসের ভবিষ্যদ্বাণী করেছে, যা ভাই, মা, স্ত্রীদের আপনার প্রতি অনুমানের থেকেও বেশি সঠিক। যদিও কেমব্রিজ ইউনিভার্সিটির গবেষকরা বলছেন, মানুষের ব্যক্তিত্ব এর চেয়ে জটিল। কিন্তু পিএনএএস জেনারেলে প্রকাশিত ফলাফলে দেখা যাচ্ছে কম্পিউটার মানুষের অনুমানকেও ছাড়িয়ে যেতে পারে। সেইসঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি সম্পর্কে নিখুত ভবিষ্যতবাণী করতে পারে।

কেমব্রিজ ইউনিভার্সিটি এবং স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা ইতিমধ্যেই বলেছেন যে ফেসবুক লাইকের ভিত্তিতে যকোনও ব্যক্তির যৌন অভিমুখীতা, রাজনৈতিক পছন্দ, প্রিয় খাবার, ঘুরতে যাওয়ার জায়গা, মনোরঞ্জনের উপাদানগুলি সম্পর্কে পূর্বাভাস দিতে পারে। ডঃ ইউউ এবং তাঁর সহকর্মীরা তাঁদের কম্পিউটার সিস্টেমে ৭০,৫২০ ফেসবুক ব্যবহারকারীর ডেটা নিয়ে সমীক্ষা চালিয়েছেন।

লাইক দেখেও বোঝা যায় 

গবেষকরা এরপরে লাইকের ফলাফলগুলিকে কম্পিউটার মডেলের পরীক্ষা চালান। সবথেকে অবাক করার মতো বিষয় হল, মাত্র দশটি ফেসবুক লাইক দেখে কম্পিউটারটি ওই ব্যক্তির ব্যক্তিত্ব সম্পর্কে সঠিক মূল্যায়নের কাছাকাছি চলে এসেছিল। ৭০টি লাইকের উপর পরীক্ষা করার পরে কম্পিউটারটি একজন বন্ধু বা সহকর্মীর মূল্যায়নে পৌঁছেছে। অর্থাৎ আপনার সম্পর্কে বন্ধু যতটা জানেন, ফেসবুকে আপনার দেওয়া ৭০টি লাইক দেখে আপনার ব্যক্তিত্ব সম্পর্কে বন্ধু পর্যায়ে অনুমান করা যায়।

Advertisement

কম্পিউটারের মাধ্যমে ব্যক্তিত্ব সামনে আসে

১৫০ লাইক'-এর সমীক্ষার পরে আপনার পরিবার পরিবারের পর্যায়ে অনুমান করা যায়। অর্থাৎ পরিারের সদস্যরা আপনাকে যতটা চেনেন সেটা ১৫০টি লাইকের সমীক্ষার পরেও একই পর্যায়ে আসা যায়। আপনার পার্টনার (স্বামী-স্ত্রী, প্রেমিক-প্রেমিকা) আপনাকে যতটা চেনেন, সেটা ফেসবুকে আপনার দেওয়া ৩০০টি লাইক দেখেও বোঝা যায়। এ বিষয়ে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের একজন পিএইচডি ছাত্র, বলেছেন যে গড় ফেসবুক ব্যবহারকারী তাদের প্রোফাইলে প্রায় ২২৭টি লাইক পায় - যা একটি কম্পিউটারের পরিমাপের জন্য যথেষ্ট। তিনি বলেন, আজকাল মানুষ অনলাইনে অনেক সময় কাটায় এবং কম্পিউটার এর সুফল পায়। ফলে আপনি দিনে অনেক কিছুতেই লাইক দিয়ে থাকেন। সেই থেকেই আপনার ব্যক্তিত্ব সম্পর্কে একটি অনুমান করা যায়।

Advertisement